পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 12, 2021, 2:52 PM IST

ETV Bharat / international

বিবিসি-র সম্প্রচার নিষিদ্ধ, চিনের কড়া নিন্দায় অ্যামেরিকায়

ব্রিটেন চিনা সম্প্রচার সংস্থার লাইসেন্স কেড়ে নেওয়ার পর বিবিসির সম্প্রচার নিষিদ্ধ করে দিয়েছে চিন। এই কারণে বেজিং-এর কড়া সমালোচনা করেছে অ্যামেরিকা।

US condemns China for banning BBC World News on mainland
বিবিসি-র সম্প্রচার নিষিদ্ধ, চিনের কড়া নিন্দায় অ্যামেরিকায়

ওয়াশিংটন, 12 ফেব্রুয়ারি: বিবিসি ওয়ার্ল্ড নিউজ সম্প্রচার নিষিদ্ধ করায় চিনের সমালোচনায় মুখর হল অ্যামেরিকা। শিনজিয়াঙে মানবাধিকার লঙ্ঘন ও দেশের সরকার কোভিড পরিস্থিতি যে ভাবে সামলেছেন, তা নিয়ে খবর করার জন্য চিনের মূল ভূখণ্ডে বিবিসির সম্প্রচার নিষিদ্ধ করেছে বেজিং।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস সাংবাদিকদের জানিয়েছেন, ''বিবিসি ওয়ার্ল্ড নিউজ নিষিদ্ধ করার যে সিদ্ধান্ত পিপল রিপাবলিক অফ চায়না নিয়েছে তার সমালোচনা করছি। বিশ্বের সবচেয়ে নিয়ন্ত্রিত, সবচেয়ে কঠোর ও সবচেয়ে কম তথ্য সরবরাহ করে চিন। চিনে যে প্ল্যাটফর্মগুলি মুক্তভাবে কাজ করছে, তাকেও নিয়ন্ত্রণ করছে পিআরসি।''

তিনি আরও বলেন, ''বেজিং-এর নেতারা ভুল তথ্য প্রচারের জন্য বিদেশের মুক্ত সংবাদমাধ্যমকে ব্যবহার করে। জনগণ যাতে মুক্তভাবে ইন্টারনেট ও সংবাদমাধ্যমের পরিষেবা পেতে পারে, সে জন্য পিআরসি ও অন্যান্য দেশের কাছে আবেদন জানাচ্ছি।''

আরও পড়ুন:চিন প্রশ্নে নেহরুকে টেনে রাহুলকে কটাক্ষ মন্ত্রীর

বিবিসি ভুল খবর প্রচার করছে, এই অভিযোগ এনে তার সম্প্রচার নিষিদ্ধ করে দিয়েছে চিনের বিদেশ মন্ত্রক। ব্রিটিশ নিয়ন্ত্রক চিনের রাষ্ট্রায়ত্ত সম্প্রচার সংস্থা সিজিটিএন-এর লাইসেন্স ব্রিটেন কেড়ে নেওয়ার পর কূটনৈতিক চাপ দিতে বিবিসি-র সম্প্রচার চিন বন্ধ করে দিয়েছে বলে মত আন্তর্জাতিক মহলের।

ABOUT THE AUTHOR

...view details