পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / international

শুঁকে করোনা আক্রান্তদের খুজে বের করবে কুকুর !

করোনা আক্রান্তদের শুঁকেই খুঁজে বের করতে পারবে কুকুর ৷ এমনটাই দাবি, লন্ডন স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনের গবেষকরা ৷ তাঁরা জানাচ্ছেন, কোনও ব্যক্তি করোনা আক্রান্ত কিনা তা তাঁর পোশাক বা মোজা শুঁকেই ধরে ফেলতে পারবে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত এই কুকুর ৷

By

Published : May 25, 2021, 8:10 PM IST

শুঁকে করোনা আক্রান্তদের খুজে বের করবে কুকুর !
শুঁকে করোনা আক্রান্তদের খুজে বের করবে কুকুর !

লন্ডন, 25 মে : করোনা আক্রান্তদের চটজলদি চিহ্নিত করতে কাজে লাগতে পারে কুকুর । লন্ডন স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনের গবেষকরা এমনটাই দাবি করেছেন । কোনও ব্যক্তি করোনা আক্রান্ত কিনা তা তাঁর পোশাক বা মোজা শুঁকেই ধরে ফেলতে পারবে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত এই কুকুর ।

গত বছরই এই নিয়ে গবেষণার কাজ শুরু করেন বিশ্বের কয়েকটি দেশের জীববিজ্ঞানীরা । বিট্রেনে এই সংক্রান্ত একটি গবেষণায়, প্রথম পর্যায়ে যে তথ্য উঠে এসেছে তাতে দেখা গিয়েছে প্রায় সাড়ে তিন হাজার জনের আকাচা পোশাক ও মোজা শুঁকে তাঁদের মধ্যে কোভিড আক্রান্তদের শনাক্ত করতে পেরেছে বায়ো-ডিটেকশনে বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরগুলি । শুধু তাই নয়, উপসর্গহীন, মৃদু উপসর্গ এমনকি গত বছরে ব্রিটেনে যে মিউট্যান্ট ভেরিয়ান্টের উৎপত্তি হয়েছিল, তাতে আক্রান্তদেরও শুঁকে সহজেই ধরতে পেরেছে এই সারমেয়রা ।

ব্রিটেনের এই গবেষণায়, কয়েক সপ্তাহের প্রশিক্ষণের পরে দেখা যায় প্রায় 200 জন কোভিড পজিটিভ ও 200 জন কোভিড নেগেটিভ ব্যক্তির নমুনা শুঁকে সঠিকভাবে চিহ্নিত করতে সফল হয় প্রশিক্ষিত কুকুরগুলি ।

গবেষণায় অংশগ্রহণকারী ডারহ্যাম বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানের অধ্যাপক স্টিভ লিন্ডসে বলেন, "এয়ারপোর্টের মতো জনবহুল জায়গায় কোভিড আক্রান্তদের চিহ্নিত করার কাজ সহজ ও দ্রুত করে দেবে এই ধরনের কুকুর । প্রায় 92-94 শতাংশ ক্ষেত্রেই সঠিক চিহ্নিতকরণ সম্ভব হয়েছে ।" বহু সংখ্যক মানুষের মধ্যে কোভিড আক্রান্তদের দ্রুত ও সঠিক চিহ্নিতকরণের নিরিখে আরটিপিসিআর টেস্টকেও হার মানাচ্ছে এরা । বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র প্রস্তাবিত কোভিড নির্ধারণের সূচকের থেকেও অনেকটাই বেশি রয়েছে দেখা যাচ্ছে বলে জানিয়েছেন লন্ডন ট্রপিক্যাল মেডিসিনের বিশেষজ্ঞ জেমস লোগান ।

ইতিমধ্যেই, ফিনল্যান্ড, জার্মানি, চিলির এয়ারপোর্টগুলিতে কুকুর দিয়ে করোনা আক্রান্তদের শুঁকে চিহ্নিতকরণের কাজ শুরু হয়েছে । এটি সফল হলে এয়ারপোর্ট বা স্টেডিয়ামের মতো অন্যান্য জনবহুল এলাকাগুলোয় এদের ব্যবহার করা যাবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা ।

তবে গবেষণাগারের বাইরে নমুনার বদলে মানুষের ভিড়ে কোভিড আক্রান্তদের চিহ্নিতকরণের কাজে কতটা সফল হয় বিশেষ বায়ো ডিটেকশন প্রশিক্ষণপ্রাপ্ত এই কুকুর সেটাই এখন দেখার ।

আরও পড়ুন : ইউহান ল্যাবের তিনজন গবেষকের হাসপাতালে থাকার খবর ভুয়ো, দাবি বেজিংয়ের

ABOUT THE AUTHOR

...view details