পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / entertainment

Hemanta Mukherjee : উত্তম-সুচিত্রা জুটির জনপ্রিয়তার অন্যতম কারণ ছিল হেমন্ত-সন্ধ্যার কণ্ঠ

মহানায়ক উত্তম-সুচিত্রা তাঁদের অভিনয় দিয়ে তো সকলের মনে জায়গা করে নিয়েছিলেন ৷ তবে সেই জায়গা যে আরও দীর্ঘস্থায়ী করেছে হেমন্ত-সন্ধ্যার গান এ নিয়ে কোনও সন্দেহ নেই ৷ জন্মদিনে ফিরে দেখা হেমন্ত মুখোপাধ্যায়ের জীবনের কিছু ঘটনা (102th Birthday of Hemanta Mukherjee ) ৷

102th Birthday of Hemanta Mukherjee
উত্তম-সুচিত্রা জুটির জনপ্রিয়তার অন্যতম কারণ ছিল হেমন্ত-সন্ধ্যার কণ্ঠ

By

Published : Jun 16, 2022, 4:29 PM IST

কলকাতা, 16 জুন: শুধু আজ নয় বহুদিন আগে থেকেই সঙ্গীত হল চলচ্চিত্রের বাণিজ্যিকতার অন্যতম চালিকা শক্তি । আর সেই শক্তির আধার হিসেবে রয়েছে কতশত নাম । সেরকমই একটি নাম হেমন্ত মুখোপাধ্যায় । 1920 সালের 16 জুন বেনারসে জন্ম এই কিংবদন্তির । ভারত তখন ব্রিটিশদের অধীন । আজ সেই কিংবদন্তি শিল্পীর 102তম জন্ম বার্ষিকী(102th Birthday of Hemanta Mukherjee )।

হেমন্ত মুখোপাধ্যায় কেবল সঙ্গীত শিল্পীই ছিলেন না । সুরকার এবং ছবির প্রযোজনার দায়িত্বও পালন করেছেন তিনি । 'পূর্বরাগ', 'প্রিয়তমা', 'হারানো সুর', 'জিঘাংসা', 'শাপমোচন', 'লুকোচুরি', 'সূর্যতোরণ', 'নীল আকাশের নীচে'-এর বহু জনপ্রিয় ছবির সঙ্গীত পরিচালনা করেছেন হেমন্ত । তবে উত্তম-সুচিত্রা রয়েছেন, এমন ছবির কথা বলতে গেলে 'শাপমোচন'-এ প্রথম সঙ্গীত পরিচালনা তাঁর । এরপর এই সোনার জুটির বহু ছবির গানের সুর করেছেন তিনি । বলতে দ্বিধা নেই, উত্তম-সুচিত্রার সোনার জুটি নির্মাণে হেমন্ত মুখোপাধ্যায় এবং সন্ধ্যা মুখোপাধ্যায়ের অবদানও ছিল অনস্বীকার্য ।

তাঁদের গানেই অধিকাংশ সময়ে লিপ দিয়েছেন বাংলার এই মহানায়ক এবং মহানায়িকা । 'সপ্তপদী' ছবিতে হেমন্ত-সন্ধ্যার কণ্ঠে উত্তম-সুচিত্রার লিপে "এই পথ যদি না শেষ হয়"- গানটি ভুলে যাবে এমন বুকের পাটা বাঙালির নেই । এই প্রজন্মও তাঁদের জাদুতে কাত । তাই এই গানের প্রথম লাইন সম্বল করে বাংলা টেলিভিশনের পর্দাতেও চলছে ধারাবাহিক 'এই পথ যদি না শেষ হয়' । প্রথম লাইনটি নিয়ে তৈরি হয়েছে গানও ৷

1952 সালে মুম্বই চলে গিয়েছিলেন শিল্পী । সেখানে সবাই তাঁকে হেমন্ত কুমার নামেই জানত । এরপর বছর দুই কাটিয়ে 'শাপমোচন'-এর সূত্রেই 1954 সালে তিনি চলে আসেন কলকাতায় ৷ সুধীর মুখোপাধ্যায় তাঁর ছবির জন্য সুরকার হিসেবে বেছে নেন হেমন্ত মুখোপাধ্যায়কে । শোনা যায়, 'শাপমোচন' ছবির সুরকার এবং নায়িকার প্রথম সাক্ষাৎ শ্যুটিং পর্বে নয়, ছবির প্রজেকশনে । বাংলা সিনেমায় আগে গান গাইলেও বাংলায় হেমন্ত সাম্রাজ্য শুরু হয় 'শাপমোচন' ছবির পরেই ।

প্রসঙ্গত, 'শাপমোচন' ছবি সুপারহিট হওয়ার পিছনে সুরকার তথা সঙ্গীত পরিচালক হেমন্ত মুখোপাধ্যায়ের অবদান কম ছিল না । এই ছবির প্রত্যেকটি গানই হিট । তা সে "ঝড় উঠেছে বাউল বাতাস"-ই হোক বা "বসে আছি পথ চেয়ে" ৷ এছাড়া "শোনো বন্ধু শোনো"-এর মত গানও কি কেউ ভুলে যেতে পারবেন ৷ প্রত্যেকটি গান আজও অমর আর প্রত্যেকটিই গেয়েছেন হেমন্ত মুখোপাধ্যায় ।

আরও পড়ুন : 'আমার ক্ষমতার খিদে মিটিয়ে দেয় কালিন ভাইয়া', তৃতীয় সিজনের শ্যুটিং শুরু নিয়ে বললেন পঙ্কজ

এবার আসা যাক প্রযোজক হেমন্ত মুখোপাধ্যায়ের কথায়৷ মৃণাল সেন পরিচালিত 'নীল আকাশের নীচে' হেমন্ত মুখোপাধ্যায়ের প্রযোজনায় । এরপর বহু হিন্দি ছবিরও প্রযোজক ছিলেন তিনি । 'বিশ সাল বাদ', 'বিবি অউর মওকান', 'খামোশি' তাঁরই প্রযোজিত ছবি । তাঁর কণ্ঠের জাদুতে সমৃদ্ধ হয়েছে টলিউড থেকে বলিউড । তাঁর সঙ্গে গলা মিলিয়ে গান গেয়েছেন সন্ধ্যা মুখোপাধ্যায় থেকে শুরু করে লতা মঙ্গেশকর, গীতা দত্ত-সহ সেই সময়কার বহু প্রথিতযশা সঙ্গীত শিল্পীরাই ।

ABOUT THE AUTHOR

...view details