পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 8, 2019, 12:47 PM IST

ETV Bharat / international

ভারতের ভয়ে তালিবানের সঙ্গে হাত মিলিয়েছে জইশ, লস্কর !

বালাকোট অভিযানের জের । আফগানিস্তানে তালিবানের সঙ্গে হাত মিলিয়েছে জৈশ-ই-মহম্মদ ও লস্কর-ই-তইবা ।

ফাইল ফোটো

কাবুল(আফগানিস্তান), 8 জুলাই : আফগানিস্তানের জঙ্গি সংগঠন হাক্কানি নেটওয়ার্ক ও আফগান তালিবানের সঙ্গে হাত মিলিয়েছে পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ(JeM) ও লস্কর-ই-তইবা(LeT) । গোয়েন্দা সূত্রে খবর, ভারতীয় বায়ুসেনার বালাকোট অভিযানের পর আতঙ্কে রয়েছে তারা । তাই, ডেরা বদলে আশ্রয় নিয়েছে আফগানিস্তানের কান্দাহার ও কুনারের আন্তর্জাতিক সীমারেখার কাছে ।

14 ফেব্রুয়ারি জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় CRPF কনভয়ে হামলা করে পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি সংগঠন জইশ-ই-মহম্মদ । 12 দিনের মাথায় বালাকোটে অভিযান চালায় ভারতীয় বায়ুসেনা । ধ্বংস করে দেওয়া হয় জইশ-ই-মহম্মদের সমস্ত ঘাঁটি । সংবাদসংস্থা সূত্রে খবর, ভারতীয় বায়ুসেনার এই অভিযানের পরই ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স(FATF) যাতে পাকিস্তানকে কালো তালিকাভুক্ত না করে তার জন্যই ডেরা পরিবর্তন করছে জইশ-ই-মহম্মদ ও লস্কর-ই-তইবা ।

প্রসঙ্গত, আগেই বেআইনি আর্থিক লেনদেন ও সন্ত্রাসমূলক কাজকর্মে আর্থিক সাহায্যের বিরুদ্ধে ইসলামাবাদকে পদক্ষেপ নিতে বলে পাকিস্তানকে ধূসর তালিকাভুক্ত করেছে ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (FATF) । কিন্তু পাকিস্তানের অর্থনীতিকে প্রভাবিত করতে ভারত চাইছিল পাকিস্তানকে কালো তালিকাভুক্ত করতে ।

পুলওয়ামা হামলা ও বালাকোট অভিযানের পর আন্তর্জাতিকস্তরে চাপ তৈরি হয়েছে পাকিস্তানের উপর । সূত্রের খবর, পাকিস্তানের মদতপুষ্ট জঙ্গি সংগঠনগুলির 'শেফ শেল্টার' এখন আফগানিস্তান । সেখান থেকে কাজকর্ম চালাচ্ছে । গোয়েন্দা সূত্রে খবর, কান্দাহারে ভারতীয় কনসুলেটে ইতিমধ্যে তালিবান আক্রমণের আশঙ্কা করে হাই অ্যালার্ট জারি করা হয়েছে ।

চলতি বছরের শুরুতে জালালাবাদে জইশ জঙ্গি সেদিক আকবর ও আতাউল্লাহকে গ্রেপ্তার করে আফগান ন্যাশনাল সিকিউরিটি । তারপরই সামনে আসে JeM ও LeT জঙ্গিদের আফগানিস্তানে লুকিয়ে থাকার খবর । সূত্রের খবর, চলতি বছরের শুরুতে JeM-এর প্রধান মাসুদ আজ়হারকে আফগানিস্তানে আশ্রয় নেওয়ার জন্য প্রস্তাব দেয় হাক্কানি নেটওয়ার্ক । কিন্তু মাসুদ ভাওয়ালপুরে পাকিস্তান সেনাবাহিনীর ঘেরাটোপের মধ্যেই নিজেকে বেশি সুরক্ষিত বোধ করে ।

পেন্টাগনের এই বছরের রিপোর্ট অনুযায়ী ওয়াশিংটনের জন্য সবচেয়ে বড় আতঙ্ক LeT । যার 300 জঙ্গি আফগানিস্তানে সক্রিয় । 2008 সালে মুম্বইতে সন্ত্রাসবাদী হামলার জন্য অ্যামেরিকা ও রাষ্ট্রসংঘ এই LeT-কে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন হিসেবে চিহ্নিত করে । রিপোর্ট অনুযায়ী, আফগানিস্তানে সক্রিয় 20টি জঙ্গি সংগঠনের মধ্যে LeT পঞ্চম স্থানে রয়েছে ।

ABOUT THE AUTHOR

...view details