পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Mar 16, 2020, 4:04 PM IST

ETV Bharat / city

COVID-19: একদিনে 2,399, রাজ‍্যে বাড়ছে হোম আইসোলেশনের সংখ্যা

গত শনিবারের তুলনায় গতকাল, রবিবার, একদিনে এই যাত্রীদের সংখ্যা 2,399 জন বেড়ে গিয়েছে। এ দিকে, হোম আইসোলেশনে থাকার মেয়াদ-ও শেষ হচ্ছে অনেক যাত্রীর ক্ষেত্রে । মেয়াদ শেষ হওয়ার এই তথ্য অনুযায়ী, গত শনিবার যেখানে এ রাজ‍্যে হোম আইসোলেশনে নজরদারিতে ছিলেন 3,238 জন, সেখানে গতকাল, রবিবার এই সংখ্যা দাঁড়িয়েছে 5,598 জনে। অর্থাৎ, এ ক্ষেত্রে গত শনিবারের তুলনায় গতকাল, রবিবার একদিনে হোম আইসোলেশনে নজরদারিতে থাকা এই যাত্রীদের সংখ্যা বাড়ল 2,360 জন ।

Rapidly increase isolation home in West Bengal
রাজ‍্যে হু হু করে বাড়ছে হোম আইসোলেশনের সংখ্যা

কলকাতা, 16 মার্চ : শেষ খবর অনুযায়ী, রাজারহাটের কোয়ারান্টাইন সেন্টারে একজনকে রাখা হয়েছে । এদিকে এরাজ্যে এপর্যন্ত নভেল কোরোনা ভাইরাস আক্রান্তের খোঁজ মেলেনি । তবে, হু হু করে এরাজ‍্যে বেড়ে চলেছে হোম আইসোলেশনে রাখা COVID-19-এর সংক্রমণ সন্দেহে চিহ্নিতদের সংখ্যা । COVID-19-এ আক্রান্ত বিভিন্ন দেশ থেকে এই চিহ্নিতরা এ রাজ্যে এসেছেন বলে জানিয়েছে স্বাস্থ্য দপ্তর । COVID-19-এ আক্রান্তের সংখ্যা বেড়ে যাওয়ার জেরে, এই চিহ্নিতদের সংখ্যাও বাড়ছে বলে জানা গিয়েছে । গত শনিবারের তুলনায় গতকাল, রবিবার মাত্র একদিনে এই চিহ্নিতদের সংখ্যা এক লাফে 2,399 জন বেড়ে গিয়েছে । জানা গিয়েছে, এই সংখ্যা আরও দ্রুত বেড়ে যাওয়ার আশঙ্কায় রয়েছে স্বাস্থ্য দপ্তর ।

15 মার্চ রাজ্যের স্বাস্থ্য দপ্তর জানিয়েছে, কলকাতার দমদম এবং উত্তরবঙ্গের বাগডোগরা বিমানবন্দর মিলিয়ে 73,558 জন যাত্রীর স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে । নেপাল এবং বাংলাদেশের সঙ্গে এ রাজ্যের সাতটি সীমান্তে বৃহস্পতিবার পর্যন্ত 2,46,458 জনের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে । এ রাজ‍্যের তিনটি পোর্ট মিলিয়ে এ দিন পর্যন্ত জাহাজের 3,989 জন ক্রিউ মেম্বারের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে । রবিবার পর্যন্ত COVID-19-এ আক্রান্ত বিভিন্ন দেশ থেকে এ রাজ্যে আগত 5,856 জন যাত্রীকে চিহ্নিত করে নজরদারিতে রাখা হয়েছে। তাঁদের মধ্যে এ দিন পর্যন্ত 246 জনের ক্ষেত্রে নজরদারিতে রাখার মেয়াদ শেষ হয়েছে । রবিবার পর্যন্ত 5,598 জন হোম আইসোলেশনে নজরদারিতে রয়েছেন । এ দিন পর্যন্ত 58 জনের সোয়াবের নমুনা পরীক্ষা করা হয়েছে । এই 58 জনের নমুনা পরীক্ষার রিপোর্টে COVID-19-এর সংক্রমণ নেগেটিভ এসেছে ।

