পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 12, 2022, 5:07 PM IST

ETV Bharat / city

Dengue Vaccine : করোনার পর এবার ডেঙ্গু ভ্যাকসিনের ট্রায়াল কলকাতার চার হাসপাতালে

করোনার পর এবার ডেঙ্গু ভ্যাকসিনের ট্রায়াল শুরু হতে চলেছে কলকাতায় (Trial of dengue vaccine to start in Kolkata) ৷ শহরের চারটি হাসপাতালে হবে এই ট্রায়াল ৷

Trial of dengue vaccine to start in Kolkata
sashtha Bhavan

কলকাতা, 12 জুন : করোনা কালে যদিও তাৎপর্যপূর্ণভাবে রাজ্যে কমেছে ডেঙ্গুর উপদ্রব । তবে মশাবাহিত রোগে এখনও পর্যন্ত রাজ্যে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হন ডেঙ্গুতে এবং মৃত্যুর সংখ্যাও অনেক বেশি হয় ।

এবার রাজ্যবাসীর জন্য সুখবর বয়ে নিয়ে আসছে স্বাস্থ্য দফতর । কী সেই সুখবর ! খুব শীঘ্রই ডেঙ্গু ভ্যাকসিনের তৃতীয় দফার 'ট্রায়াল' শুরু হতে চলেছে কলকাতায় (Trial of dengue vaccine to start in Kolkata)। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, এই ট্রায়াল লিস্টে নাম রয়েছে কলকাতার চার গুরুত্বপূর্ণ হাসপাতালের ৷ বিসি রায় শিশু হাসপাতাল, স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে যেমন সরকারি ক্ষেত্রে ট্রায়াল' চলবে ৷ একইভাবে বেসরকারি হাসপাতাল রুবি এবং মেডিকাতেও বেসরকারি উদ্যোগে ট্রায়াল চলানো হবে ।

একই সঙ্গে চলতি বছরে যাতে মশাবাহিত রোগ থেকে সাধারণ মানুষ বিপদের মুখে না-পড়েন, তার জন্য আগেভাগেই কড়া পদক্ষেপ নিল রাজ্য স্বাস্থ্যভবন । এ ক্ষেত্রে রাজ্যের প্রতিটা ব্লাড ব্যাঙ্কে পর্যাপ্ত পরিমাণে প্লেটলেট মজুত রাখার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য দফতর । বর্ষার বৃষ্টি শুরু না হলেও, প্রতি বছর এই সময়ে ডেঙ্গু ও ম্যালেরিয়ায় আক্রান্ত হন বহু মানুষ । এখনও পর্যন্ত এর প্রকোপ দেখা না-গেলেও, দাপট বাড়ার আশঙ্কা থেকেই প্লেটলেট মজুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে ।

আরও পড়ুন :Corona in India: ঊর্ধ্বমুখী গ্রাফ, দেশে আরও বাড়ল করোনার সংক্রমণ

পাশাপাশি সমস্ত হাসপাতাল এবং মেডিক্যাল কলেজগুলোকেও তৈরি থাকার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য ভবন । স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানাচ্ছেন, রাজ্যের মোট 87টি সরকারি ব্লাড ব্যাঙ্কের মধ্যে মাত্র 40 টিতে রক্তের বিভিন্ন উপাদান পৃথকীকরণের ব্যবস্থা রয়েছে । এর মাধ্যমে রক্ত থেকে প্লেটলেট আলাদা করে নেওয়া যায় । হেমারেজিক ডেঙ্গি চিকিত্‍সার জন্য এটি একটি জরুরি চিকিত্‍সা ব্যবস্থা । হেমারেজিক ডেঙ্গি আক্রান্তদের গড়ে অন্তত 5-7 ইউনিট করে প্লেটলেট লাগে । এই পরিস্থিতিতে ডেঙ্গুর মরশুম শুরু হওয়ার আগেই কড়া পদক্ষেপ নিল স্বাস্থ্য ভবন ।

ABOUT THE AUTHOR

...view details