পশ্চিমবঙ্গ

west bengal

কোরোনা মোকাবিলায়  দিল্লির থেকে ম্যালেরিয়ার ওষুধ চাইল হোয়াইট হাউস

By

Published : Apr 5, 2020, 1:56 PM IST

Updated : Apr 5, 2020, 4:04 PM IST

ম্যালেরিয়ার ওষুধে কিছুটা কমতে পারে কোরোনার ক্ষমতা । গবেষণায় এই তথ্য উঠে আসার পর ভারতের কাছে ওষুধ সরবরাহের জন্য আবেদন জানালেন অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ।

File photo
ফাইল ফোটো

ওয়াশিংটন, 5 এপ্রিল : কোরোনা মোকাবিলায় ভারতের কাছে সাহায্য চাইল অ্যামেরিকা । ম্যালেরিয়ার ওষুধে আংশিকভাবে হলেও কোরোনা প্রতিরোধ করা যেতে পারে । হাইড্রক্সি ক্লোরোকুইন ব্যবহারে কমতে পারে কোরোনার ক্ষমতা । গবেষণায় এই তথ্য সামনে আসার পর ভারতের কাছে এই ওষুধ সরবরাহের জন্য আবেদন জানালেন অ্যামেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ।

মার্চের শেষের দিকে গবেষণার পর চিকিৎসকদের একাংশ জানান, ম্যালেরিয়ার ওষুধে কিছুটা কমতে পারে কোরোনার ক্ষমতা । প্রেসিডেন্ট ট্রাম্পও এবিষয়ে সহমত পোষণ করেন । বিষয়টিতে মান্যতা দেয় ICMR-ও । এরপর বাণিজ্য মন্ত্রকের অধীনস্থ একটি সংস্থা বিজ্ঞপ্তি জারি করে এই ওষুধ রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারি করে । বলা হয়, শুধুমাত্র বিশেষ কোনও পরিস্থিতি, মানবিক আবেদন বা বিদেশে কোনও ভারতীয়ের চিকিৎসার জন্যই এই ওষুধ রপ্তানি করা যেতে পারে । ওষুধ রপ্তানি বন্ধ করে দেয় ভারত । কারণ ভারতে যদি কোরোনা থাবা বসায় তাহলে ম্যালেরিয়ার ওষুধ কম পড়ে যাবে ।

কিন্তু গতকাল ডোনাল্ড ট্রাম্প প্রধানমন্ত্রীকে ফোন করে জানান, অ্যামেরিকায় কোরোনা মোকাবিলায় ভারত থেকে হাইড্রক্সি ক্লোরোকুইন সরবরাহ দরকার । হোয়াইট হাউজ়ে গতকাল কোরোনা ভাইরাসের টাস্ক ফোর্স নিয়ে একটি বিবৃতিতে ট্রাম্প জানিয়ে দেন, অ্যামেরিকায় হাইড্রক্সি ক্লোরোকুইন সরবরাহের জন্য তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে আবেদন জানিয়েছেন । একথা বলতে গিয়ে তিনি এও জানান, চিকিৎসকের পরামর্শ নিয়ে এই ওষুধ তিনিও খাবেন । এদিকে, বিষয়টি গুরুত্ব দিয়ে খতিয়ে দেখছে ভারত ।

এবিষয়ে ট্রাম্প বলেন, "আমি জানি 130 কোটির ভারতে বিপুল পরিমাণে এই ওষুধ দরকার । তবুও আমি আশা রাখব, অ্যামেরিকার তরফে ভারতের কাছ থেকে যে পরিমাণ ওষুধ চাওয়া হয়েছে, ভারত তা আমাদের সাহায্য করবে ।"

এদিকে ট্রাম্পের সঙ্গে কথা বলার পর প্রধানমন্ত্রী টুইটে জানান, এনিয়ে ফোনে দীর্ঘক্ষণ আলোচনা হয়েছে আমাদের । কোরোনা মোকাবিলায় দুই দেশই নিজেদের সর্বোচ্চ দিয়ে লড়বে ।

Last Updated : Apr 5, 2020, 4:04 PM IST

ABOUT THE AUTHOR

...view details