পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

বিধানসভায় ভরাডুবি, বৈঠকে সিপিএম

রাজ্য বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পরে দেখা গিয়েছে, সিপিএম নেতৃত্বাধীন সংযুক্ত মোর্চা কার্যত অস্তিত্বহীন । বিধানসভা নির্বাচনে ভরাডুবির পরে এই নির্বাচনে মোর্চার ছাতায় লড়াই না ফের একলা চল, তা নিয়ে সিদ্ধান্ত নেবে আজ বিকেলে রাজ্য সিপিএম নেতৃত্ব । এই সভা সিপিএম -এর সদর দপ্তর আলিমুদ্দিনে হওয়ার বদলে কোভিড পরিস্থিতির কারণে পুরোটাই হবে ভার্চুয়ালে ।

By

Published : May 29, 2021, 3:45 PM IST

সিপিএম নেতৃত্ববৃন্দের বৈঠক
সিপিএম নেতৃত্ববৃন্দের বৈঠক

কলকাতা, 29 মে: সিপিএম নেতারা শুধু বিজেপির বিরুদ্ধে নয়, তৃণমূলের বিরুদ্ধেও সরব হয়েছিলেন । তারা বলেছিলেন জাত নয়, ভাতের লড়াইয়ের কথা । বঙ্গে বেকারত্বের জ্বালা ঘোচানোর কথা । মানুষ মানুষের পাশে থেকে করোনা মহামারীকে জয় করার কথা । অথচ রাজ্য বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পরে দেখা গিয়েছে সিপিএম নেতৃত্বাধীন সংযুক্ত মোর্চা কার্যত অস্তিত্বহীন । জোট সঙ্গী আইএসএফ মাত্র একটি আসনে জয়ী । বাকি বাম এবং কংগ্রেসের প্রাপ্তির ভাঁড়ার শূন্য । কোনও আসনেই জিততে পারেনি বাম ও কংগ্রেস ।

মানুষের কথা বলে, মানুষের জন্য লড়াইয়ে পাশে থাকার আশ্বাস দিয়ে কেন ঝুলি শূন্য হল, তা নিয়ে শনিবার বিকেলে আলোচনায় বসতে চলেছে রাজ্য সিপিএম । সদর দপ্তর আলিমুদ্দিনে সভা হওয়ার বদলে কোভিড পরিস্থিতির কারণে পুরোটাই হবে ভার্চুয়ালে । আলোচনা সভায় জোট গঠনে কী খামতি, কংগ্রেসের সঙ্গে গাটছড়ায় তাল কেটেছে না আইএসএফের সঙ্গে শেষবেলায় জোট গড়ায় মানুষ বিমুখ, তা পর্যালোচনা করবেন বঙ্গজ কমরেডরা।

কয়েকমাসের মধ্যে ভবানীপুর সহ ছ‘টি বিধানসভা আসনে নির্বাচন এবং উপনির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে । আলিমুদ্দিনের লক্ষ্য এখন এই আসনগুলির দিকে । প্রার্থী মারা যাওয়ার কারণে সামশেরগঞ্জ এবং জঙ্গিপুরে ভোট স্থগিত রেখেছে নির্বাচন কমিশন । আরও বাকি আসনগুলোতে নির্বাচন হবে । বিধানসভা নির্বাচনে ভরাডুবির পরে এই নির্বাচনে মোর্চার ছাতায় লড়াই না ফের একলা চল, তা নিয়ে সিদ্ধান্ত নিতে হবে আলিমুদ্দিন স্ট্রিটকে । তবে জোট ভাঙার পক্ষে সিপিএমের বড় অংশ রাজি নয় । ইতিমধ্যে বিভিন্ন জেলা থেকে জেলাওয়াড়ি রিপোর্ট রাজ্য সিপিএমের সদর দপ্তরে এসে পৌঁছেছে । তা নিয়ে রাজ্য সম্পাদকমণ্ডলীতে আলোচনা হয়েছে । দুই বর্ধমান সহ বেশ কয়েকটি জেলা জোট প্রক্রিয়ার বিরুদ্ধে । আবার দুই চব্বিশ পরগনা সহ কয়েকটি জেলা জোটের কারণে বিপর্যয় বলতে রাজি নয় ।

আরও পড়ুন...সাংগঠনিক শক্তি বাড়াতে 5 জুন বর্ধিত কোর কমিটির বৈঠক ডাকলেন মমতা

তবে পর্যালোচনার ফাঁকে বর্তমান কোভিড পরিস্থিতির মধ্যে মানুষের পাশে দাঁড়ানো একমাত্র কাজ, তা মানছেন সবাই । এই মর্মে কাজ শুরু হয়ে গিয়েছে ৷ বিভিন্ন জায়গায় কোভিড রোগীদের পাশে দাঁড়াচ্ছেন দলীয় কর্মীরা । সিপিএম দেখাতে চাইছে, ভোটের ফলাফলে মানুষের রায় যাই হোক না কেন মানুষের বিপদে সবসময় পাশে আছেন তারা । ফলে নতুনভাবে শূন্য থেকে শুরু করার কথা বলছেন সবাই । সেই কাজে মানুষের আরও পাশে থাকার বার্তাও রয়েছে । এই পরিস্থিতিতে আজ রাজ্য কমিটির বৈঠকের দিকে চোখ সবার।

ABOUT THE AUTHOR

...view details