পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 16, 2022, 1:49 PM IST

ETV Bharat / city

Free Housing Scheme: গৃহহীন নির্মাণ শ্রমিকদের বিনা খরচে ঘর দেবে রাজ্য সরকার, বড় সিদ্ধান্ত নবান্নের

শ্রম দফতরের শ্রমিক কল্যাণ বোর্ড নির্মাণ শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিকদের (Construction Workers) বিনা খরচে বাড়ি তৈরি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে । শ্রম দফতর সূত্রে খবর, রাজ্যে প্রায় 40 লাখ নির্মাণ শ্রমিক এখনও পর্যন্ত বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনার পোর্টালে নাম লিখিয়েছেন (WB State Government) ।

Etv Bharat
Etv Bharat

কলকাতা, 16 অক্টোবর: মানুষের জন্য যাঁরা ছাদ তৈরি করে দেন তাঁদের অনেকেরই মাথার উপর পাকা ছাদ নেই । এবার তাঁদের মাথার উপর পাকা ছাদের ব্যবস্থা করছে রাজ্য সরকার (Construction Workers) । বিশেষ করে মালদা, মুর্শিদাবাদ ও উত্তর দিনাজপুর জেলায়, যেখানে সবচেয়ে বেশি মানুষ নির্মাণ শিল্পের সঙ্গে যুক্ত । এছাড়া কোচবিহার, দক্ষিণ দিনাজপুর, বীরভূম, নদিয়া, দুই 24 পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া ও হুগলি জেলার মানুষেরাও বাংলা ও বাংলার বাইরে নির্মাণ শিল্পের সঙ্গে জড়িত (WB State Government) । কেরল, তামিলনাড়ু, মহারাষ্ট্র, দিল্লি, কর্নাটক, তেলেঙ্গানার মতো রাজ্যে বছরভর কাজ করেন তাঁরা । দেশের বড় বড় নির্মাণ প্রতিষ্ঠানগুলিতে বাংলার শ্রমিকদেরই সংখ্যাই বেশি । তাঁদের হাতের কাজ, কারিগরি দক্ষতা সব কিছুরই যথেষ্ট চাহিদা রয়েছে । কিন্তু কোভিডকালে জীবন-জীবিকা হারিয়ে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে এই মানুষেরাই (Free Housing Scheme) ।

জানা গিয়েছে, শ্রম দফতরের শ্রমিক কল্যাণ বোর্ড নির্মাণ শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিকদের বিনা খরচে বাড়ি তৈরি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে । শ্রম দফতর সূত্রে খবর, রাজ্যে প্রায় 40 লক্ষ নির্মাণ শ্রমিক এখনও পর্যন্ত বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনার পোর্টালে নাম লিখিয়েছেন । তাঁদের মধ্যে সাড়ে 17 লক্ষের আধার-সহ যাবতীয় নথি আপ-টু-ডেট করা আছে । সে কারণেই এই নির্দিষ্ট সংখ্যার নির্মাণ শ্রমিককেই এই সুবিধা দেওয়ার বিষয়ে ভাবনাচিন্তা করছে রাজ্য । যাদের আঁধার আপ-টু-ডেট রয়েছে, তাঁরা এই পাকা বাড়ি পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন বলে জানা গিয়েছে ।

শ্রমিক কল্যাণ বোর্ডের সঙ্গে যুক্ত এক আধিকারিক জানিয়েছেন, এখনও কীভাবে এই সামগ্রিক প্রকল্প রূপায়িত হবে সে বিষয়ে চূড়ান্ত রূপরেখা তৈরি হয়নি । তবে শ্রমিক কল্যাণ বোর্ডের শেষ বৈঠকে উঠে এসেছে, শ্রমিক পিছু এই খাতে বোর্ড লাখ পাঁচেক টাকা পর্যন্ত খরচ করতে পারে । যেসব শ্রমিকের গ্রামে নিজস্ব জমি রয়েছে, তাঁদের বাড়ি তৈরির জন্য টাকা দেওয়া হবে । যাঁদের জমি নেই, তাঁদের জন্য গ্রামে সরকারি জমিতে বহুতল ফ্ল্যাট তৈরি করে দেওয়া হতে পারে । শুধু গ্রামীণ ক্ষেত্রে নয়, শহরেও এমন ফ্ল্যাট গড়তে চাইছে বোর্ড । তবে ঘর তৈরি বা পাওয়ার অন্যতম শর্ত হিসেবে পাঁচ বা দশ বছরের মধ্যে তা বিক্রি বা অন্য কাউকে ভাড়া দেওয়া যাবে না।

আরও পড়ুন: রেল লাইনে কাজের জন্য বাতিল একাধিক ট্রেন, ভোগান্তি যাত্রীদের

শ্রম দফতর সূত্রে জানা গিয়েছে, এই মুহূর্তে এই প্রকল্প রূপায়ণ করতে গেলে রাজ্য সরকারের উপর কোনও বাড়তি চাপ পড়বে না । কারণ, এই প্রকল্পের সামগ্রিক খরচ বহন করতে পারবে শ্রম দফতর । এই মুহূর্তে তাঁদের কাছে যে অর্থ রয়েছে তার মধ্যে 200 কোটি টাকা এই প্রকল্পের জন্য বরাদ্দ করে প্রাথমিকভাবে এগুলো হচ্ছে পরবর্তীতে সামাজিক সুরক্ষা পান থেকেই এর খরচ চালানো হবে ।

ABOUT THE AUTHOR

...view details