পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 13, 2022, 7:01 PM IST

ETV Bharat / city

75 Years of Independence মেলেনি প্রকৃত স্বাধীনতা, আজাদির 75 বছর উৎযাপনে অভিমানী যৌনকর্মীরা

সারা দেশ জুড়ে চলছে হর ঘর তিরঙ্গা কর্মসূচি। কিন্তু তেরঙাই পৌঁছয়নি রাজ্যের যৌনপল্লীগুলিতে ৷ তাই স্বাধীনতা দিবস (75 Years of Independence) পালন করছেন না যৌনকর্মীরা ৷

Women in red light areas miffed after 75 years of Indian Independence
75 Years of Independence

কলকাতা, 13 অগস্ট: স্বাধীনতার 75 বছর পূর্তি উপলক্ষে যেখানে সাজসাজ রব দেশ জুড়ে ৷ একের পর এক অফিস থেকে গাড়ি সেজে উঠছে তেরঙায় ৷ সেখানে রাজ্যের যৌনপল্লীগুলি এখনও প্রকৃত স্বাধীনতা থেকে বঞ্চিত ৷ তাই তাঁরা স্বাধীনতা দিবসও পালন করবেন না (Women in red light areas miffed after 75 years of Indian Independence) ৷

সারা দেশে 'হর ঘর তিরঙ্গা' কর্মসূচি চলছে । স্বাধীনতা দিবসের (Independence Day) আগে দেশের প্রান্তিক জনগণের কাছে জাতীয় পতাকা পৌঁছনোর উদ্যোগ নিয়েছে ভারতীয় ডাক ঘর । আম জনতার জন্য ররিবার-সহ ছুটির দিনেও আউটলেট খুলে জাতীয় পতাকা বিক্রি চলছে । বিনামূল্যেও জাতীয় পতাকা পৌঁছে দেওয়া হয়েছে সুন্দরবনের ঘরে ঘরে থেকে উত্তরের পাহাড়ের কোলে । অথচ কলকাতা-সহ সমতলের একাধিক যৌনপল্লীতে পৌঁছল না তেরঙা ।

ভাইফোঁটা পালন সোনাগাছিতে

যৌনকর্মীরা জানেনই না সরকারি উদ্যোগে 'হর ঘর তিরঙ্গা' কর্মসূচি চলছে । এমনকী সমাজের সকল স্তরের মানুষ স্বাধীনতা দিবস পালন করলেও তাঁরা করছেন না বলেই জানিয়েছেন । পশ্চিমবঙ্গে ছোট-বড় মিলিয়ে প্রায় 30-35 যৌনপল্লী রয়েছে । তার কোনটিতেই তেরঙা পৌঁছয়নি ।

সোনাগাছি, খিদিরপুর, কালীঘাট, বসিরহাটের মাটিয়া, শিলিগুড়ি, ডোমকল-সহ রাজ্যের 99 শতাংশ যৌনপল্লীতে স্বাধীনতা দিবস পালন করা হয় না । কারণ, যৌনকর্মীরা মনে করেন তাঁরা আজও স্বাধীন নন । তাদের পেশার মানুষদের কোনও স্বাধীনতা নেই । প্রায় সর্ব ক্ষেত্রেই তাঁরা বঞ্চিত । নানান উৎসবে তাঁদের ডাকা হয় না । কেউ নিজে কোনও উৎসবে গেলেও কটূক্তি শুনতে হয় । কোথাও আবার তাড়িয়ে দেওয়া হয় তাঁদের ।

যৌনকর্মীদের কথায়, "আমাদের তো মানুষ বলেই মনে করা হয় না । সামাজিক অনুষ্ঠানে তো দূর উৎসবেও সামিল হতে বাধা দেওয়া হয় । কিন্তু আমাদেরও ইচ্ছে, ভালোলাগা আছে । তাই দুর্গাপুজো, রাখি উৎসব পালন করি ।"

রাখি উৎসব পালন সোনাগাছিতে

স্বাধীনতা দিবস পালন করেন না কেন?

