পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Apr 30, 2019, 11:47 PM IST

ETV Bharat / elections

রাজ্যে বিধানসভা উপনির্বাচনে ভোটারদের মধ্যমাতে কালি

ভারতের নির্বাচন কমিশনের পক্ষ থেকে পশ্চিমবঙ্গের মুখ্য নির্বাচনী আধিকারিককে জানিয়ে দেওয়া হল, রাজ্যের বিধানসভা উপনির্বাচনে ভোটারদের মধ্যমাতে কালি লাগিয়ে চিহ্নিত করা হবে ।

দিল্লি, 30 এপ্রিল : রাজ্যের বিধানসভা উপনির্বাচনে ভোটারদের মধ্যমাতে কালি লাগিয়ে চিহ্নিত করার বিষয়ে সম্মতি জানালো নির্বাচন কমিশন । আজ ভারতের নির্বাচন কমিশনের পক্ষ থেকে পশ্চিমবঙ্গের মুখ্য নির্বাচনী আধিকারিককে জানিয়ে দেওয়া হল এই কথা । এর আগে 23 মে একটি চিঠি লিখে উপনির্বাচনে ভোটারদের মধ্যমাতে কালি লাগিয়ে চিহ্নিত করার বিষয়টি সুপারিশ করেছিলেন মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ় আফতাব ।

রাজ্যের ছ'টি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হওয়ার কথা । কান্দি, নওদা, দার্জিলিং, ইসলামপুর, হাবিবপুর (সংরক্ষিত) ও ভাটপাড়া কেন্দ্রগুলিতে ভোটগ্রহণ হবে 19 মে । এই কেন্দ্রগুলি যে সমস্ত লোকসভার অন্তর্গত সেখানে 19 মে-এর আগেই লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ সম্পন্ন হবে । সেই ক্ষেত্রে ভোটারদের আঙ্গুলে লোকসভা ভোটের কালি আগে থেকেই থাকবে৷ আজকে জারি করা নির্দেশিকা অনুযায়ী যদি এই ছ'টি বিধানসভা কেন্দ্রের কোনও বুথে যদি পুননির্বাচন হয় সেই ক্ষেত্রে ভোটারদের বাঁ হাতের অনামিকায় কালি লাগানো হবে ।

2016 সালের বিধানসভা নির্বাচনে জয়ী প্রার্থীরা দলত্যাগ করায় রাজ্যের ছ'টি বিধানসভা কেন্দ্রে 19 মে উপনির্বাচন হওয়ার কথা । 2016 সালে ইসলামপুরে কংগ্রেসের টিকিটে জিতেছিলেন কানাইয়ালাল আগরওয়াল। তিনি তৃণমূলের টিকিটে লোকসভায় দাঁড়িয়েছেন । হবিবপুরের CPI(M)-র টিকিটে খগেন মুর্মু জিতেছিলেন। সম্প্রতি তিনি BJP-তে যোগ দিয়ে মালদা উত্তর লোকসভা কেন্দ্র থেকে প্রার্থী হয়েছেন । অপরদিকে নওদা ও কান্দি থেকে 2016 সালে জিতেছিলেন যথাক্রমে আবু তাহের ও অপূর্ব সরকার । তাঁরা তৃণমূলে যোগ দেওয়ায় বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছিলেন । দু'জনেই তৃণমূলের টিকিটে লোকসভা ভোটে লড়ছেন । অপরদিকে, তৃণমূল থেকে BJP-তে গেছেন অর্জুন সিং । ভাটপাড়ার বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়ে তিনি ব্যারাকপুর থেকে BJP-র টিকিটে লোকসভায় লড়ছেন । তাই, এই কেন্দ্রগুলিতে হবে উপনির্বাচন ।

ABOUT THE AUTHOR

...view details