পশ্চিমবঙ্গ

west bengal

নেপালে অব্যাহত রাজনৈতিক সংকট, বুধবার বৈঠকে ওলি

By

Published : Feb 2, 2021, 5:29 PM IST

কাঠমাণ্ডুর সংসদের সামনে বিক্ষোভে পুলিশের সঙ্গে খণ্ডযুদ্ধ বাঁধে ছাত্রদের। বুধবার রাজনৈতিক অচলাবস্থা কাটাতে সাংবিধানিক পরিষদের বৈঠকে বসছেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি।

pm-oli-calls-constitutional-council-meeting-amid-ongoing-political-crisis-in-nepal
নেপালে অব্যাহত রাজনৈতিক সঙ্কট, বুধবার বৈঠকে ওলি

কাঠমাণ্ডু, 2 ফেব্রুয়ারি: নেপালে অব্যাহত রাজনৈতিক সংকট। বুধবার বেলা 11টায় সাংবিধানিক পরিষদের বৈঠক ডেকেছেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি।

কাঠমাণ্ডুর সংসদের সামনে বিক্ষোভ দেখাতে গিয়ে শাসক দল নেপাল কমিউনিস্ট পার্টির ছাত্র সংগঠন অল নেপাল ন্য়াশনাল ফ্রি স্টুডেন্ট ইউনিয়নের সঙ্গে পুলিশের খণ্ডযুদ্ধ বাঁধে। তার আগে রবিবার সংসদ ভেঙে দেওয়ার প্রতিবাদে অবস্থান বিক্ষোভ করেন তিন নেপালি প্রধানমন্ত্রী পুষ্পকমল দহল, মাধব কুমার নেপাল ও ঝালানাথ খানাল। এই তিনজনের মধ্যে দহল ও মাধব কুমার নেপাল একসময়ে এনসিপির চেয়ারম্যান ছিলেন।

গত বছর 20 ডিসেম্বর সংসদ ভেঙে দিয়েছিলেন বর্তমানে নেপালের কেয়ারটেকার প্রধানমন্ত্রী ওলি। তাঁর প্রস্তাব অনুযায়ী সংসদের নিম্ন কক্ষ ভেঙে দিয়েছিলেন নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী। সংসদ ভেঙে দেওয়ার পর 2021 সালের 30 এপ্রিল ও 10 মে তারিখে নির্বাচন হবে বলেও ঘোষণা করে দেন ওলি।

আরও পড়ুন:নেপাল : দীর্ঘ সংকটের এক দেশ

প্রাক্তন নেপালি প্রধানমন্ত্রী ঝালানাথ খানাল বলেছেন, ''হাউস অফ রিপ্রেজ়েন্টেটিভকে পুনর্বহাল না-করা পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব। আমরা অবস্থান বিক্ষোভ, গণমিছিল, জনসভা করব, জনগণের মত নেব।''

ABOUT THE AUTHOR

...view details