পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / international

PM Modi in Greece: 'গ্রিসের শীর্ষ নেতৃত্বের সঙ্গে ফলপ্রসূ আলোচনার অপেক্ষায় আছি', এথেন্সে গিয়ে বললেন মোদি

PM Modi Visits Greece: দক্ষিণ আফ্রিকায় ব্রিকস শীর্ষ সম্মেলন সেরে গ্রিসে পৌঁছলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ তিনি গ্রিসের সঙ্গে দ্বিপাক্ষিক বন্ধুত্বকে আরও গভীর করার অপেক্ষায় রয়েছেন বলে জানালেন ।

By ETV Bharat Bangla Team

Published : Aug 25, 2023, 2:21 PM IST

PM Modi Visits Greece
গ্রিসে প্রধানমন্ত্রী

এথেন্স, 25 অগস্ট: দ্বিপাক্ষিক বন্ধুত্বকে আরও গভীর করার লক্ষ্যে গ্রিসের শীর্ষ নেতৃত্বের সঙ্গে ফলপ্রসূ আলোচনার অপেক্ষায় রয়েছেন তিনি ৷ শুক্রবার এ কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোতাকিসের আমন্ত্রণে আজই তিনি একদিনের সফরে সে দেশে পৌঁছেছেন ৷ 40 বছরে এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী গ্রিস সফরে গেলেন ৷

দক্ষিণ আফ্রিকায় পঞ্চদশ ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দিয়ে এবং সংশ্লিষ্ট দেশগুলির সঙ্গে ভারতের সম্পর্ককে আরও শক্তিশালী করার জন্য বেশ কয়েকজন বিশ্ব নেতার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর শুক্রবার গ্রিসের রাজধানীতে পৌঁছন প্রধানমন্ত্রী মোদি । বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান গ্রিসের বিদেশমন্ত্রী জর্জ গেরাপেট্রাইটিস ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গ্রিসে পৌঁছে টুইটারে লেখেন, "এথেন্সে অবতরণ করেছি । ভারত-গ্রিস বন্ধুত্বকে আরও গভীর করার লক্ষ্যে ফলপ্রসূ গ্রিস সফরের অপেক্ষায় আছি । গ্রিসের প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোতাকিসের সঙ্গে আলোচনা করব এবং ভারতীয় কমিউনিটির সঙ্গে যোগাযোগ করব ৷"

মোদি আরও লেখেন, "গ্রিসের ঐতিহাসিক ল্যান্ডস্কেপের মধ্যে ভারতীয় কমিউনিটির উষ্ণতা এবং আতিথেয়তা উজ্জ্বল । উষ্ণ অভ্যর্থনার জন্য তাঁদের আন্তরিক ধন্যবাদ ৷" গ্রিসের রাষ্ট্রপতি কাতেরিনা সাকেলারোপৌলুর সঙ্গেও মোদি দেখা করবেন বলে জানা গিয়েছে ।

বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী টুইটারে একটি ভিডিয়ো পোস্ট করে জানান, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর প্রথম গ্রিস সফরের জন্য ঐতিহাসিক শহর এথেন্সে পা রেখেছেন । সেখানে তাঁর বেশ কয়েকটি কর্মসূচি রয়েছে ৷ তিনি একজন অজানা সৈনিকের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করবেন । এরপর তিনি গ্রিসের রাষ্ট্রপতির সঙ্গে দেখা করবেন এবং গ্রিসের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন ৷"

তিনি তাঁর একদিনের সফরে উভয় দেশের ব্যবসায়ী নেতাদের সঙ্গে সঙ্গে গ্রিসে ভারতীয় কমিউনিটির সঙ্গেও মতবিনিময় করবেন । অরিন্দম বাগচী বলেন, "তিনি উভয় পক্ষের ব্যবসায়ী নেতাদের সঙ্গেও দেখা করবেন । প্রস্থান করার আগে তিনি সম্প্রদায়ের সদস্যদের সঙ্গে কথা বলবেন যাঁরা চন্দ্রযান মিশনের সাফল্যের পরে তাঁকে দেখে উচ্ছ্বসিত । সব মিলিয়ে সামনে একটি ফলপ্রসূ দিন রয়েছে ৷" (সংবাদসংস্থা পিটিআই)

আরও পড়ুন:ব্রিকসে গিয়ে দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের রাষ্ট্রপতিকে ভারতীয় ঐতিহ্যবাহী উপহার মোদির

ABOUT THE AUTHOR

...view details