পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

ফি বকেয়া থাকলেও স্কুল থেকে বের করে দেওয়া যাবে না পড়ুয়াদের

এই বিষয়ে স্কুলগুলিকে লিখিত হলফনামা জমা দেওয়ারও নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ । এই মামলার পরবর্তী শুনানি হবে 23 এপ্রিল ।

By

Published : Mar 12, 2021, 6:09 PM IST

students-cannot-be-expelled-from-school-even-if-school-fees-is-outstanding
students-cannot-be-expelled-from-school-even-if-school-fees-is-outstanding

কলকাতা, 12 মার্চ : ফি বকেয়া থাকলেও স্কুল থেকে বের করে দেওয়া যাবে না ছাত্র-ছাত্রীদের ৷ নির্দেশ কলকাতা হাইকোর্টের । গত বছরের এপ্রিল মাসে কলকাতা হাইকোর্টে এই সংক্রান্ত একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল । সেই মামলায় গত বছর 13 অক্টোবর কলকাতা হাইকোর্ট বেসরকারি স্কুলগুলিকে একাধিক ছাড় দিতে নির্দেশ দিয়েছিল । যদিও সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে বেশ কয়েকটি স্কুল সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় । আগামী 5 এপ্রিল সেই মামলার শুনানি রয়েছে শীর্ষ আদালতে । তার আগে আজ অন্য একটি মামলায় শুনানি হয় কলকাতা হাইকোর্টে ৷ শুনানি শেষে বিচারপতি আইপি মুখোপাধ্যায় ও বিচারপতি মৌসুমি ভট্টাচার্য নির্দেশ দেন, কোনও ছেলেমেয়েকে স্কুলের ফি বাকি থাকার জন্য স্কুল থেকে বার করে দেওয়া যাবে না । এই বিষয়ে স্কুলগুলিকে লিখিত হলফনামা জমা দেওয়ারও নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ । এই মামলার পরবর্তী শুনানি হবে 23 এপ্রিল ।

আরও পড়ুন: উজ্জ্বল কুমার সহ 3 প্রার্থীর মনোনয়ন বাতিলের সিদ্ধান্তে স্বীকৃতি হাইকোর্টের

গত বছর 13 অক্টোবর কলকাতা হাইকোর্ট বেসরকারি স্কুলগুলিকে 2019-20 শিক্ষাবর্ষে ফি নেওয়ার ক্ষেত্রে কুড়ি শতাংশ ছাড় দেওয়ার নির্দেশ দেয় ৷ বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও মৌসুমি ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের নির্দেশে বলা হয়েছিল, করোনা পরিস্থিতির কারণে এবছর ল্যাবরেটরি, ক্রীড়া সংক্রান্ত, পিকনিক সংক্রান্ত ফি নেওয়া যাবে না । স্কুলগুলি পাঁচ শতাংশের বেশি লাভ রাখতে পারবে না । এইসঙ্গে কলকাতা হাইকোর্ট তিন সদস্যের কমিটি তৈরি করে দেয় ৷ পুরো বিষয়টি পর্যালোচনার জন্য । এই রায়ের ওপর স্থগিতাদেশের আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করেছিল বেসরকারি স্কুলগুলি । কিন্তু, প্রাথমকিভাবে সেই আবেদন খারিজ করে দেয় সুপ্রিম কোর্টের বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি সুভাষ রেড্ডি ও বিচারপতি এম আর শা-র সাংবিধানিক বেঞ্চ । বেসরকারি স্কুলগুলোর তরফে আবেদনে বলা হয়েছিল, স্কুলগুলি কোনও সরকারি অনুদান পায় না । ফলে, একতরফা নির্দেশ দিতে পারে না কলকাতা হাইকোর্ট । হাইকোর্টের এই নির্দেশ মানতে গেলে বেশিরভাগ বেসরকারি স্কুল চালানো অসম্ভব হয়ে পড়বে । কিন্তু সুপ্রিম কোর্টের বিচারপতিদের বক্তব্য ছিল, এই বছরটা (2019-20) অন্যান্য বছরের মতো নয় । অস্বাভাবিক পরিস্থিতিতে কলকাতা হাইকোর্ট যে নির্দেশ দিয়েছে তা যথাযথ ।

তবে এই মামলাটি এখনও সুপ্রিম কোর্টে বিচারাধীন । এর মধ্যে স্কুলগুলি আদালতের নির্দেশ মানছে না, এই নালিশ জানিয়ে আদালত অবমাননার একাধিক মামলা দায়ের হয়েছে কলকাতা হাইকোর্টে । সেই মামলাতেই নতুন নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট । জানিয়ে দেওয়া হল, ফি বকেয়া থাকলেও স্কুল থেকে বের করে দেওয়া যাবে না ছাত্র-ছাত্রীদের ৷

ABOUT THE AUTHOR

...view details