পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 8, 2020, 10:09 PM IST

ETV Bharat / international

তেহরানে বিমান দুর্ঘটনায় মৃত 176, বোয়িংকে ব্ল্যাক বক্স দেবে না ইরান

বোয়িং 737-800 থেকে উদ্ধার হয়েছে দু'টি ব্ল্যাক বক্স । এই ব্ল্যাক বক্স দু'টি অ্যামেরিকার বিমান প্রস্তুতকারী সংস্থা বোয়িংকে ফেরত দেওয়া হবে না বলে জানিয়ে দিল ইরানের বিমান কর্তৃপক্ষ ।

Bowing 737-800
ছবি সূত্র : ANI

তেহরান, 8 জানুয়ারি : অ্যামেরিকার বিমান সংস্থা বোয়িংকে ব্ল্যাক বক্স ফেরত দেওয়া হবে না । ইরানের বিমান কর্তৃপক্ষের তরফে আজ এমনই জানিয়ে দেওয়া হল । ইরানের রাজধানী তেহরানের ইমাম খোমেইনি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা হওয়ার কয়েক মুহূর্ত পরই ভেঙে পড়ে ইউক্রেনের বোয়িং 737-800 বিমানটি । কিয়েভগামী ইউক্রেনের ওই বিমানে ছিলেন 167 জন যাত্রী ও 9 জন বিমানকর্মী । বিমানে উপস্থিত সকলেই দুর্ঘটনায় মারা যায় ।

ইমাম খোমেইনি আন্তর্জাতিক বিমানবন্দরের মুখপাত্র আলি খাসানি জানিয়েছেন, সম্ভবত যান্ত্রিক গোলযোগের কারণেই এই দুর্ঘটনাটি ঘটেছে ।

ভোর 6.12 মিনিটে রওনা হওয়ার পর তেহরানের দক্ষিণ-পশ্চিম এলাকায় ভেঙে পড়ে PS752 বিমানটি ৷ ঘটনাস্থান থেকে ভেঙে পড়া বোয়িং বিমানটি থেকে দুটি ব্ল্যাক বক্স উদ্ধার করেছে তদন্তকারী দল । ইরানের বিমান কর্তৃপক্ষের প্রধান আলি আবেদজ়াদেহ স্থানীয় এক সংবাদ সংস্থাকে জানিয়েছে, "আমরা ব্ল্যাক বক্স অ্যামেরিকার বিমান প্রস্তুতকারী সংস্থা বোয়িংকে ফেরত দেব না । " তবে ব্ল্যাক বক্সটি তদন্তের জন্য কোন দেশে পাঠানো হবে তা নিয়ে এখনও পর্যন্ত কিছু জানায়নি ইরান ।

প্রসঙ্গত অ্যামেরিকান সেনা ঘাঁটিতে ইরানের মিজ়াইল হামলার ঘটনা প্রকাশ্যে আসার কিছু সময় পরেই তেহরানের দক্ষিণ-পশ্চিমে আছড়ে পড়ে বোয়িং বিমানটি । এদিকে মিজ়াইল হামলার পরে ইরান, ইরাক ও গাল্ফের উপর দিয়ে অ্যামেরিকান বিমানগুলির যাতায়াতে নিষেধাজ্ঞা জারি করেছে অ্যামেরিকান ফেডেরাল বিমান পরিবহন সংস্থা ।

আলি আবেদজ়াদেহ আরও জানিয়েছেন, বিমান দুর্ঘটনার পুরো তদন্তটাই করবে ইরান । তবে ইউক্রেন তদন্তের সময়ে উপস্থিত থাকতে পারবে ।

ইরান, ইউক্রেন ও অ্যামেরিকা তিনটি দেশই আন্তর্জাতিক যাত্রীবাহী বিমান পরিবহন সংস্থার সদস্য । এই সংস্থার নিয়ম অনুযায়ী, যে দেশে বিমান দুর্ঘটনা ঘটবে, সেই দেশই দুর্ঘটনার তদন্ত করবে ।

বিমান পরিবহন বিশেষজ্ঞদের মতে ব্ল্যাক বক্সের অর্থ উদ্ধার করতে পারে মাত্র গুটিকয়েক দেশ । তাদের মধ্যে রয়েছে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, অ্যামেরিকা । ফ্রান্সের বিমান দুর্ঘটনা তদন্তকারী সংস্থা জানিয়েছে, এখনও পর্যন্ত ইরানের থেকে তাদের কাছে সাহায্যের অনুরোধ আসেনি ।

ABOUT THE AUTHOR

...view details