পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / city

Shanti Prasad Sinha শান্তি প্রসাদ সিনহার নামে একাধিক ভুয়ো মেইল আইডি পেল সিবিআই

এসএসসির (SSC Recruitment Case) প্রাক্তন উপদেষ্টা শান্তি প্রসাদ সিনহার (Shanti Prasad Sinha) নামে একাধিক ভুয়ো মেইল আইডি হাতে পেল সিবিআই ৷ শিক্ষা দুর্নীতির জাল বিস্তারের তদন্তে এই মেইল আইডিগুলি খুব গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে বলে মনে করছেন গোয়েন্দারা ৷

By

Published : Aug 26, 2022, 5:01 PM IST

CBI finds several fake mail IDs in name of Shanti Prasad Sinha
শান্তি প্রসাদ সিনহার নামে একাধিক ভুয়ো মেইল আইডি পেল সিবিআই

কলকাতা, 26 অগস্ট: শিক্ষা দুর্নীতি কাণ্ডে তদন্তে নেমে ধৃত এসএসসি-র প্রাক্তন উপদেষ্টা শান্তি প্রসাদ সিনহার (Shanti Prasad Sinha) নামে একাধিক ভুয়ো মেইল আইডি হাতে পেল সিবিআই (CBI)। জানা গিয়েছে, এই সব মেইল আইডি থেকে প্রদীপ সিং-কে একাধিকবার মেইল করে অযোগ্য চাকরি প্রার্থীদের নামের তালিকা তৈরি করার আবেদন জানানো হয়েছিল । যদিও এই ঘটনায় শান্তি প্রসাদ সিনহাকে লাগাতার জেরা করলেও এই নিয়ে তিনি মুখ খুলতে চাননি । সিবিআই মনে করছে যে, শিক্ষা দুর্নীতি কাণ্ডে শান্তি প্রসাদ সিনহা এবং অশোক সাহার পাশাপাশি ধৃত মিডলম্যান হিসেবে অভিযুক্ত প্রদীপ সিং একটি গুরুত্বপূর্ণ চরিত্র ।

গতকাল প্রদীপ সিং-এর নিউটাউনের অফিস থেকে উদ্ধার হয়েছে একাধিক নকল মার্কশিট এবং অ্যাডমিট কার্ড । অনুমান, এই সব অ্যাডমিট কার্ড এবং মার্কশিট নকল । তদন্তকারী আধিকারিকরা মূলত জানতে চাইছেন যে, নকল অ্যাডমিট কার্ড এবং মার্কশিটে যাঁদের নাম লেখা রয়েছে, আদতে তাঁরা কারা এবং বর্তমানে তাঁরা কী চাকরি করছেন ৷ যদি তাঁরা স্কুলে চাকরি করে থাকেন, তাহলে তাঁরা কোন কোন স্কুলে চাকরি করেছেন সেই সব তথ্য জানার চেষ্টা করছেন তদন্তকারী আধিকারিকরা ।

সূত্রের খবর, এসএসসি-র প্রাক্তন উপদেষ্টা শান্তি প্রসাদ সিনহা একাধিক ভুয়ো ই-মেইল আইডি বানিয়ে সেখান থেকে গোটা অপারেশন চালাতেন । এ ক্ষেত্রে এসএসসি প্রাক্তন উপদেষ্টা শান্তি প্রসাদ সিনহা এবং ধৃত প্রদীপ সিংকে লাগাতার জেরা করে একাধিক গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করতে চাইছেন তদন্তকারী আধিকারিকরা । এছাড়াও দফায় দফায় শান্তি প্রসাদ সিনহার কাছ থেকে জানতে চাওয়া হচ্ছে যে, তিনি এই নকল ই-মেইল আইডি বানিয়ে কার কথায় অযোগ্য চাকরিপ্রার্থীদের নাম প্যানেল তালিকায় নথিভুক্ত করার দায়িত্ব পালন করতেন ?

আরও পড়ুন:শান্তি প্রসাদ সিনহা ও অশোক সাহার 24 অগস্ট পর্যন্ত সিবিআই হেফাজত

দুর্নীতি কাণ্ডে তদন্তে নেমে সার্ভে পার্ক এলাকায় শান্তি প্রসাদ সিনহার বাড়িতে একাধিকবার তল্লাশি অভিযান চালিয়েছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার গোয়েন্দারা ৷ সেখান থেকেই উদ্ধার হয় একাধিক গুরুত্বপূর্ণ কাগজপত্র ৷ সেই কাগজপত্র দেখিয়ে শান্তি প্রসাদ সিনহাকে বেশ কয়েকবার জিজ্ঞাসাবাদ করেন সিবিআই-এর গোয়েন্দারা ৷ অভিযোগ, তদন্তে সহযোগিতা করেননি শান্তি প্রসাদ সিনহা এবং অশোক সাহা ৷ ফলে তাঁদের গ্রেফতার করতে বাধ্য হন সিবিআইয়ের গোয়েন্দারা ৷

ABOUT THE AUTHOR

...view details