পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / entertainment

Subrata Sen on Projapati: প্রেক্ষাপট বদলে নতুন আঙ্গিকে আসছে সুব্রত সেনের 'প্রজাপতি'

সমরেশ বসুর ফের সমরেশ বসুর বিতর্কিত উপন্যাস 'প্রজাপতি'কে রূপোলি পর্দায় নিয়ে এলেন পরিচালক সুব্রত সেন । এবার ছবি নিয়ে তাঁর মতামত জানালেন তিনি ৷

By

Published : Jul 12, 2023, 9:03 PM IST

Subrata Sen on Projapati
সুব্রত সেনের পরিচালনায় আসছে প্রজাপতি

প্রজাপতি ছবি নিয়ে আড্ডায় সুব্রত সেন

কলকাতা, 12 জুলাই:এর আগেও সমরেশ বসুর 'বিবর' উপন্যাস নিয়ে ছবি তৈরি করেছিলেন পরিচালক সুব্রত সেন ৷ ফের সমরেশ বসুর বিতর্কিত উপন্যাস 'প্রজাপতি' নিয়ে সিনেমা তৈরি করেছেন পরিচালক । 14 জুলাই মুক্তি পেতে চলেছে এই ছবি। ঋতব্রতর কণ্ঠে গান থেকে শুরু করে সম্পর্কের টানাপোড়েন সবই থাকছে সুব্রত সেন পরিচালিত 'প্রজাপতি'তে ।

1967 সাল নাগাদ এই উপন্যাস প্রকাশিত হয় । কিন্তু তার পরেই লেখক ও প্রকাশকের বিরুদ্ধে অশ্লীলতার অভিযোগ আনা হয় । কারণ উপন্যাসে নারী শরীরের বর্ণনা যেভাবে দেওয়া হয়েছে তা অনেকেই অশ্লীল বলে মনে করেছিলেন । ছবির নির্মাণের ক্ষেত্রে সময়টাকে বেশ কিছু বছর এগিয়ে দিয়েছেন পরিচালক সুব্রত সেন । তাতে দর্শকের গল্পটা বুঝতে সুবিধা হবে বলে মনে করেন পরিচালক।

পরিচালক বললেন, "আমি ছবিতে গল্পের প্রেক্ষাপট বদলেছি । সময়টা অনেকটা এগিয়ে নিয়ে এসেছি । ফলে, একেবারে শেষের দিকে মোবাইলের ব্যবহারও দেখানো হয়েছে । গল্পের প্রেক্ষাপট বদলালেও চরিত্রগুলো একই আছে । এটা একটা কাল্ট উপন্যাস । তাই কাজটা খুব একটা সোজা ছিল না ।" সমরেশের এই উপন্য়াস এক সময় রীতিমতো আলোড়ন ফেলেছিল ৷ এবার সেই উপন্যাসকে রূপোলি পর্দায় কতখানি সফলভাবে তুলে ধরতে পারেন পরিচালক সেটাই দেখার ৷

আরও পড়ুন:'আমার জীবনের সবচেয়ে বড় সম্পদ...' কাকে ইঙ্গিত করলেন সিদ্ধার্থ, গুঞ্জন নেটপাড়ায়

পরিচালকের 23 বছরের পরিচালনার কেরিয়ারে এটি 13তম ছবি । এই ছবিতে ঋতব্রত মুখোপাধ্যায় প্লে-ব্যাক করেছেন । শুটিং হয়েছে পুরুলিয়াতে। পরিচালকের কথা থেকেই জানা যায়, পুরুলিয়ার প্রায় 40 জন থিয়েটার শিল্পীকে এই ছবিতে অভিনয় করতে দেখা যাবে । 'কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব'-সহ আরও সাত-আটটি ফেস্টিভ্যাল ঘুরে তারপর মুক্তি পেতে চলেছে সুব্রত সেনের এই ছবি অনেকের মতে, পঞ্চায়েত ভোটের আবহে এই ছবির মুক্তির সিদ্ধান্ত একেবারে সঠিক । এই প্রসঙ্গে পরিচালকের মতে, "ছবিটা একটা উপন্যাসকে অনুসরণ করে । এর মধ্যে রাজনৈতিক আবহ টেনে আনার কোনও মানে নেই ।"

ABOUT THE AUTHOR

...view details