পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 20, 2023, 10:24 PM IST

ETV Bharat / entertainment

Yatra Utsav at Rabindra Sadan: রবীন্দ্রসদনে বসবে যাত্রার আসর, ইন্দ্রনীলের মাধ্যমে মুখ্যমন্ত্রীর কাছে আবেদন অরূপের

রথযাত্রার দিন থেকেই শুরু হয় যাত্রাপাড়ার ব্যস্ততা ৷ কেননা এই দিন থেকেই শুরু হয় যাত্রাপালার বুকিং ৷ মঙ্গলবার যাত্রার বুকিং এবং অভিনয় শিক্ষার কর্মশালার সূচনা করা করল পশ্চিমবঙ্গ যাত্রা অ্যাকাডেমি।

Yatra Utsav at Rabindra Sadan
রবীন্দ্রসদনে বসবে যাত্রার আসর

রবীন্দ্রসদনে বসবে যাত্রার আসর

কলকাতা, 20 জুন: প্রতিবছরের মতো এই বছরও রথযাত্রার দিনে মাঙ্গলিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে হয়ে গেল যাত্রাপালার শুভারম্ভ ৷ যাত্রার বুকিং এবং অভিনয় শিক্ষার কর্মশালার সূচনা করল পশ্চিমবঙ্গ যাত্রা অ্যাকাডেমি। বাগবাজারের ফণিভূষণ বিদ্যাবিনোদ যাত্রা মঞ্চে রথযাত্রার দিনে এক বর্ণময় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল পশ্চিমবঙ্গ যাত্রা অ্যাকাডেমি অ্যাকাডেমির তরফে। হাজির ছিলেন রাজ্যের মন্ত্রী তথা যাত্রা অ্যাকাডেমির চেয়ারম্যান অরূপ বিশ্বাস ও মন্ত্রী তথা যাত্রা অ্যাকাডেমির ভাইস চেয়ারম্যান ইন্দ্রনীল সেন।

প্রত্যেক বছর রথযাত্রার দিন আরও এক বিশেষ উৎসবের তাৎপর্য থাকে ৷ আর তা হল, রথযাত্রার দিন থেকেই বুকিং শুরু হয় যাত্রাপাড়ায় । এই বছরও তার ব্যতিক্রম নয় ৷ বাগবাজারে ফণীভূষণ বিদ্যাবিনোদ যাত্রামঞ্চে সূচনা হল যাত্রা মরশুমের। নতুন নতুন পালা নিয়ে আশাবাদী অভিনেতা থেকে পরিচালক-প্রযোজকরা।

পাশাপাশি, এদিন রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে অরূপ বিশ্বাস, ইন্দ্রনীল সেনের মাধ্যমে মুক্তমঞ্চে একটি বিশেষ প্রস্তাবও রাখেন। তিনি বলেন, "প্রতি বছর বারাসাতে যাত্রা উৎসব অনুষ্ঠিত হয়, এবারের যাত্রাপালা যদি আমরা রবীন্দ্র সদন থেকে শুরু কর‍তে পারি ভালো হয়। কলকাতার মানুষকেও যদি যাত্রা দেখার সুযোগ করে দেওয়া যায় তা হলে মন্দ হবে না।" উত্তরে সেই মঞ্চেই ইন্দ্রনীল সেন বলেন, "আমি কালই এই প্রস্তাব পাঠাব আমাদের মাননীয়া মুখ্যমন্ত্রীর কাছে। আমি আশাবাদী তিনি এই প্রস্তাব মেনে নেবেন।"

আরও পড়ুন: রথের দিনে জগন্নাথ পুজোয় মাতলেন ইমন, দেখুন ভিডিয়ো

বিভিন্ন যাত্রাপালাকে এদিন পুরস্কৃত করা হয় তাদের কাজ এবং সাফল্যের ভিত্তিতে। রবীন্দ্র সদনে যাত্রা পালা অনুষ্ঠিত হওয়ার প্রস্তাবে খুশি নাট্য নির্দেশক তথা অভিনেতা তথা বাংলা যাত্রা মহলের মহানায়ক অনল চক্রবর্তী। তিনি বলেন, "কোনও কিছু চাইলে এত তাড়াতাড়ি পাওয়া যায় আমার জানা ছিল না। রবীন্দ্র সদনে যাত্রাপালা হবে এর থেকে বড় আর কী হতে পারে? আমরা মাঠে মাঠে ঘুরে বেড়াই। সবার সঙ্গে সবার দেখা হয় না। আজ সবার সঙ্গে সবার দেখা হল। ঠিক যেন সমাবর্তন। রবীন্দ্র সদনে যাত্রা শুরু হলে যাত্রা আরও বেশি নাগরিকমুখী হবে বলে আমার বিশ্বাস। যারা পারেন না দেখতে, যারা জানেই না যাত্রা কী, তারা জানতে পারবেন। অবিশ্বাস্য হলেও সত্যি, কোভিডের পর। যাত্রায় আমরা ব্যাপক সাড়া পেয়েছি। মানুষের যাত্রা দেখার এত খিদে বুঝতে পারিনি।"

ABOUT THE AUTHOR

...view details