পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 14, 2020, 4:01 PM IST

ETV Bharat / international

"সময়ই শেষ কথা বলবে", কীসের ইঙ্গিত ট্রাম্পের ?

"আগামীদিনে যাই হোক না কেন, কে জানে কোন প্রশাসন ক্ষমতায় আসবে, সময়ই শেষ কথা বলবে..." হোয়াইট হাউজ় থেকে এক ভাষণে আজ এমনই বার্তা শোনা গেল ডোনাল্ড ট্রাম্পের মুখে ।

ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প

ওয়াশিংটন, 14 নভেম্বর : পরাজয় যেন কিছুতেই মেনে নিতে পারছেন না ডোনাল্ড ট্রাম্প । বললেন, "সময়ই শেষ কথা বলবে ।" অ্যামেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের পর্ব শেষ হয়েছে এক সপ্তাহ আগেই । কিন্তু এখনও যেন বাইডেনের কাছে নিজের পরাজয় মানতে চাইছেন না তিনি । নির্বাচনে পরাজয়ের পর শুক্রবার হোয়াইট হাউজ়ের রোজ় গার্ডেনে কিছুটা হেঁয়ালি মেশানো কথাই শোনা গেল ট্রাম্পের গলায় ।

কোরোনা ভাইরাসের প্রতিষেধকের অগ্রগতি নিয়ে শুক্রবার হোয়াইট হাউজ়ে ভাষণ দিচ্ছিলেন ট্রাম্প । ভাষণের ফাঁকেই তাঁকে বলতে শোনা যায়, "নীতিগত ভাবে আমরা লকডাউন করব না । আমি তো কখনোই করব না । এই প্রশাসন কখনও লকডাউন করবে না ।"

এরপরই হেঁয়ালি মেশানো ভাষায় তাঁকে বলতে শোনা যায়, "আশা করি, আগামীদিনে যাই হোক না কেন, কে জানে কোন প্রশাসন ক্ষমতায় আসবে, সময়ই শেষ কথা বলবে, তবে আমি আশ্বাস দিচ্ছি এই প্রশাসন কখনও লকডাউন করবে না ।"

আরও পড়ুন : ভোট নিয়ে ট্রাম্পের অভিযোগ খারিজ নির্বাচন অফিসের

প্রসঙ্গত, কিছুদিন আগেই অ্যামেরিকার সেক্রেটারি অফ স্টেট মাইক পম্পেও বলেছিলেন, "20 জানুয়ারি দ্বিতীয় ট্রাম্প প্রশাসনের হাতে ক্ষমতা হস্তান্তর করা হবে ।" তবে শুক্রবার পম্পেওয়ের মতো সরাসরিভাবে কিছু বললেন না ট্রাম্প । বরং কিছুটা হেঁয়ালি করে সময়ের উপরেই বাকিটা ছেড়ে দিলেন । পম্পেওর পর ট্রাম্পের এই ইঙ্গিতে স্বাভাবিকভাবেই বেশ আলোড়ন তৈরি হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা ।

এদিকে ভোটে জালিয়াতির যে অভিযোগ ট্রাম্প তুলেছিলেন, সেই অভিযোগও খারিজ করেছে সেদেশের নির্বাচন কমিশন । প্রেসিডেন্ট নির্বাচনে কোনওরকম জালিয়াতি হয়নি বলে তারা জানিয়ে দিল ৷ শুক্রবার অ্যামেরিকার সংবাদমাধ্য়মের রিপোর্টে এই কথা বলা হয় ৷ সে দেশের নির্বাচন অফিসের তরফে জানানো হয়েছে, 2020 প্রেসিডেন্ট নির্বাচন অ্যামেরিকার ইতিহাসে সবচেয়ে বেশি নিরাপদ ছিল ৷ পাশাপাশি ডোনাল্ড ট্রাম্পের ব্য়ালট জালিয়াতির অভিযোগও খারিজ করে দেওয়া হয়েছে ৷

ABOUT THE AUTHOR

...view details