পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 26, 2020, 6:07 PM IST

ETV Bharat / city

"আমরা তৈরি, ভোট কবে?", রাজ্যকে চিঠি দিতে প্রস্তুত কমিশন

পৌর নির্বাচনের জন্য প্রস্তুত রাজ্য নির্বাচন কমিশন ৷ কমিশনের তরফে চিঠি দেওয়া হবে রাজ্য সরকারকে ৷ কমিশন সূত্রে এই খবর পাওয়া যাচ্ছে ।

State Election Commission
রাজ্য নির্বাচন কমিশন

কলকাতা, 26 ফেব্রুয়ারি : কমিশনের তরফে প্রাথমিক কাজকর্ম শেষ । পৌর নির্বাচনের জন্য তৈরি রাজ্য নির্বাচন কমিশন । তাই এবার কমিশনের তরফে চিঠি দেওয়া হবে রাজ্য সরকারকে । আগামী সপ্তাহের শুরুতেই সেই চিঠি পৌঁছাবে নবান্নে । জানতে চাওয়া হবে কবে হবে নির্বাচন । কমিশন সূত্রে এই খবর পাওয়া যাচ্ছে ।

নিয়ম বলছে, রাজ্যের পৌর এবং নগর উন্নয়ন দপ্তরের সুপারিশে ভোটের দিন ঠিক করে রাজ্য নির্বাচন কমিশন । কয়েকমাস আগে পাঁচটি চিঠি দেওয়া হয়েছিল রাজ্য নির্বাচন কমিশনের তরফে । তবে সেগুলি 2018 সালে মেয়াদ শেষ হওয়া 17টি পৌরসভা এবং পৌরনিগমে নির্বাচনের জন্য । এবার সামগ্রিকভাবে 112টি পৌরসভার জন্যই চিঠি দেওয়া হবে বলে কমিশন সূত্রে খবর ।

পৌর নির্বাচনের দিনক্ষণ জানতে আগামী সপ্তাহের শুরুতে রাজ্য নির্বাচন কমিশন চিঠি পাঠাবে রাজ্য সরকারকে ৷

নিয়মানুযায়ী ভোটের দিনক্ষণের ব্যাপারে রাজ্য সরকারের কাছ থেকে কোনও লিখিত চিঠি নির্বাচন কমিশন পায়নি । তবে কমিশন ভোটগ্রহণের প্রস্তুতি শুরু করে দিয়েছে। 92 টি পৌরসভা এবং পৌরনিগমে আসন সংরক্ষণের চূড়ান্ত তালিকা প্রকাশ হয়ে গেছে । আগেই 17টি পৌরসভা এবং পৌরনিগমে সেই কাজ সম্পন্ন হয়েছে । নিয়ম অনুসারে খসড়া তালিকা প্রকাশের দিন থেকে থেকে 10 সপ্তাহ পরে ভোট নিতে কোনও অসুবিধা নেই । অর্থাৎ 27 মার্চের পরে যে কোনও দিন ভোট নেওয়া যেতে পারে ।

শোনা যাচ্ছে এপ্রিল মাসে কলকাতা ও হাওড়া পৌরনিগমের নির্বাচন দিয়ে শুরু হতে পারে পৌর নির্বাচন । 27 মার্চ শেষ হচ্ছে উচ্চমাধ্যমিক পরীক্ষা । তারপর আর প্রচারে কোনও বাধা নেই । সংরক্ষণের খসড়া তালিকা প্রকাশের 10 সপ্তাহের মধ্যে ভোট করা যায় না ঠিকই, নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করতে কোনও অসুবিধা নেই । সেই সূত্রে মার্চ মাসে ঘোষণা করা হতে পারে কলকাতা পৌরনিগমের নির্বাচনের দিনক্ষণ । মার্চের শেষ সপ্তাহের মধ্যেই সম্পন্ন হয়ে যেতে পারে মনোনয়ন প্রক্রিয়া ।

ABOUT THE AUTHOR

...view details