গত শনিবার, 14 মার্চ রাজ্যের স্বাস্থ্য দপ্তর জানিয়েছিল, ওই দিন পর্যন্ত COVID-19-এ আক্রান্ত বিভিন্ন দেশ থেকে এ রাজ্যে আগত 3,457 জন যাত্রীকে চিহ্নিত করে নজরদারিতে রাখা হয়েছে । তাঁদের মধ্যে শনিবার পর্যন্ত 216 জনের ক্ষেত্রে নজরদারিতে রাখার মেয়াদ শেষ হয়েছে । এবং, শনিবার পর্যন্ত 3,238 জন হোম আইসোলেশনে নজরদারিতে রয়েছেন । এই বিষয়ে রাজ্যের স্বাস্থ্য দপ্তর গত শুক্রবার, 13 মার্চ জানিয়েছিল, ওই দিন পর্যন্ত COVID-19-এ আক্রান্ত বিভিন্ন দেশ থেকে এ রাজ্যে আগত 2,187 জন যাত্রীকে চিহ্নিত করে নজরদারিতে রাখা হয়েছে । তাঁদের মধ্যে গত শুক্রবার পর্যন্ত 204 জনের ক্ষেত্রে নজরদারিতে রাখার মেয়াদ শেষ হয়েছে । এর ফলে, গত শুক্রবার পর্যন্ত 1,977 জন হোম আইসোলেশনে নজরদারিতে ছিলেন। রাজ্যের স্বাস্থ্য দপ্তরের এই তথ্য অনুযায়ী, COVID-19-এ আক্রান্ত বিভিন্ন দেশ থেকে এ রাজ‍্যে আগত যে সব যাত্রীকে চিহ্নিত করে নজরদারিতে রাখা হচ্ছে, গত শুক্রবারের তুলনায় গত শনিবার সেই যাত্রীদের সংখ্যা একদিনে 1,270 জন বেড়ে গিয়েছে। এবং, গত শনিবারের তুলনায় গতকাল, রবিবার, একদিনে এই যাত্রীদের সংখ্যা 2,399 জন বেড়ে গিয়েছে। এ দিকে, হোম আইসোলেশনে থাকার মেয়াদ-ও শেষ হচ্ছে অনেক যাত্রীর ক্ষেত্রে । মেয়াদ শেষ হওয়ার এই তথ্য অনুযায়ী, গত শনিবার যেখানে এ রাজ‍্যে হোম আইসোলেশনে নজরদারিতে ছিলেন 3,238 জন, সেখানে গতকাল, রবিবার এই সংখ্যা দাঁড়িয়েছে 5,598 জনে। অর্থাৎ, এ ক্ষেত্রে গত শনিবারের তুলনায় গতকাল, রবিবার একদিনে হোম আইসোলেশনে নজরদারিতে থাকা এই যাত্রীদের সংখ্যা বাড়ল 2,360 জন ।

কেন এ ভাবে একদিনে লাফিয়ে এত বেড়ে গেল? রাজ‍্যের স্বাস্থ্য দপ্তরের এক আধিকারিক বলেন, "এখন যত দিন যাবে, এই সংখ্যা তত বাড়বে। কারণ, আক্রান্তের সংখ্যা বাড়ছে। একজন আক্রান্তের খোঁজ মিললে, তাঁর কন্ট‍্যাক্টে যতজন আছেন, তাঁরা এই সংখ্যার মধ্যে আসছেন। এ ভাবেই এখন বাড়বে।" তাঁর আশঙ্কা, "এখন এ ভাবেই হু হু করে বাড়বে। এখন হয়তো পাঁচ হাজার আছে, সাত দিনের মধ্যেই এই সংখ্যা 10 হাজার হয়ে যেতে পারে।"

ABOUT THE AUTHOR

...view details