পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / international

শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণ : দায় স্বীকার ISIS-এর

শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণের দায় স্বীকার করল ISIS ।

ফাইল ফোটো

By

Published : Apr 23, 2019, 4:45 PM IST

Updated : Apr 23, 2019, 6:48 PM IST

কলম্বো, 23 এপ্রিল : শ্রীলঙ্কায় ধারাবাহিক বিস্ফোরণের দায় স্বীকার করল ISIS । রবিবার ধারাবাহিক বিস্ফোরণ হয় চার্চ ও হোটেলে । মৃত্যু হয় 310 জনের । এর মধ্যে 9 জন ভারতীয় ।

এর আগে ISIS-এর সংবাদ সংস্থা আল-আমাক টেলিগ্রাম অ্যাপে দাবি করে আত্মঘাতী জঙ্গিরা তাদের সদস্য । যদিও দাবিটি প্রমাণে কোনও উপযুক্ত তথ্য পাওয়া যায়নি । এই দাবিটি করার আগেও সোশাল মিডিয়ায় একটি ভিডিয়ো পাওয়া যায় যেখানে আত্মঘাতী তিন জঙ্গির ছবি দেখতে পাওয়া যায় । ওই ভিডিয়োতে বলা হয়, কলম্বো হামলার পিছনে রয়েছে ISIS।

অন্যদিকে, অ্যামেরিকার গোয়েন্দা সূত্র আগেই জানিয়েছিল, যে ধরনের হামলা শ্রীলঙ্কায় হয়েছে তার সাথে মিল রয়েছে ISIS হামলার । তারা জানিয়েছিল শ্রীলঙ্কার কোনও গোষ্ঠীও যদি এই বিস্ফোরণ ঘটিয়ে থাকে তার পিছনেও ISIS-এর সহযোগিতা রয়েছে । কারণ হিবেসে তারা জানিয়েছিল বিস্ফোরণে ব্যবহৃত বোমা ISIS-এর সরবরাহ করা । যা তার প্রযুক্তি দেখলে আন্দাজ করা যায় । শ্রীলঙ্কাও একটি স্থানীয় ইসলামিক সংগঠনকে এরপর ন্যাশনাল থৌহিথ জামাত নাম দেয় । যাদের একজনকে ঘটনার মূল চক্রী হিসেবে গ্রেপ্তার করা হয় ।

21 এপ্রিল শ্রীলঙ্কার কলম্বো, নেগম্বো, কোঝিকাড়ে 8 টি বিস্ফোরণের ঘটনা ঘটে। মৃত্যু হয় 310 জনের । যার মধ্যে 31 জন বিদেশি ও 9 জন ভারতীয়। এরপর গতকাল বোমা নিষ্ক্রিয় করতে গিয়ে ফের বিস্ফোরণ ঘটে ।

Last Updated : Apr 23, 2019, 6:48 PM IST

ABOUT THE AUTHOR

...view details