পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 31, 2020, 8:35 PM IST

Updated : Aug 31, 2020, 9:03 PM IST

ETV Bharat / international

বাংলাদেশ হারাল আপনজনকে, আমি হারালাম পারিবারিক বন্ধুকে : শেখ হাসিনা

আজ বিকেলে মৃত্যু হয় প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের । শোকপ্রকাশ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা । বলেন, প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে ভারত হারাল একজন বিজ্ঞ ও দেশপ্রেমিক নেতাকে । বাংলাদেশ হারাল একজন আপনজনকে ।

PRANAB
ছবিবাংলাদেশ হারাল আপনজনকে

ঢাকা ও দিল্লি, 31 অগাস্ট : প্রায় 21 দিন ধরে হাসপাতালে ভরতি ছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় । আজ বিকেলে তাঁর মৃত্যুর কথা জানান ছেলে অভিজিৎ মুখোপাধ্যায় । প্রণববাবুর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা । বলেন, "বাংলাদেশের অকৃত্রিম বন্ধু প্রণব মুখোপাধ্যায় । উপমহাদেশের বরেণ্য রাজনীতিক । তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ ।"

একটি শোকবার্তায় শেখ হাসিনা বলেন, "বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে একজন রাজনীতিবিদ ও আমাদের পরম সুহৃদ হিসেবে প্রণব মুখোপাধ্যায়ের অনন্য অবদান কখনও বিস্মৃত হওয়ার নয় । আমি সবসময় মুক্তিযুদ্ধে তাঁর অসামান্য অবদান শ্রদ্ধার সাথে স্মরণ করি ।"

বাংলাদেশের প্রধানমন্ত্রী আরও বলেন, "1975-এর 15 অগাস্টে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ভারতে নির্বাসিত থাকাকালীন প্রণব মুখোপাধ্যায় আমাদের সবসময় সহযোগিতা করেছেন । এমন দুঃসময়ে তিনি আমার পরিবারের খোঁজখবর রাখতেন এবং যেকোনও প্রয়োজনে আমার ছোটো বোন শেখ রেহানা ও আমাদের পাশে এসে দাঁড়িয়েছেন । দেশের ফেরার পরও প্রণব মুখোপাধ্যায় সহযোগিতা এবং উৎসাহ দিয়েছেন আমাদের । তিনি আমাদের অভিভাবক ও পারিবারিক বন্ধু । যেকোনও সংকটে তিনি সাহস জুগিয়েছেন ।"

ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায় উজ্জ্বল নক্ষত্র বলে মন্তব্য করেন শেখ হাসিনা ৷ তিনি বলেন, "প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে ভারত হারাল একজন বিজ্ঞ ও দেশপ্রেমিক নেতাকে । আর বাংলাদেশ হারাল একজন আপনজনকে । তিনি উপমহাদেশের রাজনীতিতে এক উজ্জ্বল নক্ষত্র হয়ে বেঁচে থাকবেন ।"

প্রণব মুখোপাধ্যায়ের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শোকবার্তাটি শেষ করেন ।

Last Updated : Aug 31, 2020, 9:03 PM IST

ABOUT THE AUTHOR

...view details