পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে M.Pharma এবং ফুড টেকনোলজি কোর্স

2019-20 শিক্ষাবর্ষ থেকে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে চালু হতে চলেছে নতুন দু'টি স্নাতকোত্তর কোর্স ।

By

Published : May 28, 2019, 11:43 PM IST

Updated : May 28, 2019, 11:56 PM IST

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়

শিলিগুড়ি, 28 মে: যাদবপুরের পর এবার উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে চালু হচ্ছে স্নাতকোত্তর M.Pharma এবং ফুড টেকনোলজি কোর্স । এই কোর্সে পাস করলেই থাকছে প্লেসমেন্টের সুযোগ ।

আজ সাংবাদিক বৈঠকে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুবীরেশ ভট্টাচার্য জানান, রাজ্যে এতদিন শুধুমাত্র যাদবপুর বিশ্ববিদ্যালয়েই M.Pharma পড়ানো হত । আসন সংখ্যা সীমিত হওয়ায় অনেকেই সুযোগ পেতেন না । অন্যদিকে প্রতিবেশী রাজ্য সিকিমে ওষুধ তৈরির একাধিক বড় কারখানা রয়েছে । তাদের কাছে M.Pharma নিয়ে পড়াশোনা করা ছাত্রছাত্রীদের চাহিদা রয়েছে । তাই সবদিক বিবেচনা করেই M.Pharma এবং ফুড টেকনোলজিতে স্নাতকোত্তর কোর্স চালু করা হয়েছে ।

ভিডিয়োয় দেখুন

তিনি আরও জানান, M.Pharma চালু করতে UGC (ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশন) এবং Pharmacy Council Of India-র অনুমোদন নেওয়া হয়েছে । দু'টি বিভাগে মোট 12 জন শিক্ষক নিয়োগ করা হয়েছে । M.Pharma-তে 18 জন ছাত্রছাত্রী এবং ফুড টেকনোলজি-তে 24 জন ছাত্রছাত্রী ভর্তি নেওয়া হবে । চলতি শিক্ষাবর্ষ থেকেই কোর্স চালু হবে । পাস করে ছাত্রছাত্রীরা সকলেই প্লেসমেন্টের সুযোগ পাবেন ।

আজ সাংবাদিক বৈঠকে উপাচার্য ছাড়াও উপস্থিত ছিলেন রেজিস্ট্রার দিলীপ দে সরকার । বৈঠকে বিশ্ববিদ্যালয়ের কর্তারা জানান, রাজ্যের অনুমোদন নিয়ে বিশ্ববিদ্যালয়ে একজন প্লেসমেন্ট অফিসারও নিয়োগ করা হবে । বহুজাতিক সংস্থাগুলিতে ছাত্রছাত্রীদের প্লেসমেন্টের ব্যবস্থা করার দায়িত্বে থাকবেন অফিসার ।

Last Updated : May 28, 2019, 11:56 PM IST

ABOUT THE AUTHOR

...view details