পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / international

ভারতের বিদেশি বিনিয়োগের নতুন নিয়ম WTO-র নীতি লঙ্ঘন করছে, দাবি চিনের

ভারতের সঙ্গে সীমানা ভাগ করে নিয়েছে যে দেশগুলি তাদের ক্ষেত্রে আগাম অনুমোদন বাধ্যতামূলক করেছে ভারত।এরপরেই আজ চিনের তরফে বলা হয়, ভারতের বিদেশি বিনিয়োগের নতুন নিয়ম WTO-র নীতি লঙ্ঘন করছে ।

By

Published : Apr 20, 2020, 4:10 PM IST

china
ভারত

দিল্লি, 20 এপ্রিল : নির্দিষ্ট কয়েকটি দেশের বিনিয়োগকারীদের জন্য ভারত যে নতুন নিয়মগুলি জারি করেছে তা বিশ্ব বাণিজ্য সংস্থার(WTO) নীতি লঙ্ঘন করছে । শুধু তাই নয়, এই নিয়মগুলি মুক্ত বাণিজ্যেরও পরিপন্থী বলে আজ চিনের তরফে অভিযোগ তোলা হয় ।

আজ চিন দূতাবাসের তরফে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়, G-20 দেশগুলি ও বাণিজ্যমন্ত্রীরা অবাধ, ন্যায্য, অবৈষম্যমূলক, স্বচ্ছ, অনুমানযোগ্য, স্থিতিশীল ও বিনিয়োগের পরিবেশ বজায় রেখে বাজার খোলা রাখার বিষয়ে যে ঐক্যমতে পৌঁছেছিলেন তার বিরোধিতা করছে ভারতের বিদেশি বিনিয়োগের এই নতুন নিয়ম ।

চিন দূতাবাসের মুখপাত্র জি রং বলেন, "আমরা আশা করছি ভারত তার নিয়মগুলির পর্যালোচনা করবে । বিভিন্ন দেশের বিনিয়োগকারীদের সঙ্গে সমভাবে আচরণ করবে । একইসঙ্গে মুক্ত, ন্যায্য ও পক্ষপাতহীন ব্যবসার পরিবেশ তৈরি করবে ।"

ভারতের সঙ্গে সীমানা ভাগ করে নিয়েছে যে দেশগুলি তাদের ক্ষেত্রে আগাম অনুমোদন বাধ্যতামূলক করেছে ভারত। কোরোনা মহামারীর কথা মাথায় রেখে শনিবার এই পদক্ষেপ করা হয় ভারতের তরফে। এর জেরে চিন ভারতে বিনিয়োগের ক্ষেত্রে অনেকটাই সমস্যায় পড়বে বলে মনে করা হচ্ছে। চিন ছাড়াও ভারতের সঙ্গে সীমানা ভাগ করে নিয়েছে বাংলাদেশ, পাকিস্তান, নেপাল, ভুটান, মায়ানমার ও আফগানিস্তান।

ABOUT THE AUTHOR

...view details