পশ্চিমবঙ্গ

west bengal

Ravi Chaudhary: দ্বিতীয় বিশ্বযুদ্ধে ভারতীয় সেনায় ছিলেন দাদু, এবার খাস পেন্টাগনের অন্দরে ভারতীয় রবি

By

Published : Oct 16, 2021, 1:09 PM IST

রবির দুই দাদু দ্বিতীয় বিশ্বযুদ্ধে ভারতীয় সেনার হয়ে লড়াই করেছিলেন । পারিবারিক সেই ধারা বজায় রাখতেই ফেডারেল একজিকিউটিভ ইনস্টিটিউট থেকে স্নাতক হন রবি । এছাড়াও, প্রতিরক্ষা সরঞ্জাম আহরণ নিয়ে ম্যানেজমেন্ট, টেস্ট, ইভ্যালুয়েশন এবং সিস্টেম ইঞ্জিনিয়ারিং-এ সার্টিফিকেট কোর্সও করেছেন রবি ।

us president joe biden nominates indian amerian ravi chaudhary for key pentagon post
বাইডেনের পছন্দ রবি

ওয়াশিংটন, 16 অক্টোবর: নিজের ভাইস-সহ সরকারের গুরুত্বপূর্ণ পদে ইতিমধ্যেই ভারতীয়দের অগ্রাধিকার দিয়েছেন ৷ এবার পেন্টাগনের গুরুত্বপূর্ণ দায়িত্বে এক ভারতীয়কে পছন্দ আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের । ভারতীয় বংশোদ্ভূত মহাকাশযান এবং প্রতিরক্ষা বিশেষজ্ঞ রবি চৌধুরিকে মনোনীত করলেন তিনি । এক সময় আমেরিকার বায়ুসেনায় পাইলট এবং আধিকারিকের দায়িত্ব সামলেছেন রবি । বৃহস্পতিবার পেন্টাগনের জন্য বাইডেন তাঁর নাম মনোনীত করেন বলে হোয়াইট হাউসের তরফে জানানো হয়েছে ।

আমেরিকার প্রতিরক্ষা মন্ত্রকের সদর দফতর হল পেন্টাগন । ওয়াশিংটন ডিসি-তে পঞ্চভুজাকৃতি বিশালাকার এই দফতরটি অবস্থিত । সেখানে বায়ুসেনার বিন্যাস, শক্তি এবং পরিবেশ বিভাগের সহ-সচিব হিসেবে রবিকে মনোনীত করেছেন বাইডেন । সেনেটের তরফে সবুজ ইঙ্গিত মিললেই ওই পদে শপথ নিতে পারবেন রবি । পদটি আপাত ভাবে অসামরিক হলেও, বায়ুসেনার যাবতীয় পরিকাঠামো, বায়ুসেনা ঘাঁটির অবস্থান, নির্মাণ, সেখানকার কাজকর্ম সুষ্ঠ ভাবে পরিচালনা, নিরাপত্তা এবং অভিযান সংক্রান্ত প্রস্তুতি, এ সবের দেখভালের দায়িত্বে থাকবেন তিনি ।

আরও পড়ুন: Afghanistan : কান্দাহারে মসজিদে জঙ্গি হামলার দায় নিল ইসলামিক স্টেট

এর আগে, আমেরিকার আকাশপথ পরিবহণ মন্ত্রকে অভিজ্ঞ একজিকিউটিভ-এর দায়িত্ব সামলেছেন রবি । সেখানে বাণিজ্যিক পরিবহণের সংক্রান্ত উন্নয়ন এবং গবেষণা প্রকল্পের দায়িত্বে ছিলেন তিনি । আঞ্চলিক এবং কেন্দ্রীয় উড়ান পরিষেবা বিভাগের একজিকিউটিভ ডিরেক্টরও ছিলেন রবি । সেখানে দেশের 9টি অঞ্চলকে বিমান পরিষেবার অন্তর্ভুক্ত করা এবং তার জন্য প্রয়োজনীয় পরিষেবা প্রদানের দায়িত্বে ছিলেন তিনি । এ ছাড়াও, 1993 থেকে 2015 সাল পর্যন্ত সক্রিয় বায়ুসেনা কর্মী থাকাকালীন কর্মপ্রক্রিয়া, কারিগরি, কর্মী নিয়োগের দায়িত্ব সামলেছেন । পাইলট হিসেবে আফগানিস্তান, ইরাকে যুদ্ধ অভিযানেও গিয়েছেন রবি । শুধু তাই নয়, ইরাকে বেশ কিছু দিন মোতায়েনও ছিলেন তিনি ।

মহাকাশ অভিযানেও সমান আগ্রহী রবি । মহাকাশে জিপিএস প্রযুক্তির ব্যবহারে নাসা-কে সহযোগিতা করেছিলেন । সিস্টেম ইঞ্জিনিয়ার হিসেবে আন্তর্জাতিক স্পেস স্টেশনে মহাকাশচারীদের নিরাপত্তা সংক্রান্ত কাজেও নাসা-র সঙ্গে কাজ করেছেন । বারাক ওবামার আমলে এশীয়-আমেরিকান এবং প্রশান্ত মহাসাগরীয় উপদেষ্টা কমিটির সদস্য ছিলেন রবি । রবির মা-বাবা ভারতীয় । অভিবাসী হিসেবে আমেরিকায় প্রবেশ করেন তাঁরা । রবির দুই দাদু দ্বিতীয় বিশ্বযুদ্ধে ভারতীয় সেনার হয়ে লড়াই করেছিলেন । পারিবারিক সেই ধারা বজায় রাখতেই ফেডারেল একজিকিউটিভ ইনস্টিটিউট থেকে স্নাতক হন রবি ।

আরও পড়ুন: Bangladesh Violence : নোয়াখালিতে ইসকন মন্দিরে হামলা, পুকুরে মিলল দেহ

এছাড়াও, প্রতিরক্ষা সরঞ্জম আহরণ নিয়ে ম্যানেজমেন্ট, টেস্ট, ইভ্যালুয়েশন এবং সিস্টেম ইঞ্জিনিয়ারিং-এ সার্টিফিকেট কোর্সও করেছেন রবি । ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং-এ এমএস করেছেন । অপারেশনাল আর্টস ও মিলিটারি সায়েন্স নিয়ে এমএ এবং আমেরিকার এয়ারফোর্স অ্যাকাডেমি থেকে এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ বিএস করেছেন । জর্জ টাউন ইউনিভার্সিটির ডিএলএস প্রোগ্রামের অধীনে একজিকিউটিভ লিডারশিপ এবং ইনোভেশন-এ ডক্টোরেটও রয়েছে রবির ।

ABOUT THE AUTHOR

...view details