পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 4, 2020, 11:23 PM IST

Updated : Jan 5, 2020, 12:46 AM IST

ETV Bharat / international

বাগদাদে মার্কিন ঘাঁটি ও দূতাবাসের পাশে রকেট হামলা

ইরাকের বাগদাদে মার্কিন ঘাঁটিতে রকেট হামলা হয় । হামলায় হতাহতের কোনও খবর নেই ।

rocket
rocket

বাগদাদ, 5 জানুয়ারি : ইরানের সেনাবাহিনীর জেনেরাল কাশেম সুলেমানি শুক্রবার ভোরে ড্রোন হামলায় নিহত হন । আমেরিকার তরফে এই হামলা চালানো হয়েছিল । সেই ঘটনার পরেই ইরান জানিয়েছিল সুলেমানির মৃত্যুর উপযুক্ত প্রতিশোধ নেবে তারা। গতরাতেই বালাদে মার্কিন ঘাঁটি ও অ্যামেরিকার দূতাবাসের পাশে রকেট হামলা হয় । তবে হামলায় হতাহতের কোনও খবর নেই ।

উল্লেখ্য, গত 29 ডিসেম্বর অ্যামেরিকান বিমান হানায় ইরানের মদতপুষ্ট এক বিদ্রোহী সংগঠনের প্রায় 12 জনকে হত্যা করা হয় ৷ এরপরেই হাশ্দ আল-শাবি নামের এক দলের সমর্থকরা নিরাপত্তা বলয়ের ঘেরাটোপে থাকা অ্যামেরিকান দূতাবাস চত্বরে ঢুকে পড়ে ৷ ইরাক থেকে অ্যামেরিকান সেনা তুলে নেওয়ার দাবিতে বিক্ষোভ দেখাতে থাকে ৷ আগুন লাগানো হয় দূতাবাসে ৷ স্লোগান ওঠে 'অ্যামেরিকার মৃত্যু হোক' ৷ অ্যামেরিকার অভিযোগ, ওই সমস্ত ঘটনার পিছনে ইরানের সেনার অন্যতম কমান্ডার কাশেম সুলেমানির হাত ছিল ।

এরপরেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইট করে পুরো ঘটনায় ক্ষোভ উগড়ে দেন ইরানের উপর ৷ বিক্ষোভকারীদের ও ইরানের প্রশাসনকে দায়ী করেন গোটা ঘটনার জন্য ৷ পাশাপাশি দূতাবাসকে সুরক্ষা দিতে ব্যর্থ ইরাকের প্রশাসনের ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন ট্রাম্প ৷ অ্যামেরিকান প্রতিরক্ষা সচিব মার্ক এসপার এক বিজ্ঞপ্তিতে জানান, 82 নম্বর এয়ারবর্ন ডিভিশনের ব়্যাপিড রেসপন্স ইউনিটের প্রায় 750 টি দলকে আগামী কয়েকদিনের মধ্যে বাগদাদে মোতায়েন করা হবে ৷

তারপর শুক্রবার ভোরে অ্যামেরিকার ড্রোন হামলায় নিহত হন কাশেম সুলেমানি সহ মোট আটজন । সুলেমানির মৃত্যুর পর ইরানের তরফে হুঁশিয়ারি দিয়ে বলা হয়েছিল এই মৃত্যুর উপযুক্ত বদলা নেবে তারা। সেই হুঁশিয়ারির 24 ঘণ্টা কাটার আগেই ইরাকে অ্যামেরিকার দূতাবাসে ও মার্কিন ঘাঁটিতে রকেট হামলা হয় । হামলায় এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর নেই । ওয়াকিবহাল মহলের দাবি, সুলেমানির মৃত্যুর প্রতিশোধ নিতেই এই হামলা ।

Last Updated : Jan 5, 2020, 12:46 AM IST

For All Latest Updates

TAGGED:

ABOUT THE AUTHOR

...view details