পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

টুম্পা সোনার আদলে চলো ব্রিগেড চলো! নয়া ভিডিয়োয় ফুটছে বামেরা

টুম্পা সোনা প্যারোডির আদলে এবার বামেদের ডাক ''চলো ব্রিগেড চলো''। নয়া ভিডিয়ো প্রকাশ করে ব্রিগেডের প্রচার শুরু করল বামেরা। এই গানের পরতে পরতে রয়েছে বামেদের ঐতিহ্যের ইতিহাস।

By

Published : Feb 25, 2021, 1:40 PM IST

Updated : Feb 25, 2021, 1:58 PM IST

west bengal assembly election 2021: new video for the campaigning of left's brigade meeting
টুম্পা সোনা প্যারোডির আদলে এবার বামেদের ডাক ''চলো ব্রিগেড চলো'

কলকাতা, 25 ফেব্রুয়ারি: ভোটারদের মন জয়ে এখন বাংলাজুড়ে নানা অভিনব প্রয়াস । গান, কবিতা, স্লোগানে রোজই একে-অপরকে টেক্কা দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে বিভিন্ন রাজনৈতিক দল । সেই জোয়ারে গা ভাসিয়ে নিজেদের প্রথাগত ভাবগম্ভীর ভাবমূর্তি থেকে বেরিয়ে আসতে চাইছে বামেরাও । তার প্রমাণ মিলেছে তাদের ''টুম্পা সোনা''-র প্যারোডি থেকেই । ব্রিগেডের প্রচারে সেই প্যারোডি নিয়ে যতই বিতর্ক হোক, ইন্টারনেটে হইহই করে চলছে এই গান । তার থেকেই অনুপ্রেরণা নিয়ে ব্রিগেড সমাবেশের প্রচারে আবারও অভিনব প্রচেষ্টা বামেদের । মানুষের কাছে সহজেই পৌঁছনোর জন্য তাঁদের এ বারের হাতিয়ারও গানের ভিডিয়ো ।

টুম্পা সোনার মতো চটুল গানের ব্যবহার বামেদের প্রচারে ? এই প্রশ্নেই ভ্রু কুঁচকেছিলেন অনেকে । প্রাচীন বামপন্থী ভাবধারার মানুষজন একে বাম সংস্কৃতির বিরোধী বলে দাবি করেছিলেন। তবে এই সিদ্ধান্ত যে সূক্ষ্ম চিন্তারই ফসল, তা প্রমাণিত হয়েছে টুম্পা সোনা প্যারোডির জনপ্রিয়তায় । আম আদমির মন ছুঁয়ে গিয়েছে আপাত চটুল এই গান । এর থেকেই যেন আরও চাঙ্গা হয়ে উঠেছে বাম শিবির । গত কয়েকটি নির্বাচনে তলানিতে চলে যাওয়া জ্যোতিবাবু-বুদ্ধদেব ভট্টাচার্যদের দল নয়া উদ্যমে এগোতে শুরু করেছে। বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করে মানুষের হৃদয় ছুঁতে তাদের সামনে একটাই লক্ষ্য, ব্রিগেড সমাবেশ সফল করা । তাই তার প্রচারে এতটুকু খামতি রাখছে না তারা । টুম্পা সোনা প্যারোডির জনপ্রিয়তার কথা মাথায় রেখে এ বার তাদের অস্ত্র, ''চলো ব্রিগেড চলো ।''

আরও পড়ুন:বামফ্রন্টের ‘টুম্পা’ কি পারবে বিমুখ ভোটারদের মন জয় করতে ?

ব্রিগেড সমাবেশের প্রচারে অভিনব ফ্ল্যাশ মব । গানের কথা ও কোরিয়োগ্রাফি করেছেন জয়রাজ ভট্টাচার্য । ভোকাল এবং মিউজিক অ্যারেঞ্জমেন্ট অর্ক মুখোপাধ্য়ায়ের । প্রত্যেকেই নিজের মনের মতো করে ব্রিগেডের সমাবেশের প্রয়োজনীয়তার কথা জানিয়েছেন গানের মধ্যে দিয়ে । গোটা গানে তুলে ধরা হয়েছে বামেদের ঐতিহ্য, বামেদের সংগ্রামের ইতিহাস । কোরিয়োগ্রাফির আড়ালে যেন টগবগ করে ফুটছে যুব প্রজন্মের এক ঝাঁক তরুণ-তরুণী। 28 ফেব্রুয়ারির ব্রিগেড সমাবেশ থেকেই যেন আগামীর ইতিহাস রচনা করতে মরিয়া তাঁরা ।

টুম্পা সোনার আদলে চলো ব্রিগেড চলো

সুদূর জঙ্গলমহলের মানুষের সহযোগিতায় ব্রিগেডের প্রচারে গান বেঁধেছেন সিপিআইএম ঝাড়গ্রাম জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য উদ্ভব মাহাত । শস‍্যে ফসলে মিশেছে যাঁদের ঘাম, তাঁদের নিয়েই ব্রিগেড সমাবেশের কথা বলা হয়েছে ফ্ল্যাশ মবে । এই ফ্ল‍্যাশমব নিয়ে হাওড়া জুড়ে প্রচার চালানো হয়েছে । বিপুল সাড়া মেলায় এ বার তারা রাজ্যজুড়ে প্রচারে নামছে । বামেদের এই নয়া এক্সপেরিমেন্ট আদৌ ফলপ্রসূ হচ্ছে কি না, তার আভাস মিলবে 28-এর ব্রিগেডে।

Last Updated : Feb 25, 2021, 1:58 PM IST

ABOUT THE AUTHOR

...view details