পশ্চিমবঙ্গ

west bengal

CM Meeting in Netaji Indoor কাল পুজো উদ্যোক্তাদের সঙ্গে মমতার বৈঠক

আর মাত্র মাসখানেকের অপেক্ষা ৷ তারপরই শুরু হয়ে যাবে উৎসব । ইতিমধ্যেই দেবী বরণে তৈরি পুজো উদ্যোক্তারও ৷ উমা আরাধনার প্রস্তুতিতে আগামিকাল পুজো উদ্যোক্তাদের সঙ্গে নেতাজী ইন্ডোরে বৈঠক করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Meeting at Netaji Indoor Stadium) ৷

By

Published : Aug 21, 2022, 1:42 PM IST

Published : Aug 21, 2022, 1:42 PM IST

CM Meeting in Netaji Indoor
আগামিকাল পুজো কমিটির উদ্যোক্তাদের সঙ্গে বৈঠকে মমতা

কলকাতা, 21 আগস্ট: দুর্গা পুজো বাঙালির শ্রেষ্ঠ উৎসব (Durga Puja 2022) । সারা বছর বাঙালি দিন কাটায় পুজোর অপেক্ষা করে । নতুন বছরের গোড়ায় ক্যালেন্ডার হাতে আসা মাত্রই কোন কোন দিন পুজো, তা দেখে নেয় বিশ্বের তাবড় বাঙালি । এবার অবশ্য পুজো ঘিরে একটা আলাদা উন্মাদনা তৈরি হয়েছে। একে রাজ্যের দুর্গা পুজোকে ইউনেস্কোর (UNESCO) বিশেষ স্বীকৃতি দিয়েছে ৷ তাছাড়া করোনার ভয় অনেকটাই কাটিয়ে ওঠা গিয়েছে এবার। আর তাই শুধু আমজনতা নয় পুজো ঘিরে সরকারি স্তরেও আলাদা করে উন্মাদনা লক্ষ্য করা গিয়েছে । মুখ্যমন্ত্রী 1 সেপ্টেম্বর দুর্গাপুজো নিয়ে মিছিল করবেন । আর এসবের মধ্যেই আগামিকাল পুজো প্রস্তুতি নিয়ে ক্লাবগুলি ও পুজো উদ্যোক্তাদের সঙ্গে বৈঠকে বসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Meeting at Netaji Indoor Stadium)।

যদিও প্রত্যেক বছরই দুর্গা পুজোর আগে পুজো কমিটি এবং পুলিশের সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী । কাজেই এদিনের বৈঠক নতুন নয়। তবে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এই বৈঠকের কয়েকটি বিশেষ তাৎপর্যপূর্ণ রয়েছে বলে মনে করে ওয়াকিবহাল মহল। সকলেরই নজর রয়েছে এ বছর ক্লাবগুলোকে সরকারের তরফে আর্থিক সাহায্যের করা হবে কি না তার দিকে।
একইসঙ্গে জানা গিয়েছে আগামী 25 তারিখ নিউ সেক্রেটারিয়েট ভবনকে হাইকোর্ট কর্তৃপক্ষের হাতে তুলে দেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই দিন বিকেলের অনুষ্ঠানে উপস্থিত থাকবেন হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও অন্যান্য বিচারপতিরা। জানা গিয়েছে, প্রয়োজন অনুযায়ী হাইকোর্টের জায়গা কম থাকায় ক্রমশই ঘিঞ্জি হয়ে যাচ্ছিল হাইকোর্ট । যার ফলে আদালতের কাজে বিস্তর সমস্যা হচ্ছিল । এই পরিস্থিতিতে হাইকোর্টের কিছু শাখা অন্যত্র সরানোর প্রয়োজন ছিল । যার জন্য প্রয়োজন ছিল প্রায় 50 হাজার বর্গফুট জায়গা । সেই কারণেই নব মহাকরণের একটি অংশ রাজ্য হাইকোর্টের হাতে তুলে দেওয়া হচ্ছে ।

আরও পড়ুন: রাজ্যের একাধিক প্রকল্প সর্বভারতীয় স্তরে প্রশংসিত, টুইট করলেন মমতা

নবান্ন সূত্রে জানা গিয়েছে সেই অনুযায়ী, নিউ সেক্রেটারিয়েট বা নব মহাকরণ বিল্ডিং-এর 1 থেকে 3 তলা পর্যন্ত হাইকোর্টকে দেওয়া হবে। বাকি অংশ রাজ্যের কাছেই থাকবে। হস্তান্তরের কারণে আবাসন, জনস্বাস্থ্য কারিগরি মতো গুরুত্বপূর্ণ দফতরগুলো নিউটাউনের সরকারি ভবনে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে । তবে শ্রম এবং সমবায়ের মতো দফতরগুলো থাকছে নব মহাকারণেই।

ABOUT THE AUTHOR

...view details