পশ্চিমবঙ্গ

west bengal

New Film Adieu Godard: বার্সেলোনার পথে ওড়িয়া ছবি 'অ্যাদিউ গোদার্দ'

By

Published : Oct 26, 2022, 10:24 AM IST

সম্প্রতি মুক্তি পেয়েছে অমর্ত্য ভট্টাচার্য পরিচালিত ওড়িয়া ছবি 'অ্যাদিউ গোদার্দ'( Adieu Godard Will Be Screened in Barcelona)। এবার বার্সেলোনার মর্যাদাপূর্ণ দশম এশিয়ান চলচ্চিত্র উৎসবের জন্য নির্বাচিত হল ছবিটি ( New Film Adieu Godard)৷

New Film Adieu Godard
বার্সেলোনার পথে ওড়িয়া ছবি 'অ্যাদিউ গোদার্দ'

কলকাতা, 26 অক্টোবর: সম্প্রতি মুক্তি পেয়েছে অমর্ত্য ভট্টাচার্য পরিচালিত ওড়িয়া ছবি 'অ্যাদিউ গোদার্দ'( Adieu Godard Will Be Screened in Barcelona)। এই ছবি '27তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব'-এ জিতেছিল সেরা ভারতীয় চলচ্চিত্রের পুরস্কার । আর এবার বার্সেলোনার মর্যাদাপূর্ণ দশম এশিয়ান চলচ্চিত্র উৎসবের জন্য নির্বাচিত হয়েছে ছবিটি ৷ সেখানে এই ছবির স্প্যানিশ প্রিমিয়ার হবে । ছবিটি অফিসিয়াল প্যানোরামা বিভাগের অংশ এবং অন্যান্য এশিয়ান চলচ্চিত্রের সঙ্গেও প্রতিযোগিতায় লড়বে বলেই সূত্রের খবর( New Film Adieu Godard ) ।

বার্সেলোনার এই ফেস্টিভ্যাল স্প্যানিশ বিদেশ মন্ত্রক এবং মাদ্রিদ ও বার্সেলোনার সিটি কাউন্সিল দ্বারা সংগঠিত । ফেস্টিভ্যাল চলবে 26 অক্টোবর থেকে 6 নভেম্বর পর্যন্ত । এছাড়াও, 'অ্যাদিউ গোদার্দ' 'কার্ডিফ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভাল, 2022'-এ ফিচার ফিল্ম বিভাগের ফাইনালিস্ট হিসেবে নির্বাচিত হয়েছে ৷ এটি ওয়েলশ অ্যাসেম্বলি এবং কার্ডিফ কাউন্সিল (ইউকে) দ্বারা সমর্থিত। ছবিটি অন্য 5টি আন্তর্জাতিক চলচ্চিত্রের সঙ্গে প্রতিযোগিতা করছে এবং ফলাফল এই সপ্তাহের শেষের দিকেই প্রকাশিত হবে বলে জানা গিয়েছে ।

এই ছবির গল্প, চিত্রনাট্য, ক্যামেরা, কালার কারেকশন, এডিট, সব দায়িত্ব নিজের হাতে সামলেছেন অমর্ত্য

প্রসঙ্গত, এই মাসে কলকাতা, নয়াদিল্লি, বেঙ্গালুরু, ভুবনেশ্বর, কটক, রাউরকেল্লাতে ছবিটি প্রেক্ষাগৃহে দেখানো হয়েছে । জয়পুর এবং মুম্বইতে বিশেষ প্রদর্শনী হয়েছে ছবির(Adieu Godard ) । এখানেই শেষ নয়, এই মাসের শেষের দিকে একটি বিশেষ স্ক্রিনিংয়ের জন্য 'অ্যালায়েন্স ফ্রাঙ্কেস ডি ব্যাঙ্গালোর' ছবিটিকে আমন্ত্রণ জানিয়েছে ৷ জাতীয় পুরস্কার জয়ী অমর্ত্য ভট্টাচার্য পরিচালিত 'অ্যাদিউ গোদার্দ' ভারত, ফ্রান্সের সহ-প্রযোজনায় নির্মিত ৷ 'ফিল্মস্টপ এন্টারটেইনমেন্ট' এবং ' Les Films de la Haute-Val'-এর সহযোগিতায় । 'স্বস্তিক আর্ট হাউজ' প্রযোজনা করেছে এই ছবির । প্রখ্যাত অভিনেতা অনু চৌধুরী সিনেমাটি থিয়েটারে মুক্তির জন্য তৈরি করেছিলেন ।

বিশ্ব জুড়ে প্রশংসা এবং ভালবাসায় সমৃদ্ধ পরিচালক অমর্ত্য ভট্টাচার্য বলেছেন, "এই ছবিটির জন্য নিজের দেশের পাশাপাশি বিদেশ থেকেও অনেক ভালোবাসা পেয়েছি । আনন্দের বিষয় যে আমরা এই ওড়িয়া ছবিটিকে অনেক দূরে নিয়ে যেতে পেরেছি । আমরা খুব খুশি যে ছবিটির এখন বার্সেলোনায় একটি স্প্যানিশ প্রিমিয়ার হবে । আঞ্চলিক সিনেমার জন্য এটি খুব ভালো দিক ।"

সম্প্রতি মুক্তি পেয়েছে অমর্ত্য ভট্টাচার্য পরিচালিত ওড়িয়া ছবি ' অ্যাদিউ গোদার্দ'

আরও পড়ুন:মাত্র তিনটি প্রেক্ষাগৃহে মুক্তি পেল বনি পরমের 'জতুগৃহ'

প্রসঙ্গত, এই ছবির গল্প, চিত্রনাট্য, ক্যামেরা, কালার কারেকশন, এডিট, সব দায়িত্ব নিজের হাতে সামলেছেন অমর্ত্য । পরিচালক জন্মসূত্রে কলকাতার, চাকরিসূত্রে ওড়িশার । সেখানে বসেই বানিয়েছেন এই আঞ্চলিক ছবি । ছবিতে প্রহসনের মোড়কে গল্প বলা হয়েছে । এক বৃদ্ধকে কেন্দ্রে রেখে এগিয়েছে গল্প । পর্নোগ্রাফিতে আসক্ত সেই বৃদ্ধ । বন্ধুদের সঙ্গে সিডি ভাড়া করে পর্ন দেখার অভ্যাস । এ ভাবেই এক দিন তার হাতে ভুল করে জঁ লুক গোদারের ছবির একটি ডিভিডি চলে আসে । এর পর থেকে ফরাসি পরিচালকের ছবির নেশায় বুঁদ হয়ে যান তিনি। গ্রামের সবাইকে সেই সব ছবি দেখান তিনি । তার পরের ঘটনাক্রম দেখানো হয় গল্পে । এই বছরেই 2 সেপ্টেম্বর ছবিটি মুক্তি পায় ভুবনেশ্বরে । এই ছবির ভূয়সী প্রশংসা করেছেন অনুরাগ কাশ্যপ ।

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details