পশ্চিমবঙ্গ

west bengal

Protest for Online Exam : অনলাইনেই চাই পরীক্ষা, অনড় কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা

শনিবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের গেটের সামনে বিক্ষোভ দেখালেন পড়ুয়াদের একাংশ (Students Protest Outside Calcutta University) ৷ তাঁদের দাবি, অনলাইনে পরীক্ষা নিতে হবে ৷ অফলাইনে পরীক্ষা নেওয়া যাবে না ৷

By

Published : May 21, 2022, 8:57 PM IST

Published : May 21, 2022, 8:57 PM IST

Updated : May 21, 2022, 9:34 PM IST

students of calcutta university protest demanding online exam
Protest for Online Exam : অনলাইনেই চাই পরীক্ষা, অনড় কলকাতা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা

কলকাতা, 21 মে : আবারও কলকাতা বিশ্ববিদ্যালয়ের (Calcutta University) পড়ুয়ারা সরব হলেন অনলাইন পরীক্ষার দাবিতে । শনিবার পড়ুয়ারা বিক্ষোভ দেখান কলেজ ক্যাম্পাসে । তাঁরা এই সিদ্ধান্ত মানতে নারাজ । হাতে পোস্টার নিয়ে স্লোগান দিয়ে তাঁরা প্রতিবাদ জানান (Students Protest Outside Calcutta University) ।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে পড়ুয়াদের বিক্ষোভ

কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মতে, যেহেতু করানো পরিস্থিতি এখন স্বাভাবিক এবং কলেজে পঠনপাঠনও হয়েছে অফলাইনে, তাই পরীক্ষাও নেওয়া হবে অফলাইনে । গতকাল শুক্রবার স্নাতকের 'বোর্ড অফ স্টাডিজ' ও স্নাতকোত্তরের 'ফ্যাকাল্টি কাউন্সিল'-এর বৈঠকে এই প্রস্তাব গৃহীত হয়েছে । ওই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় যে 3 জুন কলকাতা বিশ্ববিদ্যালয়ের আয়তায় থাকা সমস্ত কলেজের অধ্যক্ষদের সঙ্গে বৈঠকে বসবেন উপাচার্য সোনালি চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় । তারপরেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে ।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে পড়ুয়াদের বিক্ষোভ

এদিকে বিদ্যাসাগর কলেজ ও কল্যাণী বিশ্ববিদ্যালয়ে অনলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আগেই । এই নিয়ে একাধিক কলেজে স্নাতক ও স্নাতকোত্তরের সেমিস্টারের পরীক্ষা অনলাইনে হবে না অফলাইনে হবে তা নিয়ে বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়েছে । তার উপর কলকাতা বিশ্ববিদ্যালয়ের এই প্রস্তাব ঘিরে নতুন করে ক্ষোভ ছড়িয়েছে পড়ুয়াদের মধ্যে (Students of Calcutta University Protest Demanding Online Exam) ৷

কলকাতা বিশ্ববিদ্যালয়ের সামনে পড়ুয়াদের বিক্ষোভ

ক্যালকাটা ইউনিভার্সিটি স্টুডেন্টস ইউনিটির কনভেনার অনীক দে বলেন, "একথা সত্যি যে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলিতে নিয়মিত ক্লাসরুম ভিত্তিক পঠন-পাঠন হয়নি । তার সঙ্গে রাজ্য সরকারের গরমের ছুটি এগিয়ে নিয়ে আসায় ক্লাসরুম ভিত্তিক পঠন-পাঠন নানাভাবে বিঘ্নিত হয়েছে । এমনকি যতটুকু অনলাইনে ক্লাস নেওয়া হয়েছে, নানা অব্যবস্থার কারণে সেখানেও বহু ছাত্রছাত্রী নিয়মিত অংশগ্রহণ করতে পারেননি । তাই ছাত্রছাত্রীদের স্বার্থে আমরা অবিলম্বে নিয়মিত ক্লাসরুম ভিত্তিক পঠন-পাঠনের সময়সীমা বাড়িয়ে সিলেবাস শেষ করে অথবা পাঠক্রম যা ইতিমধ্যে সম্পন্ন হয়েছে, তার ভিত্তিতে অফলাইনে পরীক্ষা নেওয়ার আবেদন জানাচ্ছি ।"

আরও পড়ুন :Hunger Strike for Online Exam : অনলাইন পরীক্ষার দাবিতে অনশনে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা

Last Updated : May 21, 2022, 9:34 PM IST

ABOUT THE AUTHOR

...view details