পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 21, 2019, 12:00 AM IST

Updated : Dec 15, 2022, 10:27 AM IST

ETV Bharat / city

নতুন রূপে কলকাতা পুলিশের বন্ধু অ্যাপ

যেকোনও মুহূর্তে মহিলাদের বিপদে পাশে দাঁড়াতে চাইছে কলকাতা পুলিশ। আর তাই বন্ধু অ্যাপকে এমনভাবে বানানো হয়েছে, যাতে বিপদগ্রস্ত নারীর আঙুলের স্পর্শেই সে খবর পৌঁছে যাবে কলকাতা পুলিশের কন্ট্রোল রুমে ।

bondhu app
নতুন রূপে কলকাতা পুলিশের “বন্ধু" অ্যাপ

কলকাতা, 20 ডিসেম্বর :হাত বাড়ালেই বন্ধু । থুড়ি, মোবাইলে বোতাম টিপলেই আপনাকে সাহায্য করতে এগিয়ে আসবে বন্ধু । এ বন্ধু বড় কাছের । এ বন্ধু বিপদের সাথী । এই “বন্ধু" কলকাতা পুলিশের নতুন অ্যাপ । আজ নতুন রূপে তার উদ্বোধন করলেন কলকাতার নগরপাল অনুজ শর্মা । কলকাতা শহরের নারী সুরক্ষায় এই অ্যাপ ভীষণভাবে কার্যকরী হবে বলে বিশ্বাস পুলিশের ।

রাস্তাঘাটে শারীরিক নির্যাতন কিংবা ইভটিজিংয়ের শিকার হতে হয় মহিলাদের । অনেক সময় অসহায়ের মত সহ্য করতে হয় সেসব । আবার অনেক সময় শিকার হতে হয় নানা ধরনের হেনস্থার । পথে-ঘাটে ট্রামে বাসে অবাঞ্ছিত স্পর্শ বা অশালীন উৎপাতের লক্ষ্য হতে হয় মহিলাদের। আর সেদিকে নজর রেখেই দিন কয়েক আগে কলকাতা পুলিশ তেজস্বিনীর ট্রেনিং দেয় । লক্ষ্যটা পরিষ্কার । অসহায়ের মতো সহ্য করা নয় । নারীশক্তি শিখুক আত্মরক্ষার কৌশল । পাশাপাশি নারী সুরক্ষায় কলকাতা পুলিশ চাইছে আরও জোরদার পদক্ষেপ ।

যেকোনও মুহূর্তে মহিলাদের বিপদে পাশে দাঁড়াতে চাইছে কলকাতা পুলিশ। আর তাই বন্ধু অ্যাপকে এমনভাবে বানানো হয়েছে, যাতে বিপদগ্রস্ত নারীর আঙুলের স্পর্শেই সে খবর পৌঁছে যাবে কলকাতা পুলিশের কন্ট্রোল রুমে ।

এ প্রসঙ্গে কলকাতার নগরপাল অনুজ শর্মা বলেন, “আমি চাই শহরের সব নাগরিক এই অ্যাপ ডাউনলোড করে নিন । মহিলাদের ক্ষেত্রে এই অ্যাপ GPS ট্র্যাক করতে পারবে । বিপদগ্রস্ত মহিলা নির্দিষ্ট জায়গায় ক্লিক করলেই মেসেজ চলে যাবে পুলিশের কাছে । সঙ্গে সঙ্গে পুলিশ তার অবস্থান জেনে নিতে পারবে । দ্রুত পৌঁছে যাবে ঘটনাস্থলে ।" এই আপে শুধু মহিলাদের সুরক্ষায় নয়, আছে আরো অনেক কিছু । ট্র্যাফিকের হাল-হকিকত এর তথ্য তুলে দেবে এই অ্যাপ । এখন দেখা যাচ্ছে শহরে পরিচারক-পরিচারিকারা অনেকেই যুক্ত থাকছেন চুরি কিংবা ডাকাতির সঙ্গে । নতুন পরিচালক কিংবা পরিচারিকা বাড়িতে এলে তার যাবতীয় তথ্য এই অ্যাপে দেওয়া যাবে । ফলে তেমন ঘটনায় সহজেই তাকে খুঁজে পাবে পুলিশ । পাশাপাশি থাকছে আরও অনেক কিছু ।

Last Updated : Dec 15, 2022, 10:27 AM IST

ABOUT THE AUTHOR

...view details