পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 21, 2020, 7:40 AM IST

ETV Bharat / international

বাগদাদে অ্যামেরিকার দূতাবাসের কাছে ফের রকেট হানা

বাগদাদে অ্যামেরিকার দূতাবাসের কাছে রকেট হামলা । এখনও পর্যন্ত হতাহতের খবর নেই ।

ছবি
ছবি

বাগদাদ, 21 জানুয়ারি : বাগদাদের গ্রিন জ়োন এলাকায় অ্যামেরিকার দূতাবাসের কাছে ফের রকেট হামলা । তিনটি রকেট আঘাত হানে এলাকায় । সঙ্গে সঙ্গে সাইরেন বেজে ওঠে । তবে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর নেই ।

এর আগে 12 জানুয়ারি ইরাকে বাগদাদের উত্তর দিকে অবস্থিত অ্যামেরিকার বায়ুসেনা ঘাঁটিতে চারটি রকেট হামলা চালায় । ঘটনায় বায়ুসেনার চার কর্মী জখম হয়েছিলেন ৷ সম্প্রতি বেশ কয়েকবার অ্যামেরিকার ঘাঁটিতে রকেট ও মর্টার হামলা চালানো হয়েছে ৷ ঘটনাগুলিতে ইরাকের সেনাকর্মীরাই বেশি জখম হয়েছেন ৷ কিন্তু, গত মাসে এই হামলায় একজন অ্যামেরিকান ঠিকাকর্মী মারা যান ।

গত 29 ডিসেম্বর অ্যামেরিকান বিমান হানায় ইরানের মদতপুষ্ট এক বিদ্রোহী সংগঠনের প্রায় 12 জনকে হত্যা করা হয় ৷ এরপরেই হাশ্দ আল-শাবি নামের এক দলের সমর্থকরা নিরাপত্তা বলয়ের ঘেরাটোপে থাকা অ্যামেরিকান দূতাবাস চত্বরে ঢুকে পড়ে ৷

ইরাক থেকে অ্যামেরিকান সেনা তুলে নেওয়ার দাবিতে বিক্ষোভ দেখাতে থাকে ৷ আগুন লাগানো হয় দূতাবাসে ৷ স্লোগান ওঠে 'অ্যামেরিকার মৃত্যু হোক' ৷ অ্যামেরিকার অভিযোগ, ওই সমস্ত ঘটনার পিছনে ইরানের সেনার অন্যতম কমান্ডার কাশেম সোলেইমানির হাত ছিল । 3 জানুয়ারি ভোরে অ্যামেরিকার ড্রোন হামলায় নিহত হন কাসেম সোলেইমানি সহ মোট আটজন ।

ABOUT THE AUTHOR

...view details