এই প্রশ্নের উত্তরে 'স্বাধীন নই তাই' বলেই স্পষ্ট জানান যৌনকর্মী মালা সিংহ । তিনি আবার যৌনকর্মীদের লড়াই-আন্দোলন, আইনি অধিকারী পাইয়ে দেওয়ার ক্ষেত্রে সমস্ত দুর্বার মহিলা সমন্বয় কমিটি অন্যতম নেত্রী । মূলত দক্ষিণ কলকাতার কালীঘাট, খিদিরপুর এলাকার দায়িত্বে রয়েছেন তিনি ।

54 বছরের মালা সিংহ বলেন, "পারিবারিক অনটনে 30 বছর আগে বর্ধমানের গ্রাম ছেড়ে কলকাতায় ফেরি কাজ করতাম দুই বান্ধবী । সেভাবে ইনকাম হত না । অথচ টিটকারী, কটূক্তি শুনতে হয়েছে । বাধ্য হয়েই যৌন পেশাতে আশা । কিন্তু সমাজ থেকে এক প্রকার বঞ্চিত । তারপর এই কাজ করে ভাই-বোনদের পড়াশোনা শিখিয়েছি । বিয়েও দিয়েছি । আর কী চাই, এখন এই পেশার সঙ্গে যুক্ত বোনদের জন্য লড়াই শুরু । তাঁদের ভালোমন্দ দেখাটাই বড় ব্যাপার আমাদের কাছে ।"

দুর্বার মহিলা সমন্বয় কমিটির কর্মসূচি

দুর্গা পুজো, রাখি উৎসব পালন করেন স্বাধীনতা নয় কেন?

উত্তরে বলেন, "আমাদের রাজ্যের মধ্যে একমাএ খিদিরপুরের যৌনপল্লীতে স্বাধীনতা দিবস পালন হয় । তাও, আমাদের উদ্যোগে । গত 13-14 বছর ধরে পালন করে আসছি। গান্ধিজির ছবিতে মাল্যদান করা হয়। সব চেয়ে বয়স্ক যৌনকর্মীকে দিয়ে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। জাতীয় সঙ্গীত গেয়ে মিষ্টি বিতরণ চলে নিজেদের মধ্যে।" রাজ্যের মুখ্যমন্ত্রী মহিলা। রাষ্ট্রপতি মহিলা। সে দেশে মহিলাদের পিছিয়ে পড়া, অধিকার থেকে বঞ্চিত হওয়ার প্রসঙ্গও উঠে আসে ।"

মালা সিংহ-এর কথা

মালা সিংহ আক্ষেপ করে আরও বলেন, "নানান অনুষ্ঠানে অধিকাংশ পুরুষই নেতৃত্ব দেন । পুরুষদের এগিয়ে দেওয়া হয় । হাতেগোনা অনুষ্ঠানে মহিলাদের এগিয়ে দেওয়া হলেও যৌনকর্মীরা বঞ্চিত, অচ্ছুত । এ কারণেই তো নিজেদের উদ্যোগে আমরা দুর্গাপুজো শুরু করি । নিজেরাই আনন্দ করি ।" তিনি আরও বলেন, "মাঝে একবছর মুর্শিদাবাদের ডোমকলে স্বাধীনতা দিবস পালন হয় । সেখানে আমিই জাতীয় পতাকা উত্তোলন করি । এ বছর কোনও জেলা থেকেই স্বাধীনতা দিবস পালন করার খবর আমাদের কাছে 12 অগস্ট শুক্রবার রাত পর্যন্ত আসেনি । তবে খিদিরপুরের যৌনপল্লীতে এবছরও স্বাধীনতা দিবস পালন হবে । বয়স্ক যৌনকর্মীকে দিয়ে জাতীয় পতাকা উত্তোলন হবে ।"

আরও পড়ুন:প্রদীপের নীচে অন্ধকার! আজাদির হীরক জয়ন্তীতে বৃদ্ধাশ্রমে স্বাধীনতা সংগ্রামীর মেয়ে

দুর্বার মহিলা সমন্বয় কমিটির রাজ্য স্তরের নেত্রী মহাশ্বেতা মুখোপাধ্যায় বলেন, "যৌন পল্লীর অফিসগুলি আজ 13 অগস্ট শনিবার থেকে 15 অগস্ট সোমবার পর্যন্ত ছুটি থাকছে । কর্মীরা তিনদিনের ছুটিতে বাড়িতে ফিরবেন । ফলে আলাদা করে স্বাধীনতা দিবস পালন হচ্ছে না ।"

ABOUT THE AUTHOR

...view details