পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 30, 2019, 3:00 AM IST

ETV Bharat / international

ব্রাজ়িলের জেলে বন্দীদের সংঘর্ষে মৃত 52

ব্রাজ়িলের জেলে বন্দীদের মধ্যে সংঘর্ষে মৃত্যু হল 52 জনের ।

ছবিটি প্রতীকী

রিও দে জেনেইরো, 30 জুলাই : ব্রাজ়িলের জেলে বন্দীদের মধ্যে সংঘর্ষে মৃত্যু হল 52 জনের । তার মধ্যে 16 জনকে মুণ্ডচ্ছেদ করে মেরে ফেলা হয়েছে । মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা জেল কর্তৃপক্ষের । ঘটনাটি উত্তর ব্রাজ়িলের পারা জেলার ।

জেল কর্তৃপক্ষ জানিয়েছে, সোমবার স্থানীয় সময় সকাল 7টা নাগাদ বন্দীদের দুটি গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ বাধে । এক গোষ্ঠীর বন্দীরা অন্য গোষ্ঠীর লোকেদের একটি সেলে আগুন লাগিয়ে দেয় । আগুন দ্রুত ছড়িয়ে পড়ে । ওই সেলের বন্দীদের মধ্যে হুড়োহুড়ি শুরু হয় । এরইমধ্যে দুটি গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ বাধে । মৃতদের মধ্যে কয়েকজন দমবন্ধ হয়ে মারা গেছে বলে জেল কর্তৃপক্ষ জানিয়েছে । 16 জনকে আবার মুণ্ডচ্ছেদ করে খুন করা হয়েছে । গোষ্ঠীসংঘর্ষের সময় দু'জন কারারক্ষীকে পণবন্দী করা হয়েছিল । পরে তাঁদের ছেড়ে দেওয়া হয় ।

ব্রাজ়িলের জেলগুলিতে নির্ধারিত সংখ্যার চেয়ে অনেক বেশি বন্দী রাখা হয় । এই ঘটনার পর ব্রাজ়িলের প্রেসিডেন্ট খেয়ার বলসোনারা বলেছেন, প্রয়োজনে জেলের সংখ্যা বাড়ানো হবে ।

কারাগারে বন্দীর সংখ্যার দিক থেকে বিশ্বে তৃতীয় ব্রাজ়িল । এখানকার বিভিন্ন জেল মিলিয়ে বন্দীর সংখ্যা সাত লাখের উপর । বন্দীদের মধ্যে প্রায়ই কোনও না কোনও বিষয়ে ঝামেলা লেগে থাকে । গোষ্ঠীসংঘর্ষ হয় । তাতে মৃত্যুও হয় বন্দীদের ।

চলতি বছরের মে মাসেও এই ধরনের গোষ্ঠীসংঘর্ষের জেরে 55 বন্দীর মৃত্যু হয় । টুথব্রাশ দিয়ে খুঁচিয়ে ও শ্বাসরোধ করে তাদের খুন করা হয় ।

ABOUT THE AUTHOR

...view details