পশ্চিমবঙ্গ

west bengal

জোট নিয়ে বাম-কংগ্রেসের ঘোষিত বৈঠক বাতিল

By

Published : Feb 6, 2021, 9:44 PM IST

294 টি বিধানসভা আসন ধরে ধরে আলোচনা করা অসম্ভব। আপাতত বামফ্রন্টের সঙ্গে কংগ্রেসের কোনও বৈঠক হচ্ছে না। আগামিকাল বামফ্রন্ট এবং কংগ্রেসের বৈঠক বাতিল করে কেবলমাত্র সিপিআইএম এবং কংগ্রেসের কয়েকজন নেতৃত্বের সঙ্গে বৈঠক হবে৷

জোট নিয়ে বাম-কংগ্রেসের ঘোষিত বৈঠক বাতিল
জোট নিয়ে বাম-কংগ্রেসের ঘোষিত বৈঠক বাতিল

কলকাতা, 6 ফেব্রুয়ারি : পূর্ব নির্ধারিত ছিল আগামিকাল বামফ্রন্ট এবং কংগ্রেসের বৈঠক হবে। আপাতত বামফ্রন্টের সঙ্গে কংগ্রেসের কোনও বৈঠক হচ্ছে না। বামফ্রন্টের শরিক দলগুলি আগামিকালের বৈঠকে উপস্থিত হবে না। শরিক দলের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, এভাবে আসন বন্টন নিয়ে আলোচনা বিজ্ঞানসম্মত নয়। 294 টি বিধানসভা আসন ধরে ধরে আলোচনা করা অসম্ভব। তাই আপাতত আগামিকাল বামফ্রন্ট এবং কংগ্রেসের বৈঠক বাতিল করে কেবলমাত্র সিপিআইএম এবং কংগ্রেসের কয়েকজন নেতৃত্বের সঙ্গে বৈঠক হবে সিপিআইএমের রাজ্য দপ্তর মুজাফফর আহমেদ ভবনে।

আরএসপির রাজ্য সম্পাদক বিশ্বনাথ চৌধুরী জানিয়ে দিয়েছেন যে তিনি আগামিকালের বৈঠকে থাকছেন না। তাঁর দলের পক্ষ থেকে কেউ যাবেন কি না সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলতে পারেননি। সিপিআইয়ের রাজ্য সম্পাদক স্বপন বন্দ্যোপাধ্যায় বলেন, "আগামিকালের বৈঠকে সিপিআইয়ের কেউ অংশগ্রহণ করবে না। এই ভাবে বিধানসভার সবকটি আসন ধরে আলোচনা করা সম্ভব নয়। সিপিআইএম এবং কংগ্রেস যৌথভাবে বৈঠক করে ঠিক করুক কে কোন আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে, তারপর সেই তালিকা কমিটির সামনে ফেলে সিদ্ধান্ত নেওয়া হোক‌। এভাবে আলোচনা করা বিধিসম্মত নয়।"

ফরওয়ার্ড ব্লকের রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায় জানিয়েছেন, আগামিকাল বামফ্রন্ট এবং কংগ্রেসের আসন সমঝোতা নিয়ে বৈঠক কেবলমাত্র সিপিআইএম এবং কংগ্রেসের বৈঠকে রূপান্তরিত হয়েছে। ফরওয়ার্ড ব্লকের পক্ষ থেকে কোনও প্রতিনিধি আগামিকালের বৈঠকে উপস্থিত থাকবেন না বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন :ধার করে ভোট করার পরিকল্পনা রাজ্যের শাসক দলের, অভিযোগ তন্ময়ের

বিধানসভার নির্বাচনের দিনক্ষণ ঘোষণা এখন কেবল সময়ের অপেক্ষা। চলতি মাসেই নির্বাচনের চূড়ান্ত নির্ঘণ্ট প্রকাশিত হবে। এখনও বামফ্রন্ট এবং কংগ্রেসের আসন সমঝোতার আলোচনা নিয়ে চূড়ান্ত গোল বেঁধেছে। আদৌ জোট সম্মানজনক শর্তে হবে কি না তা নিয়ে দ্বন্দ্ব রয়েছে। বামফ্রন্ট এবং কংগ্রেসের কট্টর পন্থীরা মনে করছেন এভাবেই জোট প্রক্রিয়া বানচাল হয়ে যাবে।

ABOUT THE AUTHOR

...view details