পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / international

মাসুদ আজ়হার আন্তর্জাতিক জঙ্গি : অ্যামেরিকা

আন্তর্জাতিক জঙ্গির কালো তালিকাভুক্ত করার শর্ত পূরণ মাসুদ আজ়হারের : অ্যামেরিকা

By

Published : Mar 13, 2019, 11:50 AM IST

মাসুদ আজ়হার

ওয়াশিংটন, ১৩ মার্চ : আন্তর্জাতিক জঙ্গি হিসেবে কালো তালিকাভুক্ত করার শর্ত পূরণ করে মাসুদ আজ়হার। আর সেই পদক্ষেপ গ্রহণ করলে তা আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতার বিরুদ্ধে হবে না। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের আগে গতকাল সাংবাদিক বৈঠকে একথা জানান অ্যামেরিকার স্টেট ডিপার্টমেন্ট ডেপুটি স্পোকসপার্সন রবার্ট পালাডিনো।

তিনি বলেন, "আজ়হার জইশ-ই-মহম্মদের প্রতিষ্ঠাতা ও নেতা। রাষ্ট্রসংঘে আন্তর্জাতিক জঙ্গি হিসেবে কালো তালিকাভুক্ত করার শর্ত পূরণ করে মাসুদ আজ়হার। রাষ্ট্রসংঘের স্যাকশন কমিটির আলোচনার বিষয়বস্তু গোপনীয়। সেরকম নির্দিষ্ট বিষয়ে আমরা কথা বলি না। কিন্তু, স্যাকশন কমিটির সঙ্গে আমরা কাজ করব যাতে তাদের কালো তালিকা আপটেড করা হয় ও তা সঠিক থাকে।"

উল্লেখ্য, আগে মাসুদ আজ়হারকে আন্তর্জাতিক জঙ্গি হিসেবে কালো তালিকাভুক্ত করার প্রস্তাব তুলেছিল ভারত। সেই দাবিকে তখন সমর্থন জানিয়েছিল অ্যামেরিকা, ব্রিটেন ও ফ্রান্স। কিন্তু, চিনের বিরোধিতায় সেই চেষ্টা সফল হয়নি। পুলওয়ামায় হামলার পরও নিজেদের দাবিতে অনড় থাকে চিন। হামলার নিন্দা করলেও মাসুদ আজ়হারকে আন্তর্জাতিক জঙ্গি তকমা দিতে নারাজ ছিল তারা। সে প্রসঙ্গে রবার্ট পালাডিনো বলেন, "আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য অ্যামেরিকা ও চিনের লক্ষ্য একই। নাহলে তা পারস্পরিক লক্ষ্যের পরিপন্থী হবে।"

ABOUT THE AUTHOR

...view details