পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 19, 2019, 1:15 PM IST

ETV Bharat / international

যৌথ সামরিক অনুশীলনে অ্যামেরিকান সেনার ট্রাম্পেটে "জন গণ মন ..."

অ্যামেরিকার রাজধানী ওযাশিংটনের লিউইস ম্যাক'কর্ড যৌথ বেস-এ অ্যামেরিকান জওয়ানদের ট্রাম্পেটে "জন গণ মন ..." বাজাতে দেখা যায় । যুদ্ধ অভ্যাস 2019 সমাপ্তি উদযাপন করতেই অ্যামেরিকান সেনার এই সৌজন্যতা ।

যৌথ সামরিক অনুশীলনে অ্যামেরিকান সেনার ট্রাম্পেটে "জন গণ মন ..."

ওয়াশিংটন, 19 সেপ্টেম্বর : অ্যামেরিকা ও ভারতের যৌথ সামরিক অনুশীলনে ভারতীয় জাতীয় সংগীত বাজাল US আর্মি ব্যান্ড । অ্যামেরিকার রাজধানী ওযাশিংটনের লিউইস ম্যাক'কর্ড যৌথ বেস-এ অ্যামেরিকান জওয়ানদের ট্রাম্পেটে "জন গণ মন ..." বাজাতে দেখা যায় । যুদ্ধ অভ্যাস 2019 সমাপ্তি উদযাপন করতেই অ্যামেরিকান সেনার এই সৌজন্যতা । বর্তমানে সেই ভিডিয়ো এখন সোশাল মিডিয়ায় ভাইরাল ।

গত 15 বছর ধরে অ্যামেরিকা ও ভারতের যৌথ সামরিক যুদ্ধ অভ্যাস চলে আসছে । এবছরের যুদ্ধ অভ্যাসে অ্যামেরিকার তরফে যোগ দিয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত অ্যামেরিকান সেনার স্টাফ সার্জেন্ট রণবীর কউর । প্রথম শিখ মহিলা হিসেবে US আর্মিতে যোগ দেওয়া কউর বলেন, "আমি ভারতে জন্মেছি । কিন্তু 1993 সাল থেকে অ্যামেরিকাতেই বড় হয়েছি । 2003 সাল থেকে অ্যামেরিকার সেনাবাহিনীতে আছি । যুদ্ধ অভ্যাস 2019-এর সমাপ্তি অনুষ্ঠানে থাকতে পেরে এবং ভারতীয়দের সঙ্গে কাজ করার দারুণ অভিজ্ঞতা অর্জন করেছি । এই অনুশীলনের সব থেকে ভালো বিষয়টি ছিল যে, ভারতীয় মহিলা সেনা অফিসাররাও এতে অংশগ্রহণ করেছিলেন । আমি ওঁদের থেকে অনেক কিছু শিখেছি এবং আগামী দিনে ওঁদের সঙ্গে আবারও কাজ করবার জন্য তাকিয়ে থাকব ।"

এর আগে রবিবার একটি ভিডিয়ো প্রকাশ পেয়েছিল, যেখানে দেখা যাচ্ছে অ্যামেরিকান জওয়ানরা অসম রেজিমেন্টের কুচকাওয়াজের গান গাইছে । ভিডিয়োটি তাদের টুইটার হ্যান্ডলে শেয়ার করেছিল ভারতীয় সেনা ।

ABOUT THE AUTHOR

...view details