পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 19, 2022, 7:54 PM IST

ETV Bharat / entertainment

Bhupinder Singh: পঞ্জাব-বাংলাকে মিলিয়ে গানই বেঁধে দিয়েছিল মিতালি-ভূপিন্দরের ঘর

সোমবার সুরের আকাশ দেখল আরও এক নক্ষত্র পতন ৷ চির ঘুমের দেশে চলে গেলেন কিংবদন্তি গজল শিল্পী ভূপিন্দর সিং (Veteran singer Bhupinder Singh passes away in Mumbai)। বাংলার সঙ্গে তাঁর আদতেই আত্মিক সম্পর্ক ৷ কারণ তাঁর স্ত্রী মিতালি ছিলেন বাঙালি ৷ আর শুধু তাই নয়, বেশ কিছু বাংলা গানেও অমর হয়ে আছে তাঁর গলা ৷

veteran singer bhupinder singh was actually the san in law of bengal
পঞ্জাব-বাংলাকে মিলিয়ে গানই বেঁধে দিয়েছিল মিতালি-ভূপিন্দরের ঘর

মুম্বই, 19 জুলাই: গিটার এবং কণ্ঠ দুই যন্ত্রকেই চির বিশ্রাম দিলেন কিংবদন্তি গজল শিল্পী ভূপিন্দর সিং(Veteran singer Bhupinder Singh passes away in Mumbai)। সোমবার সুরের আকাশ থেকে খসে গেল আরও একটি তারা । বছরটা যেন শুধু খোয়ানোর । সন্ধ্যা মুখোপাধ্যায় থেকে শুরু করে লতা মঙ্গেশকর, বাপ্পি লাহিড়ী, কে কে আর এবার কিংবদন্তি গজল শিল্পী ভূপিন্দর সিং । সুরের আকাশে আজ নতুন নক্ষত্রদের অভাব নেই । কিন্তু তাও যেন একপ্রকার শূন্য সঙ্গীত দুনিয়া ।

বাংলার জামাই ছিলেন ভূপিন্দর সিং । বাঙালি স্ত্রী মিতালি মুখোপাধ্যায়ের সঙ্গে একের পর পর এক মঞ্চ অনুষ্ঠান করেছেন শিল্পী । এমনকী অ্যালবামও রয়েছে দু'জনের । উল্লেখ্য, মিতালির জন্ম বাংলাদেশের ময়মনসিংহে । অনেক ছোট বয়স থেকেই গানের প্রতি আগ্রহ এবং তখন থেকেই শুরু তালিম । উচ্চাঙ্গ সঙ্গীতে তালিম নেন মিতালি । আর এই সঙ্গীতই মিতালি-ভূপিন্দরের ঘর বেঁধে দেয় ।

1982 সালে গাঁটছড়া বাঁধেন তাঁরা । এই সালেই ‘দুই পয়সার আলতা’ চলচ্চিত্রে ‘এই দুনিয়া এখন তো আর সেই দুনিয়া নাই’ গানটি গাওয়ার জন্য বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান মিতালি । সুতরাং এই সালটা দুজনের কাছেই ছিল খুব স্পেশাল । ভূপিন্দর সিং গজলের পাশাপাশি রবীন্দ্র সঙ্গীতেও সমান মন জয় করেছেন শ্রোতাদের । দু’জনের গলার রবীন্দ্র সঙ্গীতের অ্যালবামও বেশ জনপ্রিয় হয় । বাঙালি সংস্কৃতির সঙ্গে আষ্টেপৃষ্টে বেঁধে ছিলেন এই পাঞ্জাবি কিংবদন্তি গায়ক ।

তাঁর স্ত্রী মিতালি ছিলেন বাঙালি আর শুধু তাই নয় বেশ কিছু বাংলা গানেও অমর হয়ে আছে তাঁর গলা

আরও পড়ুন:কিংবদন্তি গজলশিল্পী ভূপিন্দর সিং প্রয়াত

প্রসঙ্গত, 1940 সালে পঞ্জাবের অমৃতসরে জন্ম হয় শিল্পীর । ভূপিন্দরের বাবা ছিলেন পেশায় শিক্ষক । প্রথম দিকে তাঁর নাকি গান বা বাদ্যযন্ত্র কোনওটার প্রতিই আগ্রহ ছিল না। বাড়ির ইচ্ছেয় শুরু হয় তাঁর সুরেলা সফর। এরপর একদিন গানই হয়ে ওঠে তাঁর ধ্যান জ্ঞান। এরপরেরটা সকলের জানা। একের পর এক গজল, হিন্দি ছবিতে তাঁর কণ্ঠ শুনতে পাওয়া যায়। বাংলা ছবি 'ত্রয়ী'-তেও "কবে যে কোথায় কী যে হল ভুল, জীবন জুয়ায় হেরে গেলাম..." গানটি তাঁরই কণ্ঠে।

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details