পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 14, 2020, 3:12 AM IST

ETV Bharat / city

কোরোনা ভাইরাস মোকাবিলায় রাজ্যের আরও 14টি হাসপাতালে আইসোলেশন ওয়ার্ড

রাজ‍্যের বিভিন্ন প্রান্তের ১৬টি হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ৯২টি বেড প্রস্তুত রাখল স্বাস্থ্য দপ্তর । স্বাস্থ্য ভবনেও চালু রয়েছে ২৪ ঘণ্টার কল সেন্টার । সেখানে ফোন করেও জেনে নেওয়া যাবে কোরোনা ভাইরাস সংক্রান্ত যে কোনও বিষয় ।

to face corona virus  16 isolation ward in hospitals of west bengal
কোরোনা ভাইরাস মোকাবিলায় রাজ্যের ১৬টি হাসপাতালে আইসোলেশন ওয়ার্ড

কলকাতা, ১৪ ফেব্রুয়ারি: নভেল কোরোনা ভাইরাসের মোকাবিলায় দু'টি হাসপাতালে আইসোলেশন ওয়ার্ড চালু করা হয়েছিল । এই তালিকায় এবার যোগ হল আরও ১৪টি হাসপাতাল । সব মিলিয়ে রাজ‍্যের বিভিন্ন প্রান্তের ১৬টি হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ৯২টি বেড প্রস্তুত রাখল স্বাস্থ্য দপ্তর । স্বাস্থ্য ভবনেও চালু রয়েছে ২৪ ঘণ্টার কল সেন্টার । সেখানে ফোন করেও জেনে নেওয়া যাবে কোরোনা ভাইরাস সংক্রান্ত যে কোনও বিষয় ।

এ রাজ্যে এখনও পর্যন্ত নভেল কোরোনা ভাইরাসে আক্রান্তের খোঁজ পাওয়া যায়নি । তবে, পরিস্থিতি পর্যালোচনা করে রাজ্যের স্বাস্থ্য দপ্তর ঝুঁকি নিতে চাইছে না বলে জানানো হয়েছে । নভেল কোরোনা ভাইরাসের মোকাবিলায় কলকাতার ইনফেকশাস ডিজ়িজ়েস অ্যান্ড বেলেঘাটা জেনেরাল (ID&BG) হাসপাতাল এবং উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতালে আইসোলেশন ওয়ার্ড চালু রয়েছে। গতকাল রাজ্য স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, আরও আটটি মেডিকেল কলেজ ও হাসপাতাল এবং ছটি অন্য হাসপাতালে আইসোলেশন ওয়ার্ড প্রস্তুত করা হয়েছে । সব মিলিয়ে, রাজ্যের বিভিন্ন প্রান্তে অবস্থিত মোট ১৬টি হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ৯২টি বেড রয়েছে।

এই ১৬টি হাসপাতাল হল- কলকাতার ID&BG হাসপাতাল, উত্তরবঙ্গ মেডিকেল কলেজ ও হাসপাতাল, কলকাতার ইনস্টিটিউট অফ পোস্ট গ্র্যাজুয়েট মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ (IPGMER) তথা SSKM হাসপাতাল, কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতাল, RG KJ মেডিকেল কলেজ ও হাসপাতাল, কলকাতা ন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতাল, NRS মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, কামারহাটির কলেজ অব মেডিসিন অ্যান্ড সাগর দত্ত হাসপাতাল, ডায়মন্ড হারবার গভর্নমেন্ট মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল, রামপুরহাট গভর্নমেন্ট মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতাল, হুগলির ইমামবাড়া জেলা হাসপাতাল এবং আরামবাগ সাব ডিভিশন হাসপাতাল, হাওড়া ডিস্ট্রিক্ট হাসপাতাল, অ্যান্ড সত‍্যবালা আইডি হাসপাতাল, বসিরহাট জেলা হাসপাতাল, কাকদ্বীপ সাব ডিভিশন হাসপাতাল এবং আলিপুরদুয়ার হাসপাতাল ।

তবে, নভেল কোরোনা ভাইরাসের মোকাবিলায় কলকাতার স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে আইসোলেশন ওয়ার্ড চালুর কথা আগে জানানো হলেও, আপাতত এই হাসপাতালে আইসোলেশন ওয়ার্ড চালু করা হচ্ছে না বলে জানানো হয়েছে। এ দিকে, কেন্দ্রীয় সরকারের হেল্পলাইন নম্বরে (011 2397 8046) ফোন করে যেমন নভেল কোরোনা ভাইরাস সংক্রান্ত যে কোনও বিষয়ে জেনে নেওয়া যাবে, তেমনই স্বাস্থ্য ভবনেও চালু রয়েছে কল সেন্টার । 24X7 অর্থাৎ, দিন এবং রাতের যে কোনও সময় এই কল সেন্টারে নম্বরে (1800 313 444 222, 033 2341 2600) ফোন করে নভেল কোরোনা ভাইরাস সংক্রান্ত যে কোনও বিষয়ে জেনে নেওয়া যাবে ।

_______

ABOUT THE AUTHOR

...view details