পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 3, 2020, 9:52 PM IST

ETV Bharat / international

নিউ ইয়র্কে জারি হল কারফিউ

নিউ ইয়র্ক সিটি পুলিশকেও বাড়তি সতর্ক করা হয় । প্রায় দ্বিগুণ সংখ্যক পুলিশ মোতায়েন করা হয় শহরে । শহরজুড়ে বাড়তে থাকা হিংসা ও সম্পত্তির ধ্বংস রুখতে প্রায় আট হাজার পুলিশকর্মীকে মোতায়েন করা হয়েছে নিউ ইয়র্কে ।

George Floyd
নিউ ইয়র্কের রাস্তায় জর্জ ফ্লয়েডের ছবি

নিউ ইয়র্ক, 3জুন : নিউ ইয়র্ক শহরে জারি হল কারফিউ। বাড়ানো হয়েছে পুলিশি প্রহরাও । পুলিশের হেপাজতে থাকাকালীন জর্জ ফ্লয়েডের হত্যারখবর সামনে আসার পর থেকেই গোটা অ্যামেরিকাজুড়ে শুরু হয় প্রতিবাদ । অ্যামেরিকারএকাধিক প্রান্তে প্রতিবাদ ধীরে ধীরে হিংসার আকার নেয় । লুঠপাটের ঘটনাও সামনে আসেবিভিন্ন এলাকা থেকে । পরিস্থিতি নাগালের বাইরে বেড়িয়ে যাওয়ায় এবার নিউ ইয়র্কেকারফিউ জারি করল অ্যামেরিকার প্রশাসন ।

আফ্রিকান-অ্যামেরিকানজর্জ ফ্লয়েডের পুলিশি হেপাজতে থাকাকালীন হত্যার খবর প্রকাশ্যে আসার পর কোরোনাপরিস্থিতির মধ্যেই পথে নেমে আসেন হাজার হাজার কৃষ্ণাঙ্গ মানুষ । শুরু হয় বিক্ষোভ,প্রতিবাদ,যা পরে হিংসার আকার নেয় । পরিস্থিতিসামাল দিতে নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুওমো ও মেয়র ডে ব্ল্যাসিও শহরজুড়েকারফিউ ঘোষণা করেন । স্থানীয় সময় অনুযায়ী রাত11টা থেকে শুরু করে ভোর5টা পর্যন্ত লকডাউন কার্যকর করারসিদ্ধান্ত নেওয়া হয় ।

পাশপাশিনিউ ইয়র্ক সিটি পুলিশকেও বাড়তি সতর্ক করা হয় । প্রায় দ্বিগুণ সংখ্যক পুলিশমোতায়েন করা হয় শহরে । শহরজুড়ে বাড়তে থাকা হিংসা ও সম্পত্তির ধ্বংস রুখতে প্রায়আট হাজার পুলিশকর্মীকে মোতায়েন করা হয়েছে নিউ ইয়র্কে । এছাড়া লোয়ার ম্যানহ্যাটেনও ডাউনটাউন ব্রুকলিন-সহ যে সমস্ত এলাকায় হিংসা ছড়িয়েছে সেই সব এলাকাতেই বাড়ানোহয়েছে পুলিশি প্রহরা ।

সোশালমিডিয়ার ছড়িয়ে পড়া একাধিক ছবি ও ভিডিয়োতে এই পরিস্থিতিতে দুই ধরনের ছবি সামনেএসেছে । একদিকে চলছে শান্তিপূর্ণ প্রতিবাদ,অন্যদিকে বেড়ে চলেছে লুঠপাট ও হিংসা। ম্যানহ্যাটেন শহরের ম্যাডিসন এভিনিউ ও ফিফট এভিনিউয়ের একাধিক নামিদামি দোকানেলুঠপাটের খবর সামনে এসেছে । লুঠ হয়েছে ওষুধ,ইলেকট্রনিক পণ্য ও অন্যান্য দোকানেও ।পরিস্থিতি যাতে আরও খারাপ না হয়,তা নিশ্চিত করতেই এবার কারফিউ জারি করা হল নিউ ইয়র্ক শহরে ।

গভর্নরঅ্যান্ড্রু কুওমো সংবাদসংস্থাCNNকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন,"বেশ কিছুমানুষ উদ্ভূত এই পরিস্থিতির সুযোগ নিয়ে লুঠপাট চালাচ্ছে । নিউ ইয়র্কের একাধিকদোকানে লুঠ হয়েছে । এটা কোনও কাকতালীয় ঘটনা নয় । যারা এটা করছে,তারা জানে কী করছে । আপনি যদি কোনওঅপরাধ করতে চান,তাহলেএটিই আপনার জন্য সঠিক সময় । " তিনি আরও বলেন, "প্রতিবাদকারী ও তাদের দাবিকে আমিসমর্থন করি । কিন্তু কিছু মানুষ এই পরিস্থিতির সুযোগ নিচ্ছে । "

প্রসঙ্গত,সোমবার একটি ভিডিয়োতে দেখা যায়,পুলিশি হেপাজতে থাকাকালীন জর্জ ফ্লয়েডনামে এক বন্দীর উপর পুলিশ অফিসার ডেরেক চৌভিন অত্যাচার করে । অভিযোগ,প্রায়8মিনিট46সেকেন্ড ধরে চৌভিন তার হাঁটু দিয়েফ্লয়েডের গলা চেপে রাখে । যখন তার উপর এই অমানবিক নির্যাতন চলছিল,তখন ফ্লয়েডের হাত বাঁধা এবং সেনিরস্ত্র ছিল । এই ভিডিয়ো প্রকাশ্যে আসতেই শুরু হয় বিক্ষোভ ও প্রতিবাদ । প্রতিবাদদেখানো হয় হোয়াইট হাউজ়ের বাইরেও । পরিস্থিতি এতটাই জটিল হয়ে উঠেছিল যে,ডোনাল্ড ট্রাম্পকে কিছু সময়ের জন্যগোপন বাঙ্কারে নিয়ে যাওয়া হয়েছিল ।

ABOUT THE AUTHOR

...view details