পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 8, 2022, 2:04 PM IST

ETV Bharat / entertainment

Interface 2022: কলকাতা-দিল্লিতে নৃত্য সেমিনার 'ইন্টারফেস 2022', বৃহত্তর পরিকল্পনা সুদর্শন চক্রবর্তীর

নৃত্যের সেমিনার ইন্টারফেস 2022 অনুষ্ঠিত হল কলকাতা ও দিল্লিতে ৷ আজ শেষ দিন ৷ পূর্ব ভারতে এ ধরনের আন্তর্জাতিক নৃত্যানুষ্ঠান এই প্রথম (International Dance Conference in East India Interface) ৷

Interface 2022
ETV Bharat

কলকাতা/দিল্লি, 8 নভেম্বর: পূর্ব ভারতের প্রথম আন্তর্জাতিক নৃত্যানুষ্ঠান 'ইন্টারফেস' (Interface) ৷ যার যাত্রা শুরু 2002 সালে । 1992-তে সমসাময়িক নৃত্য অনুশীলনের বিকল্প বাগধারা বা পদ্ধতির অনুশীলনকারীদের জন্য এই সংস্থা গড়ে ওঠে ।

4, 5, 8 এবং 9 নভেম্বর 'ইন্টারফেস'-এর নবম বার্ষিক অনুষ্ঠান 'ইন্টারফেস 2022' আয়োজিত হল কলকাতা এবং দিল্লিতে ৷ দেশের নৃত্যশিল্পীরা, এমনকী ভিন দেশের শিল্পীরাও অংশগ্রহণ করেছেন এই অনুষ্ঠানে ৷ এবার মালয়েশিয়ার 'এ এস কে ডান্স কোম্পানি'র শিল্পীরা অনুষ্ঠান পরিবেশন করবেন ।উল্লেখ্য, এবছর 30 বছরে পদার্পণ করল 'সাফায়ার' ৷ ফিল্ম স্ক্রিনিং-ও হচ্ছে বলে জানালেন পরিচালক । আগামী দিনে 'ইন্টারফেস' নিয়ে বৃহত্তর পরিকল্পনা রয়েছে পরিচালক সুদর্শন চক্রবর্তীর । 2022-এ সেমিনারে বক্তৃতা দিয়েছেন- জয়প্রভা মেনন, সাহুল ভাটিয়া, মুদ্রা শর্মা, ভরত শর্মা, শারন লোয়েন, ভারতী শিবাজি, সন্তোষ নায়ারের মতো ব্যক্তিত্বরা ৷

আরও পড়ুন: জন্মদিনে বড় সুখবর দিলেন কমল হাসান, 35 বছর পর কাজ করবেন মনি রত্নমের ছবিতে

'ইন্টারফেস 2022' (Interface 2022) একটি ফোরাম, যা কলকাতার জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ । এমন একটা সময় ছিল, যখন 'ঠাকুর নৃত্য' বা 'উদয় শঙ্কর স্টাইল'-এর আড়ালে আধুনিক নৃত্যের কোরিয়োগ্রাফিকে 'পাপ' হিসেবে গণ্য করা হত ৷ সেই জায়গায় দাঁড়িয়ে 'ইন্টারফেস' এক নতুন দিগন্তের সূচনা করেছে । এখানে নৃত্য নিয়ে নানাবিধ পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে নতুন ভাবে উপস্থাপন করা হয়েছে । আর এতে অংশ নেন বিভিন্ন রাজ্য তথা দেশের শিল্পীরা ।

তবে 'ইন্টারফেস' নিছকই কোনও আন্তর্জাতিক নৃত্যানুষ্ঠান নয় । এরা পরীক্ষা-নিরীক্ষা, ওয়ার্কশপ, সেমিনার- সবই করে থাকে ৷ তাই একে 'ডান্স কনফারেন্স' হিসেবে গণ্য করেন প্রখ্যাত নৃত্যশিল্পী তথা অনুষ্ঠানের পরিচালক সুদর্শন চক্রবর্তী ।

ABOUT THE AUTHOR

...view details