পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 31, 2023, 1:40 PM IST

ETV Bharat / international

ISIS Behind Pak Suicide Blast: পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়ায় আত্মঘাতী হামলায় মৃত 44, দায়ী আইসিস !

ISIS Behind suicide bomber attack in Pakistan's Khyber Pakhtunkhwa: পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশে কট্টরপন্থী ইসলামি দলের রাজনৈতিক সম্মেলনে আত্মঘাতী হামলায় হাত রয়েছে আইসিস-এর ৷ প্রাথমিক তদন্তের পর এমনই মত পুলিশের ৷

ISIS Behind Pak Suicide Blast:
পাকিস্তানে আত্মঘাতী হামলা

পেশোয়ার, 31 জুলাই: কট্টরপন্থী ইসলামি দলের রাজনৈতিক সম্মেলনে আত্মঘাতী হামলার ঘটনায় হাত রয়েছে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আইসিস-এর ৷ ঘটনার প্রাথমিক তদন্তের পর সোমবার এ কথা জানাল পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া প্রদেশের পুলিশ ৷ ওই বিস্ফোরণে কমপক্ষে 44 জনের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছেন শতাধিক মানুষ ৷

আফগান সীমান্তে বিস্ফোরণ: কট্টরপন্থী রাজনৈতিক ইসলামের সঙ্গে যোগসূত্রের জন্য পরিচিত রক্ষণশীল জমিয়ত উলামা ইসলাম-ফজল (জেইউআই-এফ) পার্টির 400 জনেরও বেশি সদস্য রবিবার আফগানিস্তান সীমান্তে খার শহরে একটি ছাউনির নীচে একটি বৈঠকের জন্য জড়ো হয়েছিলেন ৷ সেই সময় সেখানে আত্মঘাতী বিস্ফোরণ ঘটে ৷

পুলিশের এক আধিকারিক জানিয়েছেন, "আমরা এখনও বাজাউর বিস্ফোরণের বিষয়ে তদন্ত করছি এবং তথ্য সংগ্রহ করছি । প্রাথমিক তদন্তে দেখা যাচ্ছে যে, নিষিদ্ধ সংগঠন দয়েশ (আইএসআইএস) এই বিস্ফোরণে জড়িত ৷"

ব্যবহৃত 10 কেজি বিস্ফোরক: পুলিশ জানিয়েছে যে, তারা আত্মঘাতী বোমা হামলাকারীর বিস্তারিত তথ্য সংগ্রহ করছে ৷ আর বোমা নিষ্ক্রিয়কারী দল ঘটনাস্থল থেকে প্রমাণ সংগ্রহ করছে । জেলা পুলিশ কর্মকর্তা নাজির খান বলেন, সন্দেহভাজন তিনজনকে আটক করা হয়েছে । প্রদেশের পুলিশ প্রধান আখতার হায়াত খান বলেন, আত্মঘাতী বোমা হামলাকারী 10 কেজি বিস্ফোরক বিস্ফোরণে ব্যবহার করেছে । সম্মেলনের সামনের সারিতে বসা লোকেদের মধ্যেই আত্মঘাতী বিস্ফোরণকারীও উপস্থিত ছিলেন বলে জানিয়েছেন হায়াত খান ৷

মঞ্চের সামনেই বসেছিলেন হামলাকারী: স্থানীয় পুলিশ জানিয়েছে, হামলাকারী সম্মেলনের মঞ্চের কাছে বিস্ফোরণ ঘটায় । পুলিশ ও প্রত্যক্ষদর্শীদের মতে, জেইউআই-এফ জেলা আমীর মাওলানা আবদুল রশিদ মঞ্চে পৌঁছনোর সঙ্গে সঙ্গেই বিস্ফোরণ ঘটে । নিহতদের মধ্যে রয়েছেন জেইউআই-এফ তহসিল খার মাওলানা জিয়াউল্লাহ জান, নাভাগাই তহসিল সাধারণ সম্পাদক মাওলানা হামিদুল্লাহ, জেলা তথ্য সম্পাদক মুজাহিদ খান এবং কয়েক ডজন দলীয় কর্মী ।

আরও পড়ুন:ইমরানের গ্রেফতারির পর লাগাতার হিংসা, পাকিস্তানের ভবিষ্যৎ কী ?

হতাহত বহু: রবিবার রাতে খাইবার পাখতুনখাওয়ার কেয়ারটেকার স্বাস্থ্যমন্ত্রী রিয়াজ আনোয়ার বলেন যে, হামলায় 44 জন প্রাণ হারিয়েছেন এবং 100 জনেরও বেশি আহত হয়েছেন । বাজাউর ও পার্শ্ববর্তী এলাকার হাসপাতালে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে ৷ সেখানেই বেশিরভাগ আহতদের নিয়ে যাওয়া হয়েছে । গুরুতর আহতদের বাজাউর থেকে সামরিক হেলিকপ্টারে করে প্রদেশের রাজধানী পেশোয়ারের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে ।

নিন্দা পাক প্রধানমন্ত্রীর: প্রধানমন্ত্রী শেহবাজ শরিফ এই বিস্ফোরণের তীব্র নিন্দা করেছেন এবং অঙ্গীকার করেছেন যে দায়ীদের চিহ্নিত করে শাস্তি দেওয়া হবে । তিনি টুইটে লেখেন, "পাকিস্তান জাতি, আইন প্রয়োগকারী সংস্থা এবং আমাদের রক্ষাকারীরা শত্রুদের এমন কাপুরুষ কৌশলকে কখনওই সফল হতে দেবে না ।" শরিফ জেইউআই-এফ প্রধান মাওলানা ফজলুর রহমানের সঙ্গে কথাও বলেন ।

তিনি বলেন, "আমরা আপনাদের দুঃখে সমান অংশীদার । অপরাধীদের শাস্তি হবে এবং সন্ত্রাসের অবসান ঘটানো পুরো জাতির অঙ্গীকার ৷"

তিনি ঘটনার তদন্তের নির্দেশ দেন এবং গুরুতর আহত ব্যক্তিদের হেলিকপ্টারে করে অন্য হাসপাতালে স্থানান্তর করার নির্দেশ দেন ।

সমবেদনা পাক রাষ্ট্রপতির: পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি নিহতদের আত্মার শান্তি কামনা করেছেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন । তিনি আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন এবং তাঁদের যথাসময়ে চিকিৎসা সহায়তার উপর জোর দেন ।

দুঃখপ্রকাশ ইমরান খানের: প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন যে, তিনি বিস্ফোরণের বিষয়ে জানতে পেরে দুঃখিত এবং নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন । আফগানিস্তানে তালিবান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদও এই হামলার নিন্দা করেছেন । উল্লেখ্য, 2021 সালের অগস্টে আফগানিস্তানে তালিবান ক্ষমতায় ফিরে আসার পর পাকিস্তানে জঙ্গি হামলার ঘটনা বেড়েছে ।

ABOUT THE AUTHOR

...view details