পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Nov 16, 2023, 3:55 PM IST

ETV Bharat / international

Gaza Hospital: গাজায় হাসপাতালের মধ্যেই হামাসের জঙ্গিঘাঁটি, প্রমাণ মিলেছে বলে দাবি ইজরায়েলের

IDF on Gaza Hospital: গাজার একটি হাসপাতালের মধ্যে জঙ্গিঘাঁটি তৈরি করেছে ৷ এক বিবৃতিতে এমনই দাবি করা হয়েছে ইজরায়েলের তরফে ৷

IDF on Gaza Hospital
IDF on Gaza Hospital

তেল আভিভ, 16 নভেম্বর: ইজরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) দাবি করেছে যে তারা গাজার একটি হাসপাতালে হামাসের অস্ত্র খুঁজে পেয়েছে । এই সংক্রান্ত একটি ভিডিও প্রকাশ করেছে তারা । আইডিএফের তরফে দেওয়া বিবৃতিতে জানানো হয়েছে যে তারা আরও প্রমাণ পেয়েছে যে গাজার একটি হাসপাতালকে হামাস অস্ত্র লুকানোর জন্য ব্যবহার করছে । হামাস হাসপাতালটিকে সন্ত্রাসী কাজ করার উদ্দেশ্যে ব্যবহার করছে ।

গাজায় ইজরায়েল ও হামাসের লড়াই

আইডিএফ অভিযোগ করেছে যে হামাস জঙ্গি হামলা পরিচালনা, বিস্ফোরক ও অস্ত্র মজুদ করার জন্য গাজার হাসপাতালটিকে তাদের প্রধান ঘাঁটি হিসাবে ব্যবহার করছে । আইডিএফ বিশেষভাবে গাজার শিফা হাসপাতালের কথা উল্লেখ করেছে । আইডিএফ দাবি করেছে যে তারা শিফা হাসপাতালের এমআরআই ভবনে অস্ত্র, প্রযুক্তিগত সরঞ্জাম ও এক ধরনের কমান্ড সেন্টার খুঁজে পেয়েছে ।

গাজায় ইজরায়েল ও হামাসের লড়াই
গাজায় ইজরায়েল ও হামাসের লড়াই

বিবৃতিতে আরও বলা হয়েছে, হাসপাতালের একটি ওয়ার্ডে তল্লাশির সময় তারা একটি ঘর খুঁজে পান । সেই ঘরে প্রযুক্তিগত বিভিন্ন সামগ্রী রয়েছে এবং হামাসের ব্যবহৃত যুদ্ধ ও সামরিক সরঞ্জাম রয়েছে । অন্য একটি ঘরে জঙ্গি সংগঠন হামাসের একটি অপারেশনাল সদর দফতর এবং প্রযুক্তিগত বিষয়গুলি ছিল ।

গাজায় হাসপাতালের মধ্যেই হামাসের জঙ্গিঘাঁটি
গাজায় ইজরায়েল ও হামাসের লড়াই

আইডিএফ তার বিবৃতিতে আরও জানিয়েছে যে ইজরায়েলি সেনা শিফা হাসপাতালে অভিযান অব্যাহত রাখবে এবং হামাসের শক্তঘাঁটিতে হামলা চালিয়ে যাবে ৷ হামাসের ঘাঁটিগুলি খোঁজ করা হবে ৷ সেখান থেকে কী কী সন্ত্রাসবাদ মূলক কাজ করা হয়, তা দেখা হবে ৷ আইডিএফের জারি করা বিবৃতিতে বলা হয়েছে যে তারা হাসপাতাল এলাকায় গোয়েন্দা তথ্য সংগ্রহ এবং চিকিৎসা ও নার্সিং কর্মীদের ক্ষতি থেকে রক্ষা করার জন্য কাজ চালিয়ে যাবে ।

গাজায় হাসপাতালের মধ্যেই হামাসের জঙ্গিঘাঁটি
গাজায় ইজরায়েল ও হামাসের লড়াই

এদিকে শিফা হাসপাতাল চত্বরে প্রবেশের সময় ইজরায়েলের সেনার সঙ্গে হামাসের সংঘর্ষ হয় ৷ সেই সময় কয়েকজন জঙ্গি নিহত হয় ৷

গাজায় শরণার্থী শিবির

আরও পড়ুন:

গাজায় জরুরি মানবিক বিরতির আহ্বান, প্রস্তাব গৃহীত রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে

ইজরায়েল-গাজা যুদ্ধে পণবন্দিদের বিনিময় প্রক্রিয়া আদতে জটিল হবে, মত বিশেষজ্ঞরা

ABOUT THE AUTHOR

...view details