পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / international

"লজ্জাজনক", গান্ধিমূর্তির অবমাননায় দুঃখপ্রকাশ ট্রাম্পের

অ্যামেরিকায় ভারতীয় দূতাবাসের সামনে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের দ্বারা গান্ধিমূর্তির অবমাননায় দুঃখপ্রকাশ ট্রাম্পের । বললেন, লজ্জাজনক ।

By

Published : Jun 9, 2020, 12:45 PM IST

trump
trump

ওয়াশিংটন, 9জুন : ওয়াশিংটনে ভারতীয় দূতাবাসের বাইরে গান্ধমূর্তির অবমাননা ‘লজ্জাজনক’, বললেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প । পুলিশি হেপাজতে জর্জ ফ্লয়েডের হত্যার প্রতিবাদে অ্যামেরিকার একাধিক শহরে প্রতিবাদের আগুজ জ্বলেছে । হয়েছে ভাঙচুর, চলেছে লুটপাট । অবমাননা থেকে বাদ যায়নি মহাত্মা গান্ধির মূর্তি । তাতে গ্রাফিতি, স্প্রে পেন্ট করে মূর্তি নষ্ট করার চেষ্টা করা হয়েছে । সেই ঘটনার পর দুঃখপ্রকাশ করেন প্রেসিডেন্ট ট্রাম্প ।

2 ও 3জুনের মধ্যবর্তী রাতে গান্ধি মূর্তির উপর হামলা করে অজ্ঞাত পরিচয় দুষ্কৃতীরা । অ্যামেরিকার ভারতীয় দূতাবাসের তরফে এই ঘটনার ভিত্তিতে ইতিমধ্যেই অভিযোগ দায়ের করা হয়েছে । এক সর্বভারতীয় সংবাদমাধ্যম প্রকাশিত তথ্য অনুযায়ী, ঘটনার তদন্ত শুরু করেছে অ্যামেরিকার স্টেট পার্ক পুলিশ ।

গত সপ্তাহে গান্ধিমূর্তি অবামাননার ঘটনায় নিন্দা জানিয়েছিল অ্যামেরিকা প্রশাসন এবং প্রেসিডেন্ট ট্রাম্প । গতকাল হোয়াইট হাউসে ট্রাম্পকে গান্ধিমূর্তি অবমাননার বিষয়ে প্রশ্ন করা হয় । উত্তরে প্রেসিডেন্ট দুঃখপ্রকাশ করে বলেন, “এই ঘটনা লজ্জাজনক ।”

গান্ধিমূর্তি ভাঙচুরের চেষ্টার ঘটনায় অ্যামেরিকায় ভারতীয় দূত কেন জেস্টার ভারতবাসীর কাছে ক্ষমা চান । তিনি বলেন, “ওয়াশিংটনে গান্ধিমূর্তির ভাঙচুরের ঘটনায় আমি লজ্জিত । এই ঘটনায় আমি ক্ষমাপ্রার্থী ।”

পুলিশি হেপাজতে কৃষ্ণাঙ্গ ব্যক্তি জর্জ ফ্লয়েডের খুনের ঘটনায় উত্তাল হয়েছে অ্যামেরিকা । হাজার হাজার মানুষ বিচার চেয়ে পথে নেমেছেন । অভিযু্ক্ত পুলিশকর্মীর বিরুদ্ধে প্রশাসনিক পদক্ষেপ নেওয়ার পরেও থেমে থাকেননি প্রতিবাদকারীরা । কারণ এই অন্যায়, এই অত্যাচার একদিনের নয় । দীর্ঘদিন বর্ণবিদ্বেষের শিকার হয়ে এসেছেন কৃষ্ণাঙ্গরা বলে জানাচ্ছেন প্রতিবাদকারীরা । একাধিক শহরে সহিংস প্রতিবাদে পরিবর্তিত হয়েছে বিক্ষোভ । চলেছে ভাঙচুর, লুটপাট । গাড়িতে আগুন জ্বালানো হয়েছে । হামলা হয়েছে পুলিশ স্টেশনেও । একাধিক রাষ্ট্রীয় সম্পত্তি নষ্ট করার চেষ্টা করেছেন প্রতিবাদকারীরা । মূর্তি ভাঙুর হয়েছে । প্রতিবাদকারীদের ক্ষোভের শিকার হয়েছে ভারতীয় দূতাবাসের সামনে গান্ধিমূর্তিটিও । ভাঙচুর চালানোর চেষ্টা করেছে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীরা । মূর্তির উপর করা হয়েছে স্প্রে পেন্ট , গ্রাফিতি । গতকাল ঘটনায় দুঃখপ্রকাশ করলেন ট্রাম্প ।

ABOUT THE AUTHOR

...view details