পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 9, 2019, 10:01 PM IST

ETV Bharat / city

রাজ্যে বেশিরভাগ নির্যাতনের ঘটনায় দোষীরা সাজা পাচ্ছে না : দীপা

" বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে, নির্যাতনের অভিযোগ থানায় দায়ের হচ্ছে না । শাসকদলের পক্ষের লোক হলে তখন অভিযোগ নেওয়া হচ্ছে । কিন্তু যেই বিরোধী পক্ষের লোকেরা অভিযোগ দায়ের করতে যাচ্ছে, তখন অভিযোগ নেওয়ার বদলে তাদের বিরুদ্ধেই মিথ্যা মামলা দেওয়া হচ্ছে ।" বললেন কংগ্রেস নেত্রী দীপা দাশমুন্সি ৷

congress-leader-dipa-dasmunshi
কংগ্রেস নেত্রী দীপা দাশমুন্সি

বারাসত, 9 ডিসেম্বর : রাজ্যে নারী নির্যাতনের ঘটনা বাড়ছে । দোষীরা সাজা পাচ্ছে না । তার ফলে রাজ্যের আইনশৃঙ্খলা ভেঙে পড়েছে । সোমবার দুপুরে বারাসত বিশেষ আদালতে পুরানো একটি রাজনৈতিক মামলায় হাজিরা দিতে এসে এভাবেই রাজ্য সরকারকে আক্রমণ করলেন কংগ্রেস নেত্রী দীপা দাশমুন্সি । তিনি বলেন, "শুধু রাজ্য নয়, দেশেও মহিলাদের উপর নির্যাতনের ঘটনা বেড়ে চলেছে । দেশে আতঙ্ক তৈরি হয়েছে । আমাদের রাজ্যও এর বাইরে নয় ৷"

রাজ্যের আইনশৃঙ্খলা প্রসঙ্গে দীপা দাশমুন্সি আক্ষেপ করেন ৷ তিনি অভিযোগ করেন, "বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে, নির্যাতনের অভিযোগ থানায় দায়ের হচ্ছে না । শাসকদলের পক্ষের লোক হলে তখন অভিযোগ নেওয়া হচ্ছে । কিন্তু যেই বিরোধী পক্ষের লোকেরা অভিযোগ দায়ের করতে যাচ্ছে, তখন অভিযোগ নেওয়ার বদলে তাদের বিরুদ্ধেই মিথ্যা মামলা দেওয়া হচ্ছে । রাজ্যে এখন এমনই আইনি ব্যবস্থা চলছে ৷"

কংগ্রেস নেত্রী দীপা দাশমুন্সি

মহিলাদের উপর নির্যাতনের ঘটনা বাড়ার প্রসঙ্গে দীপা দাশমুন্সি বলেন, "মহিলাদের উপর একের পর এক নির্যাতনের ঘটনা ঘটে চলেছে । সেটা উত্তরপ্রদেশ, হায়দরাবাদ হোক কিংবা দক্ষিণ মালদার ঘটনা । রাজ্যে বেশিরভাগ নির্যাতনের ঘটনায় দোষীরা সাজা পাচ্ছে না । মুখ্যমন্ত্রী পুলিশ সুপারদের মামলার দ্রুত বিচার করে সাজা দেওয়ার নির্দেশ দিলেও তার প্রতিফলন বাস্তবে ঘটছে না । তাই, নির্যাতনের মামলার দ্রুত বিচার প্রক্রিয়া কবে শুরু হবে, কবেই বা দোষীরা সাজা পাবে তা নিয়ে সংশয় প্রবল ।"

মালদার ঘটনা প্রসঙ্গে মুখ্যমন্ত্রীকে কাঠগড়ায় তুলে দীপা দাশমুন্সি বলেন," এটা পুলিশের কাজ । মুখ্যমন্ত্রী পুলিশমন্ত্রী হয়ে কেন ওই নির্যাতিতার পরিচয় এখনও জানতে পারলেন না, তা তিনিই ভালো বলতে পারবেন । মুখ্যমন্ত্রীকেই এ বিষয়ে জিজ্ঞাসা করা উচিত ৷" উন্নাও ধর্ষণকাণ্ডে নির্যাতিতার মৃত্যুর প্রসঙ্গে তিনি বলেন, "পুলিশ আগেই এ বিষয়ে তৎপরতা দেখাতে পারত । কেন্দ্রের BJP সরকারের 'বেটি বাঁচাও বেটি পড়াও' স্লোগান বদলে এখন হয়েছে 'বেটি বাঁচাও বেটির বাবাকেও বাঁচাও' । কারণ, নির্যাতিতার বাবাও যেভাবে পুলিশ ও ধর্ষকদের হাতে নিগৃহীত হয়েছেন তা ভাবা যায় না ৷"

গোটা দেশেই নির্যাতনের মামলার দ্রুত বিচার করে সাজা দেওয়ার পক্ষে সওয়াল করেছেন দীপা দাশমুন্সি । এছাড়া নাগরিকত্ব সংশোধনী বিল সংসদে পেশ করার প্রসঙ্গে তিনি বলেন," লোকসভায় আমাদের সেই সংখ্যা নেই যে তা আটকাতে পারব । ফলে, BJP সরকার সহজেই লোকসভায় সেই বিল পাশ করিয়ে নিতে পারবে । তবে, বিরোধীদের কণ্ঠরোধ করা হলে তা আগামী দিনে BJP-র পক্ষে অশনিসংকেত হবে বলেও দাবি করেছেন দীপা দাশমুন্সি ।

উপনির্বাচনে জোটের খারাপ ফল প্রসঙ্গে তিনি বলেন, "কংগ্রেসের সাংগঠনিক দুর্বলতা যে রয়েছে এ নিয়ে কোনও সন্দেহ নেই । তৃণমূল স্তরে সংগঠন বৃদ্ধি করে যতক্ষণ না পর্যন্ত মানুষের সঙ্গে যোগাযোগ বাড়ানো যাবে, ততক্ষণ এই দুর্বলতা কাটানো যাবে না । দলের তরফে সেই দুর্বলতা কাটানোর চেষ্টা চলছে । আশা করি আমরা এই কাজে সফল হব ৷" সাংগঠনিক দুর্বলতার কারণেই উপনির্বাচনে জোটের ভালো ফল হয়নি বলে স্বীকার করে নেন কংগ্রেস এই নেত্রী ।

ABOUT THE AUTHOR

...view details