পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / international

উলটো সুর ! অরুণাচলপ্রদেশ-কাশ্মীরকে ভারতের অংশ বলে মানল চিন

জম্মু-কাশ্মীর ও অরুণাচলপ্রদেশ ভারতের মূল ভূখণ্ডের অংশ- একথা ঘুরিয়ে স্বীকার করল চিন । বেজিংয়ে আয়োজিত একটি সামিটে এক নকশা প্রকাশ করেছে চিন । গোটা ঘটনায় আশ্চর্য প্রকাশ করেছে ভারত ।

By

Published : Apr 27, 2019, 1:48 PM IST

ফাইল ফোটো

বেজিং, 27 এপ্রিল : উলটো সুর চিনের । জম্মু-কাশ্মীর ও অরুণাচলপ্রদেশ ভারতের মূল ভূখণ্ডের অংশ- একথা ঘুরিয়ে স্বীকার করল চিন । বেল্ট ও সড়কের উদ্যোগে বেজিংয়ে আয়োজিত দ্বিতীয় সামিটে দেশের একটি ম্যাপ প্রকাশ করেছে চিন । যেখানে জম্মু-কাশ্মীর ও অরুণাচলপ্রদেশকে ভারতের অংশ হিসেবে দেখিয়েছে চিন ।

চিনের এই পদক্ষেপে অনেকেই আশ্চর্য হয়েছে । কারণ, এর আগে অরুণাচলপ্রদেশ ও জম্মু-কাশ্মীরকে ভারতের অংশ হিসেবে দেখানো অনেক ম্যাপ নষ্ট করেছে চিন । রাজনৈতিক মহলের ধারণা, এই নকশা প্রকাশ করে ভারতকে খুশি করতে চাইছে বেজিং । যা তাদের কোনও কূটনৈতিক চালের অংশ । অরুণাচলপ্রদেশ ও জম্মু-কাশ্মীরকে ভারতের অংশ হিসেবে কখনওই মান্যতা দিতে চায়নি চিন । সেখানে বেজিংয়ে আয়োজিত এই সামিটে চিনের প্রকাশিত নকশায় অরুণাচলপ্রদেশ ও জম্ম-কাশ্মীরকে ভারত ভূখণ্ডের অংশ হিসেবে দেখানো হয়েছে ।

সামিটে চিন প্রকাশিত ম্যাপ

উল্লেখ্য, চিন প্রকাশিত নকশায় ভারতকে BRI-র এক অংশ হিসেবে দেখানো হয়েছে । যদিও ভারত এই তথ্য সম্পূর্ণ অস্বীকার করেছে । 2017 সালে প্রথম BRI-র সামিট হয় । যেখানে 37টি দেশ অংশগ্রহণ করলেও ভারত অংশ নেয়নি । জাতীয় সড়কপথ, রেলপথ, বন্দরের মাধম্যে এশিয়া, আফ্রিকা ও ইউরোপ মহাদেশকে সংযুক্ত করাই এই সামিটের মূল উদ্দেশ্য । তিন দিনের এই সামিট গত বৃহস্পতিবারই শুরু হয় । গতকাল চিনের পক্ষ থেকে সামিটে এই নকশা প্রকাশ করা হয় ।

এর আগে গত বছর নভম্বরে সেদেশের একটি সরকারি চ্যানেলে প্রকাশিত পাকিস্তানের ম্যাপে পাক অধিকৃত কাশ্মীরকে আলাদা করে দেখানো হয় । এই বিষয়ে চিনের বিরুদ্ধে ভারত কড়া অবস্থান নেয় ।

ABOUT THE AUTHOR

...view details