পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Sep 16, 2022, 8:28 PM IST

ETV Bharat / city

SC/ST Amendment Bill Passed: রাজ্য বিধানসভায় পাশ হল এসসি-এসটি সংশোধনী বিল

রাজ্য বিধানসভায় পাশ হয়ে গেল এসসি-এসটি সংশোধনী বিল (SC/ST Amendment Bill Passed)৷ এই সংশোধনীর ফলে নিচু তলার পিছিয়ে পড়া বহু মানুষ উপকৃত হবেন বলে মনে করছে সরকার (West Bengal Assembly)।

west-bengal-assembly-passes-sc-st-amendment-bill
রাজ্য বিধানসভায় পাশ হল এসসি-এসটি সংশোধনী বিল

কলকাতা, 16 সেপ্টেম্বর:রাজ্য বিধানসভায় ধ্বনি ভোটে পাশ হয়ে গেল দ্য ওয়েস্ট বেঙ্গল সিডিউল কাস্ট সিডিউল ট্রাইব আইডেন্টিফিকেশন অ্যামেন্ডমেন্ট বিল (SC/ST Amendment Bill Passed)। এই বিলের মাধ্যমে এখন থেকে সার্টিফিকেট হাতে পাওয়ার পর তা যদি একবার বাতিল হয়ে যায়, তা পুনরায় পাওয়ার ক্ষেত্রে আপিল করতে পারবে এসসি এসটি সম্প্রদায়ভুক্ত মানুষেরা (West Bengal Assembly)। সরকার পক্ষের তরফ থেকে মনে করা হচ্ছে, এই সংশোধনীর ফলে প্রকৃতপক্ষে নিচু তলার পিছিয়ে পড়া বহু মানুষ উপকৃত হবেন । এ দিন রাজ্য বিধানসভায় এই বিল পেশ করে এমনটাই বলেছেন মন্ত্রী বুলুচিক বড়াইক ।

যদিও নিজের বক্তব্য রাখতে গিয়ে বিরোধীপক্ষ বিজেপি এই নিয়ে একগুচ্ছ অভিযোগ ছুড়ে দিয়েছে । যেমন কল্যাণীর বিধায়ক অম্বিকা রায় বলেছেন, এসসি-এসটি সার্টিফিকেট এর জন্য কাট অফ ইয়ার 1971 ধরা হয়েছে। এর ফলে বহু মানুষ বিশেষ করে ছিন্নমূল হয়ে আসা বহু উদ্বাস্তু মানুষ এর সুযোগ পাচ্ছে না । সরকারের তরফ থেকে বারবার বলা হচ্ছে, আলাদা করে কোনও কাগজের এদের প্রয়োজন নেই ।

এ দিকে অপর বিজেপি বিধায়ক তাপসী মণ্ডল বলেন, দুয়ারে সরকার করে আদতে রাজ্যের গরিব পিছিয়ে পড়া মানুষদের লাইনে দাঁড় করাতে চাইছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার । তাঁর আরও অভিযোগ, গত দুটো দুয়ারে সরকারের প্রচুর মানুষ এসসি-এসটি সার্টিফিকেটের জন্য আবেদন করেছেন । কিন্তু তাঁরা হাতে না বিব্রত হচ্ছেন ৷

আরও পড়ুন:বিধানসভায় 'সংরক্ষিত' পার্থর আসন ! সরকারের ভূমিকায় প্রশ্ন বিরোধীদের

অন্যদিকে, মন্ত্রী তাঁর জবাবি ভাষণে বলেন, "এই সরকার প্রথম দিন থেকেই এসসি এসটিদের পক্ষে কাজ করছে । সমাজের পিছিয়ে পড়া সম্প্রদায়কে তুলে আনাই এই সরকারের লক্ষ্য । আজ বিরোধীরা যাঁরা অভিযোগ করলেন তাঁরা রাজনীতির জন্য বিরোধিতা করলেন । বাইরে গিয়ে দেখুন মানুষ কী বলছে । বিগত সরকারের তুলনায় এই সরকারের আমলে মানুষ কত সহজে সরকারি পরিষেবা পাচ্ছে ।"

ABOUT THE AUTHOR

...view details