পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 9, 2020, 10:14 PM IST

ETV Bharat / city

আদালতের নির্দেশ সত্ত্বেও কয়েকটি বেসরকারি স্কুলের বিরুদ্ধে ফি না কমানোর অভিযোগ

মামলাকারীদের তরফে আইনজীবী উল্লেখ করেন, কলকাতার একটি স্কুলে ফি দিতে না পারায় প্রায় 370 জন জনের বেশি পড়ুয়াকে স্কুলের হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে বের করে দেওয়া হয়েছে । পাশাপাশি অনেক স্কুল কুড়ি শতাংশ কম ফি নিচ্ছে না ।

some_school_not_follow_the_court_order_on_20%_school_fee_reduce
আদালতের নির্দেশ সত্ত্বেও কয়েকটি বেসরকারি স্কুলের বিরুদ্ধে 20 শতাংশ ফি না কমানোর অভিযোগ

কলকাতা, 9 ডিসেম্বর : হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের নির্দেশ থাকা সত্ত্বেও কয়েকটি স্কুল কুড়ি শতাংশ ফি কম নেওয়ার বিষয়টি মানছে না ৷ এই অভিযোগ করা হল কলকাতা হাইকোর্টে । বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি মৌসুমি ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে আজ এই মামলার শুনানি হয় ৷ মামলাকারীদের তরফে আইনজীবী উল্লেখ করেন, কলকাতার একটি স্কুলে ফি দিতে না পারায় প্রায় 370 জন জনের বেশি পড়ুয়াকে স্কুলের হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে বের করে দেওয়া হয়েছে । পাশাপাশি অনেক স্কুল কুড়ি শতাংশ কম ফি নিচ্ছে না । বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় অবশ্য বলেন, এখনই আদালতের নির্দেশ মানা হচ্ছে না, এই সংক্রান্ত কোনও অভিযোগ আদালত গ্রহণ করবে না । কারণ এই মুহূর্তে মামলাটি সুপ্রিম কোর্টে বিচারাধীন রয়েছে ৷ সেখানে কী হয় সেটাই বিচার্য । মামলাটি আগামী বছরের ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে শুনানি হবে বলে নির্দেশ দিয়েছেন বিচারপতি ।


13 নভেম্বর বেসরকারি স্কুলগুলোকে 2019-20 শিক্ষাবর্ষে ফি নেওয়ার ক্ষেত্রে অন্তত কুড়ি শতাংশ ছাড় দেওয়ার নির্দেশ দেন কলকাতা হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও মৌসুমি ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ । কোরোনার কারণে কোনওরকম ল্যাবরেটরি, ক্রীড়া সংক্রান্ত ও বিনোদন সংক্রান্ত ফি এবছর নেওয়া যাবে না বলে নির্দেশে দিয়েছিল আদালত । কোরোনা প্যানডেমিক পরিস্থিতিতে স্কুলগুলো মোট পাঁচ শতাংশের বেশি লাভ রাখতে পারবে না বলেও নির্দেশ দিয়েছিল হাইকোর্ট।

আরও পড়ুন : 23 বছর পর তালিকাভুক্ত মামলা ! ক্ষুব্ধ প্রধান বিচারপতি

পাশাপাশি, কলকাতা হাইকোর্ট তিন সদস্যের কমিটিও তৈরি করে দেয় ৷ যাদের পুরো বিষয়টি পর্যালোচনা করার কথা ছিল । কমিটিতে রাখা হয়েছিল কলকাতা হাইকোর্টের বর্ষীয়ান আইনজীবী তিলক বসু, সংশ্লিষ্ট স্কুলের প্রিন্সিপাল এবং মামলাকারীদের আইনজীবীকে । এরপর স্কুলগুলোর তরফে সুপ্রিম কোর্টে কলকাতা হাইকোর্টের নির্দেশের বিরুদ্ধে আবেদন করা হয় । কিন্তু সুপ্রিম কোর্ট কলকাতা হাইকোর্টের নির্দেশ বহাল রাখে । তবে সুপ্রিম কোর্ট পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কমিটির কাজ আপাতত বন্ধ রাখতে বলা হয়েছে ৷

ABOUT THE AUTHOR

...view details