পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

একশো শতাংশ ভিভিপ্যাট গণনার দাবিতে করা মামলা খারিজ

বিধানসভা নির্বাচনে একশো শতাংশ ভিভিপ্যাট গণনার দাবিতে করা মামলা খারিজ করে দিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ ৷ প্রাক্তন বিধায়ক গোপাল শেঠ এই মামলাটি করেছিলেন ৷

By

Published : Mar 18, 2021, 10:35 PM IST

The Calcutta High Court dismissed the case seeking 100 per cent VVPAT count
একশো শতাংশ ভিভিপ্যাট গণনার দাবিতে করা মামলা খারিজ কলকাতা হাইকোর্টে

কলকাতা, 18 মার্চ : সমস্ত ভিভিপাট গণনার দাবিতে কলকাতা হাইকোর্টে দায়ের হয়েছিল মামলা ৷ সেই মামলা খারিজ করে দিল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ ৷ আজ প্রধান বিচারপতি টিভি রাধাকৃষ্ণাণ ও বিচারপতি অনিরুদ্ধ রায়ের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, মামলাকারী সমস্ত ভিভিপ্যাট গণনার দাবিতে নির্বাচন কমিশনকে যে প্রস্তাব দিয়েছিলেন, তা খারিজ করেছে নির্বাচন কমিশন ৷ তাই নির্বাচন কমিশনের সিদ্ধান্ত হস্তক্ষেপ করার কোনও প্রয়োজনীয়তা আদালত দেখছে না ৷ পাশাপাশি হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ এর আগে মামলাটি খারিজ করে দিয়ে যে রায় দিয়েছিল, সেই নির্দেশও বহাল রেখেছে আদালত।

মামলাকারী বনগাঁর প্রাক্তন বিধায়ক গোপাল শেঠের দাবি, নির্বাচনে স্বচ্ছতা বজায় রাখার ব্যাপারে নির্দেশ রয়েছে সুপ্রিম কোর্টের ৷ সেই নির্দেশ অনুযায়ী অল্প সংখ্যক ভিভিপ্যাট গণনা না করে, সবক’টি গণনা করুক নির্বাচন কমিশন । তাতে নির্বাচন পদ্ধতিতে আরও স্বচ্ছতা আসবে বলে জানিয়েছেন তিনি । নিয়ম অনুযায়ী ইভিএমের গণনা শেষ হওয়ার পর ভিভিপ্য়াট গণনা করা হয় ৷ ভিভিপ্যাট গণনার জন্য বিধানসভা পিছু পাঁচটি করে বুথ লটারিতে বাছাই করা হয় ৷ পর্যবেক্ষক প্রার্থী বা তাঁর প্রতিনিধির উপস্থিতিতে রিটার্নিং অফিসার সেই প্রক্রিয়া সম্পন্ন করেন । মামলাকারীর দাবি ছিল এসব না করে সব কেন্দ্রে একশো শতাংশ ভিভিপ্যাট গণনা করা হোক।

ABOUT THE AUTHOR

...view details