পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 1, 2021, 9:01 PM IST

Updated : Jul 2, 2021, 8:23 AM IST

ETV Bharat / city

আজ বিধানসভায় বাজেট অধিবেশন, রাজ্যপালের ভাষণের সময় দলের বিধায়কদের উপস্থিতি চেয়ে হুইপ তৃণমূলের

হুইপে বলা হয়েছে, আজ দুপুর সাড়ে বারোটার মধ্যে সমস্ত বিধায়ককে বিধানসভায় উপস্থিত হতে হবে । শাসকদলের 210 জন বিধায়ককে এই দিন উপস্থিত থাকতে বলা হয়েছে ।

s
s

কলকাতা, 2 জুলাই : রাজ্য-রাজ্যপাল চরম সংঘাতের মধ্যে শুক্রবার শুরু হবে বিধানসভার বাজেট অধিবেশন । আজ দুপুর দুটোয় বিধানসভায় বক্তব্য রাখবেন রাজ্যপাল জগদীপ ধনকড় । দলের তরফে তার আগেই বিধানসভায় উপস্থিত হতে বলা হয়েছে তৃণমূলের সমস্ত বিধায়ককে । সাধারণত, রাজ্যপালের ভাষণ এবং বাজেট বক্তৃতার দিন শাসকদলের তরফে দলের বিধায়কদের হাজিরার জন্য হুইপ জারি করা হয় ৷ সেই মতো এবারও শাসকদলের তরফে বিধানসভায় হাজিরার জন্য তৃণমূলের বিধায়কদের উদ্দেশে হুইপ জারি করা হয়েছে ।

হুইপে বলা হয়েছে, আজ দুপুর সাড়ে বারোটার মধ্যে সমস্ত বিধায়ককে বিধানসভায় উপস্থিত হতে হবে । শাসকদলের 210 জন বিধায়ককে এই দিন উপস্থিত থাকতে বলা হয়েছে । অধিবেশনের আগে নতুন বিধায়কদের নিয়ে বসবে তৃণমূল পরিষদীয় দলের নেতারা । সেখানে বিধানসভায় কীভাবে প্রশ্ন করতে হয়, অধিবেশন চলাকালীন নতুন বিধায়কদের কিভাবে কাজকর্ম সামলাতে হবে, সে বিষয়ে পরামর্শ দেওয়া হবে ।

জানা গিয়েছে, শুক্রবার দুপুর 1টা 55 মিনিট নাগাদ বিধানসভায় পৌঁছবেন রাজ্যপাল জগদীপ ধনকড় । গেটে তাঁকে অভ্যর্থনা জানাবেন অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । বিধানসভার 3 নম্বর গেট দিয়ে ঢুকবে তাঁর কনভয় । রেওয়াজ মতো বিধানসভার গাড়ি বারান্দা থেকে স্পিকার অধিবেশন কক্ষে নিয়ে যাবেন রাজ্যপালকে । এর পরে ভাষণ দেবেন তিনি । ভাষণে সরকার পক্ষের লিখিত বয়ান পড়ার রেওয়াজ রাজ্যপালের । তবে, চাইলে ভাষণের কোনও অংশ পড়া থেকে বিরত থাকতে পারেন তিনি । প্রয়োজনে নিজে বাড়তি বক্তব্যও জুড়তে পারেন । অপরপক্ষে রাজ্যপালের বক্তব্যের বিরুদ্ধে মতামত রাখার অধিকার রয়েছে বিধায়কদের ।

আরও পড়ুন: রাজ্যপাল-রাজ্য সংঘাত : শুক্রবার ইতিহাস তৈরি হতে পারে বঙ্গ বিধানসভায়

মনে করা হচ্ছে, প্রয়োজনে রাজ্যপালের ভাষণের বিরোধিতার জন্যই শাসকদলের সব বিধায়ককে উপস্থিত থাকার কথা বলা হয়েছে আগামীকালের অধিবেশনে । এখন দেখার রাজ্যপালের শুক্রবারের ভাষণপর্ব রাজ্য-রাজ্যপাল সংঘাত আরও বাড়ায় কি না ।

Last Updated : Jul 2, 2021, 8:23 AM IST

ABOUT THE AUTHOR

...view details