পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Sep 29, 2023, 1:44 PM IST

Updated : Sep 29, 2023, 1:50 PM IST

ETV Bharat / entertainment

Debashree Roy On Tapas Paul: 'মধ্য রাত আর সেই পোচের ঝোল', তাপসের জন্মদিনে স্মৃতিমেদুর দেবশ্রী

তিনি দেবশ্রী রায়। তাপস পালের প্রথম দিকের নায়িকাদের অন্যতম। জুটিতে অসম্ভব ভালো কিছু ছবি উপহার দিয়েছেন দু'জন। নায়কের জন্মদিনে নায়িকার মনে ভিড় করে এল ফেলে আসা দিনের উজ্জ্বল স্মৃতি। শুনলেন ইটিভি ভারতের প্রতিনিধি অভিরূপ দাস।

Debashree Roy On Tapas Paul
তাপসের জন্মদিনে স্মৃতিমেদুর দেবশ্রী

কলকাতা, 29 সেপ্টেম্বর:অভিনেতা তাপস পালের কথা বললেই আরেকজনের মুখ ভেসে ওঠে সিনেপ্রেমী দর্শকের মনে ৷ তিনি অবশ্যই অভিনেত্রী দেবশ্রী রায় ৷ দু'জনের রসায়ন বাংলা সিনেমার ইতিহাসে রচনা করেছে একটি নতুন অধ্যায় ৷ 'ভালোবাসা ভালোবাসা' ছবির হাত ধরে বাংলাকে এই নতুন জুটির সঙ্গে পরিচয় করিয়ে দেন পরিচালক তরুণ মজুমদার ৷ এর আগে 'দাদার কীর্তি' ছবিতে তাঁরা দু'জনেই অভিনয় করেছিলেন ঠিকই ৷ তবে সেখানে তাঁদের জুটিতে দেখা যায়নি ৷ 'ভালোবাসা ভালোবাসা' ছবির পর আর ফিরে তাকাতে হয়নি তাঁদের ৷ আজ সেই কিংবদন্তি অভিনেতার জন্মদিন ৷ আর প্রিয় তাপসের জন্মদিনে ইটিভি ভারতের কাছে অভিজ্ঞতার ভাণ্ডার উজার করে দিলেন দেবশ্রী ৷

অভিনেত্রী বলেন, "একটাই কথা বলব তাপস আমার নায়ক, আমার বন্ধু ৷ তাপস-দেবশ্রী জুটি জন্ম হয়েছিল 'ভালোবাসা ভালোবাসা' ছবি থেকে ৷ আজকের দিনে আমার সহশিল্পী আর এক কাছের বন্ধুকে মনে পড়ছে ৷ অকালে একটা নক্ষত্র ঝড়ে গিয়েছে ৷ আমি জানিনা আকাশের কোন তারা হয়ে তাপস লুকিয়ে আছে ৷"

তাপসের সঙ্গে কাজ ও তাঁদের জুটি নিয়ে বলতে গিয়ে তিনি বলেন, "দাদার কীর্তি থেকে আমরা যাত্রা শুরু করেছিলাম ৷ তবে সেই ছবিতে তাপস আমার নায়ক ছিল না ৷ 'ভালোবাসা ভালোবাসা' ছবির হাত ধরে যে জুটি তৈরি হল তারপর আর ফিরে তাকাতে হয়নি আমাদের ৷ বাঙালি দর্শক আমাদের খুব সুন্দরভাবে গ্রহণ করেছিলেন ৷ আমি যতদিন অভিনয় করব ততদিন তাপসের কথা মনে থাকবে ৷ আমার মনে হয় না, এমন একটা সরল মুখ আর সরল হাসি আমরা আর খুঁজে পাব!"

তাপস পাল খেতে ভালোবাসতেন এই তথ্য সকলেরই জানা ৷ খাওয়া দাওয়ার গল্প বলতে গিয়ে স্মৃতিমেদুর হয়ে পড়লেন দেবশ্রী ৷ তিনি বলেন, "খেতে ভীষণ ভালোবাসতো ৷ কোনও কথাই শুনতো না ৷ আমায় বলতো চুমকি আমি খাচ্ছি, তুমিও খাও ৷ আমি বলতাম, তুমি কি পাগল নাকি! একবার চাকদার দিকে একটা অনুষ্ঠান করতে গিয়েছিলাম ৷ মধ্যরাতে একটা ধাবা দেখে গাড়ি দাঁড় করানো হল ৷ হঠাৎ গাড়ি থেকে লাফ দিয়ে নীচে নামল তাপস ৷ আমি বলছি, আরে কী করছ তুমি! শুনে বলল, দাঁড়াও আমি নিজেই রান্না করব ৷ ডিমের একটা পদের কথা তোমায় বলছিলাম ৷ সেটা আমি নিজে দাঁড়িয়ে তৈরি করে আনছি ।"

আরও পড়ুন:'দাদার কীর্তি' থেকে 'ভালোবাসা ভালোবাসা' জন্মদিনে ফিরে দেখা বাংলা সিনেমার তাপস যুগ

আরেকটি ঘটনার কথা বলতে গিয়ে দেবশ্রী বলেন, "আমরা তখন শুভকামনা ছবির শুটিং করছি ত্রিবেণীতে ৷ উঠেছি পাওয়ার স্টেশনের গেস্টহাউজে ৷ তাপস চন্দননগর থেকে আসা যাওয়া করত ৷ পরের দিন ভোরবেলায় আমাদের শুটিং ৷ রাত ন'টার সময় গল্প করতে করতে হঠাৎ বলল, চুমকি ডিমের পোচের ঝোল কখনও খেয়েছ? আমার মা খুব সুন্দর বানান ৷ আমি বললাম, না কখনও খাইনি ৷ শুনেই আমার দিদি তথা আমার হেয়ার ড্রেসার পূর্ণিমাদিকে তাপস বলল, দিদি আমি এই যাব আর আসব ৷ সকলেই এত রাতে ত্রিবেণী থেকে চন্দননগর যেতে বারণ করল ৷ কিন্তু তাপস নাছোড় ৷ সেই গেল। তারপর মায়ের হাতে বানানো ঝোল আমাদের জন্য নিয়ে এল ৷ শেষ রাতে সবাই মিলে খেলাম ৷ আমাদের খাওয়ার গল্প এরকমই ৷ "

Last Updated : Sep 29, 2023, 1:50 PM IST

ABOUT THE AUTHOR

...view details